জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল আমিরাহ হক আজ আসছেন

 জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল বাংলাদেশী বংশোদ্ভূত আমিরাহ হক আজ শনিবার ঢাকা আসছেন। জাতিসংঘ মহাসচিব বান কি মুনের পরে বাংলাদেশের গৌরব আমিরাহ হক জাতিসংঘে দ্বিতীয় সর্বোচ্চ পদধারী ব্যক্তি। সপ্তাহব্যাপী বাংলাদেশে অবস্থানকালে আমিরাহ হক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা এবং সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমিরাহ হক ৬ জানুয়ারি রবিবার বেলা ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে শান্তি ও নিরাপত্তা বিষয়ক বহুমাত্রিক আলোচনায় অংশ নিবেন। এরপর তিনি পররাষ্ট্র মন্ত্রনালয়ে অথবা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। এরপর রাতে তিনি তার সম্মানে দীপু মনির দেয়া নৈশভোজে অংশ নেবেন।
সংশ্লিষ্টদের মতে, জাতিসংঘের উচ্চ পর্যায়ের এই ব্যক্তির সফর বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ১২ জানুয়ারি পর্যন্ত তিনি ঢাকায় অবস্থান করবেন। এ সময়ে নীতিনির্ধারক পর্যায়ে বাংলাদেশের রাজনীতি ও মানবাধিকার পরিস্থিতি আলোচনায় সবচেয়ে গুরুত্ব পাবে। এক সপ্তাহের সফরে তিনি তিনদিন আনুষ্ঠানিক বিভিন্ন বৈঠক করবেন। আর বাকি সময়টা পরিবারের সদস্যদের সঙ্গে ব্যক্তিগতভাবে কাটাবেন।
জানা গেছে, আমিরাহ হক ৩৭ বছর ধরে জাতিসংঘে কর্মরত রয়েছেন। এর মধ্যে ১৯ বছর তিনি বিভিন্ন দেশে জাতিসংঘের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। গত বছরের ২৫ এপ্রিল জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত থেকে ডিপার্টমেন্ট অব ফিল্ড সাপোর্টের (ডিএফএস) আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে নিয়োগ পান আমিরাহ হক। তিনিই একমাত্র বাংলাদেশী নারী যিনি জাতিসংঘের এত উঁচু পদে নিযুক্ত হয়েছেন।
আমিরাহ হক যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিটি অর্গানাইজেশন এ্যান্ড প্ল্যানিং বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। কর্মজীবন শুরু করেন ১৯৭৬ সালে। কর্মজীবনের শুরুতে জুনিয়র কর্মকর্তা হিসেবে জাকার্তা ও ইন্দোনেশিয়ায় কাজ করেন। ১৯৭৮ সালে সহকারী আবাসিক প্রতিনিধি হিসেবে আফগানিস্তানে দায়িত্ব পালন করেন। আমিরাহ হক ১৯৯১ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত লাওসে, ১৯৯৪ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত মালয়েশিয়ায় এবং ২০০৪ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধির দায়িত্ব পালন করেন। তিনি নিউইয়র্ক জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর সদর দফতরে ব্যুারো ফর ক্রাইসিস প্রিভেনশন এ্যান্ড রিকভারি বিভাগের উপপরিচালক এবং উপ-সহকারী প্রশাসক হিসেবেও কাজ করেছেন।
আমিরাহ হক পূর্ব তিমুরে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি এবং পূর্ব তিমুরে নিয়োজিত জাতিসংঘ মিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০০৭ সাল থেকে তিনি সুদানে জাতিসংঘ মহাসচিবের সহকারী বিশেষ প্রতিনিধি এবং জাতিসংঘের আবাসিক ও মানবাধিকার সমন্বয়কারীর দায়িত্ব পালন করছিলেন।

No comments

Powered by Blogger.