জিয়ার জন্মবার্ষিকী চট্টগ্রামে পালিত হলো দু'গ্রম্নপের পৃথক কর্মসূচীতে

চট্টগ্রাম অফিস সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৪তম জন্মবার্ষিকী উপলৰে চট্টগ্রামে বিসত্মারিত কর্মসূচী পালন করেছে বিএনপি। তবে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুলস্নাহ আল নোমান ও মহানগর বিএনপির সভাপতি আমীর খসরম্ন মাহমুদ চৌধুরী অনুসারীদের ছিল পৃথক পৃথক কর্মসূচী। বিএনপি ও অঙ্গ সংগঠনের কমর্ী-সমর্থকরা কর্মসূচীতে যোগ দেয়।
পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী আবদুলস্নাহ আল নোমানের অনুসারীরা সকাল ১০টায় জমায়েত হয় নগরীর নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে। সেখান থেকে তারা যান রাঙ্গুনীয়ার জিয়ানগরের শহীদ জিয়ার প্রথম মাজারে। নেতৃবৃন্দ সেখানে পুষ্পসত্মবক অর্পণের মাধ্যমে প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানান। এছাড়া অনুষ্ঠিত হয় আলোচনা সভা। কেন্দ্রীয় নেতা আবদুলস্নাহ আল নোমানের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় সহ শ্রম বিষয়ক সম্পাদক এএম নাজিম উদ্দিন, বিএনপি নেতা আনোয়ার হোসাইন, মাহবুবুর রহমান শামীম, কাউন্সিলর শামসুল আলম, কাজী আকবর, এমএ সবুর, আবুল হাশেম বক্কর, সোহরাব কোম্পানি, জসিম উদ্দিন জিয়া, এসকে খোদা তোতন, আবদুল মান্নান, ফাতেমা বাদশা, জেলি চৌধুরী প্রমুখ। মাজার প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনাসভায় আবদুলস্নাহ আল নোমান বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ছিলেন শতাব্দীর শ্রেষ্ঠ সফল রাষ্ট্রনায়ক। বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে জিয়াউর রহমান এসেছিলেন আকস্মিকভাবে। কিন্তু তার আগমন ছিল অবশ্যম্ভাবী। নেতৃত্বের শূন্যতা পূরণ করতে সময়ের চাহিদা এবং দেশের জনগণের দাবিতে তিনি রাজনীতিতে এসেছিলেন। শহীদ জিয়ার ১৯ দফা কর্মসূচী বাসত্মবায়নের মাধ্যমে একটি সুখী ও সমৃদ্ধিশালী বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব বলে তিনি উলেস্নখ করেন। চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি নেতা অধ্যাপক কামাল উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন, বিএনপি নেতা নুরম্নল আমিন, উদয় কুসুম বড়ুয়া, রাঙ্গুনীয়া উপজেলা চেয়ারম্যান আবু আহমেদ হাসনাত, মুহাম্মদ সালামত আলী প্রমুখ। এর আগে আবদুলস্নাহ আল নোমান সকাল ৯টায় নগরীর হালিশহর বিশ্বরোড নয়াবাজার জিয়া চত্বরে বেলুন উড়িয়ে চট্টগ্রাম-৯ নির্বাচনী এলাকা বিএনপির কর্মসূচী উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় নেতাকমর্ী ও সমর্থকরা। বেলা ২টা এবং আড়াইটায় তিনি লালদীঘি মাঠে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন।
মহানগর বিএনপি সভাপতি আমীর খসরম্ন মাহমুদ চৌধুরীর অনুসারীরা দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকীর কর্মসূচী পালন করে পৃথকভাবে। তারাও গাড়ি বহর সহকারে যান রাঙ্গুনীয়ার জিয়ানগরে। এ সময় আমীর খসরম্নর সঙ্গে ছিলেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সহসভাপতি দসত্মগীর চৌধুরী, আবু সুফিয়ানসহ তার অনুসারী নেতৃবৃন্দ। এছাড়া দৰিণ জেলা বিএনপির পৰ থেকেও সাবেক প্রতিমন্ত্রী জাফরম্নল ইসলাম চৌধুরী ও বিএনপি নেতা শেখ মহিউদ্দিনের নেতৃত্বে শহীদ জিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। তবে বিবদমান দুটি গ্রম্নপ জিয়ার মাজারে গেলেও সেখানে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। প্রথমে নোমান অনুসারীরা শ্রদ্ধা নিবেদনের বেশ কিছুৰণ পর আমীর খসরম্ন অনুসারীরা সেখানে পুষ্পসত্মবক অর্পণ করেন।

No comments

Powered by Blogger.