ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিতরণ স্থগিত

শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি স্থগিত করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। আজ শনিবার দেশের দুই কোটি ৫০ লাখ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানোর কথা ছিল।
জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক এখলাসুর রহমান গতকাল শুক্রবার সন্ধ্যায় মুঠোফোনে প্রথম আলোকে বলেন, শিশুদের ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি স্থগিত করা হয়েছে। ক্যাপসুলের প্রাপ্যতা সাপেক্ষে নতুন দিন ঠিক করা হবে। তিনি বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী ৩০ লাখ শিশুকে এক লাখ ইউনিটের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী দুই কোটি ২০ লাখ শিশুকে দুই লাখ ইউনিটের ক্যাপসুল খাওয়ানোর কথা ছিল।
একাধিক জেলার সিভিল সার্জনও ভিটামিন ‘এ’ খাওয়ানো কর্মসূচি স্থগিত করার কথা স্বীকার করেছেন। তবে কী কারণে স্থগিত করা হলো, তা তাঁরা জানেন না। দেশের দক্ষিণ-পূর্ব একটি জেলার সিভিল সার্জন প্রথম আলোকে বলেছেন, ‘আমাদের কাছে ক্যাপসুল পাঠানো হয়েছে। সেই ক্যাপসুল প্রতিটি উপজেলাতেও পাঠানো হয়। গত বৃহস্পতিবার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক চিঠি দিয়ে স্থগিত রাখার কথা বলেছেন।’
একাধিক সূত্র নিশ্চিত করেছে, ভিটামিন ‘এ’ ক্যাপসুলের মান সম্পর্কে নিশ্চিত হতে চায় বিশ্বব্যাংক। কেন্দ্রীয় ঔষধাগারকে সরবরাহ করা ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত পরীক্ষাগারে মান যাচাইয়ের জন্য পাঠানো হয়েছে।
বিশ্বব্যাংক সূত্র বলেছে, মান যাচাই প্রতিবেদন দেখার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।
দেশের পুষ্টি-পরিস্থিতির উন্নতিতে, বিশেষ করে রাতকানা রোগ প্রতিরোধে ভিটামিন ‘এ’ ক্যাপসুল বড় ভূমিকা রেখেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কোনো কারণে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোতে বাধা পড়লে পুষ্টি-পরিস্থিতিতে বিরূপ প্রভাব পড়বে।

No comments

Powered by Blogger.