জাপানের মন্ত্রিসভায় রদবদল আসছে

জাপানের মন্ত্রিসভায় রদবদলের পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী নাওতো কান। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার মাত্র সাত মাসের মাথায় দ্বিতীয়বারের মতো এ পরিকল্পনা করতে হচ্ছে তাঁকে। বিরোধীদের সমালোচনার সম্মুখীন তাঁর এক ঘনিষ্ঠ সহযোগীকে বরখাস্তও করতে পারেন তিনি।
জাপানের বহুল প্রচারিত পত্রিকা ইয়োমিউরি শিম্বুন গতকাল শনিবার এ কথা জানায়।
প্রতিবেদনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি অব জাপানের (ডিপিজে) নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের উদ্ধৃত করে বলা হয়েছে, কান মন্ত্রিসভা ও ডিপিজের নির্বাহী পদগুলোতে পরিবর্তন আনবেন। তাঁর ঘনিষ্ঠ সহযোগী মুখ্য মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিতো সেনগোকুকে প্রত্যাহার করা হতে পারে। সেনগোকু সরকারের মধ্যে প্রভাবশালী নীতিনির্ধারক হিসেবে পরিচিত। বিরোধী দলগুলো সম্প্রতি পার্লামেন্টের উচ্চকক্ষে তাঁর বিরুদ্ধে 'আপত্তি প্রস্তাব' পাস করে। উচ্চকক্ষ বিরোধীদের নিয়ন্ত্রণ রয়েছে। বিরোধীদের অভিযোগ, চীনের সঙ্গে সীমান্ত বিরোধ বিতর্কে নমনীয় ছিলেন সেনগোকু। এ জন্য তাঁর পদত্যাগও দাবি করে আসছে বিরোধীরা।
প্রতিবেদনে আরো বলা হয়, ভূমি ও পরিবহনমন্ত্রী সুমিও মাবুচিকেও বরখাস্ত করতে পারেন কান। উচ্চকক্ষে সেনগোকুর সঙ্গে তাঁর বিরুদ্ধেও আপত্তি প্রস্তাব পাস হয়েছে।
বিরোধীরা হুমকি দিয়েছে, সেনগোকু উপস্থিত থাকলে তারা পার্লামেন্টের আগামী বাজেট অধিবেশন বর্জন করবে। বিভক্ত পার্লামেন্টের সম্ভাব্য অচলাবস্থা কাটাতে এ রদবদলের পরিকল্পনা করা হচ্ছে।
কান প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার সময় সেনগোকুকে মুখ্য মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ করেন। গত সেপ্টেম্বরে এক দফা মন্ত্রিসভায় রদবদল আনা হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.