হুগো চাভেজের সমর্থনে সমাবেশের ডাক

ভেনেজুয়েলার অসুস্থ প্রেসিডেন্ট হুগো চাভেজের প্রতি সমর্থন জানাতে কাল বৃহস্পতিবার সমাবেশ আহ্বান করেছে দেশটির কর্তৃপক্ষ। দিনটিতে তাঁর নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা।
ক্যানসারের চিকিৎসায় চারবার অস্ত্রোপচার শেষে নতুন করে শারীরিক জটিলতায় আক্রান্ত চাভেজ তাঁর সমর্থনে ডাকা এ সমাবেশে সম্ভবত যোগ দিতে পারছেন না। তিনি বর্তমানে কিউবার একটি হাসপাতালে চিকিৎসাধীন। তবে ভেনেজুয়েলার জাতীয় পরিষদের স্পিকার দিওসদাদো ক্যাবেল্লো বলেছেন, অসুস্থ প্রেসিডেন্টের প্রতি সমর্থন জানাতে অনেক রাষ্ট্রপ্রধান রাজধানী কারাকাসে আসবেন।
দেশটির ক্যাথলিক চার্চ বলেছে, মন্ত্রীরা সংবিধান ভঙ্গের ঝুঁকিতে রয়েছেন। আর নির্ধারিত দিনে চাভেজ শপথ নিতে না পারলে বিরোধীরাও বিক্ষোভের ডাক দিয়েছে। সরকারবিরোধীরা বলছে, চাভেজ নির্ধারিত দিনে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে না পারলে ৩০ দিনের মধ্যে নতুন নির্বাচন দিতে হবে।
সরকারি কর্মকর্তারা স্বীকার করেছেন, তিনি ওই অস্ত্রোপচারের পর ফুসফুসের মারাত্মক সংক্রমণ ও শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতায় ভুগছেন। তবে তথ্যমন্ত্রী আর্নেস্তো ভিল্লেগাস গত সোমবার রাতে টেলিভিশনে প্রচার করা এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্টের শারীরিক অবস্থা ‘স্থিতিশীল’ রয়েছে।
আগামীকাল চাভেজের সমর্থনে বিশাল সমাবেশ হবে—এমন আশা করে স্পিকার বিরোধী নেতাদের প্রতি এদিন দায়িত্বশীল আচরণ দেখানোর অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে তিনি হুঁশিয়ার করে বলেন, সরকারকে অস্থিতিশীল করার যেকোনো চেষ্টা প্রতিহত করা হবে।
ক্যাবেল্লো বলেন, কারাকাসে ১০ জানুয়ারি বড় সমাবেশ হবে। এতে অংশ নিতে ভেনেজুয়েলাবাসী এখানে আসা শুরু করেছেন। তাঁরা প্রেসিডেন্ট-প্রাসাদের সামনে ও রাজধানীর সড়কে সড়কে অবস্থান নেবেন।
আগে ক্যাথলিক চার্চ বলেছে, শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির হতে ব্যর্থ হওয়ার পরও চাভেজকে নতুন মেয়াদে ক্ষমতায় থাকতে দেওয়াটা হবে সংবিধানবহির্ভূত, যা নৈতিকভাবে একেবারেই গ্রহণযোগ্য নয়। ভেনেজুয়েলান কনফারেন্স অব বিশপের প্রধান দিয়েগো প্যাডরন বলেন, ১০ জানুয়ারি চাভেজের ক্ষমতার মেয়াদ শেষ হলে, তাঁকে এদিনই নতুন দফায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে হবে। বিবিসি।

No comments

Powered by Blogger.