রয়টার্সের বিশ্লেষণ- ইসরায়েলের উদ্বেগের কারণ চুক হেগেলের অতীত

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রিপাবলিকান নেতা চুক হেগেলের মনোনয়ন নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। এর মূল কারণ হেগেলের অতীত রেকর্ড। ইরাক যুদ্ধ ও ইরানের ওপর অবরোধ আরোপের বিরোধিতাসহ নানা কারণে রিপাবলিকান কট্টরপন্থীরাই হেগেলের ওপর নাখোশ।
কট্টরপন্থী রিপাবলিকান ও কোনো কোনো বিশ্লেষক মনে করেন, হেগেল প্রতিরক্ষামন্ত্রী হলে তা হবে ইসরায়েলের জন্য উদ্বেগের কারণ। এই মনোনয়ন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্কে টানাপোড়নও সৃষ্টি করতে পারে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত সোমবার নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে হেগেলের মনোনয়নের কথা ঘোষণা করেন। এই ঘোষণা ইহুদীবাদী ও ইসরায়েলের জন্য অস্বস্তির সৃষ্টি করেছে।
ইসরায়েলের সরকারপন্থী দৈনিক ইসরায়েল হেয়ম গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে ইসরায়েলের শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলে, ‘হেগেল মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হওয়া ইসরায়েলের জন্য খারাপ খবর। তাঁর সঙ্গে তেলআবিবের সম্পর্কের বিষয়টি খুব বেশি সহজ হবে না।’ ইসরায়েলি ওই কর্মকর্তার কথায় ইসরায়েলের কিছু বিশ্লেষকের অবস্থানের বিষয়টিই প্রতিফলিত হয়েছে।
অনেক রিপাবলিকান অভিযোগ করেন, সিনেটর হিসেবে দায়িত্ব পালনের সময় হেগেল বেশ কয়েকবার ইসরায়েলি স্বার্থের বিরুদ্ধে ভোট দেন। এই সময়ে ইরানের ওপর অবরোধ আরোপের বিরুদ্ধে ভোট দেন তিনি। ফিলিস্তিনের কট্টরপন্থী সংগঠন হামাসের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারে ইতিবাচক মন্তব্যও করেছিলেন হেগেল। এ ছাড়া বিভিন্ন সময়ে ইহুদিবিরোধী বক্তব্য দেন। ইসরায়েলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী মোসে অ্যারেন্স বলেন, হেগেলকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেওয়া প্রেসিডেন্ট ওবামার একটি কৌশল মাত্র। যুক্তরাষ্ট্রে মন্ত্রিসভার সদস্যরা নন, যেকোনো নীতি বা কৌশল ঠিক করেন প্রেসিডেন্ট। তিনি উল্লেখ করেন, সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ইসরায়েলের প্রতি নমনীয় ছিলেন, তিনিও কিন্তু ইসরায়েলের প্রতি অপেক্ষকৃত কম নমনীয় বলে পরিচিত ক্যাসপার উইনবার্গারকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বেছে নিয়েছিলেন।
কট্টর রিপাবলিকানরা হেগেলের মনোনয়নে ক্ষুব্ধ। টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন কর্নিন বলেন, তিনি সিনেটে এই মনোনয়নের বিরোধিতা করবেন। কর্নিন বলেন, ‘আমি মনে করি, আমাদের বন্ধুরাষ্ট্র ইসরায়েলের প্রতি এটাই সবচেয়ে খারাপ বার্তা পাঠানো হলো।’
দ্য লিঙ্কলন জার্নাল স্টারকে দেওয়া সাক্ষাৎকারে চুক হেগেল বলেন, ‘আমি ইসরায়েলবিরোধী নই। ইসরায়েলবিরোধিতার কোনো প্রমাণ কেউ দিতে পারবে না। আমি কখনো ইসরায়েলের স্বার্থের বিপক্ষে কোনো ভোটও দিইনি।’

No comments

Powered by Blogger.