ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটারে প্রাথমিক প্রশিক্ষণ by আল-আমিন হক

বলা হচ্ছে, ২০১৩ সালেই বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে অভূতপূর্ব সাফল্য অর্জন করবে। কিন্তু প্রযুক্তির সঙ্গে চলতে ও সেই সঙ্গে প্রযুক্তিনির্ভর কাজ করতে অবশ্যই থাকতে হবে কম্পিউটার জ্ঞান। কারণ, প্রতিটি ক্ষেত্রেই নতুন নতুন প্রযুক্তির ব্যবহার বাড়ছে, সৃষ্টি হচ্ছে নতুন কাজের ধারা।
সে জন্য নিজেকে যুগোপযোগী রাখতে আর প্রযুক্তিনির্ভর কাজকর্ম করতে কম্পিউটারের নতুন ধারাগুলো শিখে নেওয়া জরুরি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধীনে কম্পিউটার বিষয়ে ‘আইসিটি শর্ট কোর্স’ নামের একটি মৌলিক বা প্রাথমিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয় জুন, ২০১২ থেকে। এবারও সেই কোর্সে প্রশিক্ষণার্থী চেয়ে বিজ্ঞাপন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
যেকোনো প্রতিষ্ঠানের শীর্ষ ও মধ্য স্তরের কর্মকর্তাদের মাঝে কম্পিউটার সাক্ষরতা বৃদ্ধি এ প্রশিক্ষণের মূল লক্ষ্য। তবে দুই মাসব্যাপী এ প্রশিক্ষণে সাধারণত শিক্ষার্থীরাই বেশি অংশগ্রহণ করে থাকেন।

ভর্তির তথ্য: ভর্তির জন্য প্রার্থীকে অবশ্যই স্নাতক পাস হতে হবে। ভর্তির জন্য কোনো পরীক্ষা হয় না। আগে এলে আগে—ভিত্তিতে ভর্তি কার্যক্রম সম্পাদন করা হয় বলে জানালেন ভর্তিসংক্রান্ত সমন্বয়ক মোহাম্মদ শাহনেওয়াজ ইসলাম। তিনি আরও জানান, সাতটি বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি বিষয়ে ৩০ জন করে মোট ২১০ জন শিক্ষার্থী নেওয়া হবে।
সপ্তাহে দুই দিন বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত ক্লাস।
আপনি যদি স্নাতক পাস হয়ে থাকেন এবং প্রশিক্ষণে অংশগ্রহণ করতে চান, তবে ১৭ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে।
প্রশিক্ষণের সমন্বয়ক অধ্যাপক মোহাম্মদ রেজাউল করিম জানান, এখানে দক্ষ ও ভালো মানের প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণ কার্যক্রম পরিচালানা করা হয়। বিশেষ করে উচ্চমানের ল্যাব সুবিধা প্রশিক্ষণার্থীদের আরও দক্ষ করে তুলতে সহায়তা করে।
প্রশিক্ষণের মূল লক্ষ্য করপোরেট পর্যায়ে ও সরকারি অফিসে কর্মরত কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান। কেননা, অনেকেই এ রকম কোর্সগুলো করার জন্য মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে গিয়ে থাকেন। আবার কোর্সের ফি ও এখানে তুলনামূলক কম।
কোর্সগুলো হলো: ইন্ট্রোডাকশন টু অফিস অ্যাপ্লিকেশন, ইন্ট্রোডাকশন টু লিনাক্স ওপেন অফিস অ্যাপ্লিকেশন, লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড কনফিগারেশন, ইন্ট্রোডাকশন টু কম্পিউটার নেটওয়ার্কিং, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ডেপ্লয়মেন্ট অব আপিভি সিক্স ও ডেটাবেইস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ইউজিং ওরাকল। প্রথম দুটি কোর্সের ফি পাঁচ হাজার এবং পরবর্তী পাঁচটি কোর্সের ফি আট হাজার টাকা করে।
ইন্ট্রোডাকশন টু অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি একজন প্রশিক্ষণার্থীকে পেশাদারি ও চিত্তাকর্ষক পাওয়ার পয়েন্ট তৈরি ও উপস্থাপনা করতে সাহায্য করবে।
ইন্ট্রোডাকশন টু লিনাক্স ওপেন অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি করলে তা ওপেন অফিস যেমন ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট প্রক্রিয়াকরণ, ডেটাবেইস ব্যবস্থাপনার ভিত্তি তৈরিতে সহায়ক হবে। লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড কনফিগারেশন কোর্সে কীভাবে লিনাক্স সিস্টেম কাজ করে এবং সে কাজগুলো কীভাবে করা হবে, তা শেখানো হবে।

No comments

Powered by Blogger.