স্বপ্নযাত্রা_ দেশাত্মবোধক গানের সঙ্গে নান্দনিক নাচ

 দিনভর ছিল শীতের প্রকোপ। দ্রম্নত কাজ সেরে তাই ঘরে ফিরছিলেন সাধারণ মানুষ। কিন্তু একই সময় নৃত্যপ্রেমীদের গনত্মব্য হয়ে ওঠে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা।
মিলনায়তনের বাইরে ভেতরে তখন নূপুরের শব্দ। বিভিন্ন সংগঠনের শিল্পীরা এসেছিল নাচতে। বুধবার এ নৃত্যানুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। সান্ধ্যকালীন এ আয়োজনে অংশ নেয় ছোট-বড় অনেক দল। সংস্থার ত্রৈমাসিক আয়োজনে দেশাত্মবোধক নাচ পরিবেশন করে তারা। নৃত্যের তালে তালে শিল্পীরা দেশকে ঘিরে নিজেদের স্বপ্নের কথা জানান দেয় 'স্বপ্নযাত্রা' শিরোনামের এ আয়োজনে।
অনুষ্ঠানে 'সবুজ এ মাটির বুকে ভাবনা কেন' গানটির সঙ্গে নৃত্য পরিবেশেন করে নৃত্য সংগঠন নটরাজের শিল্পীরা। নৃত্য পরিচালনা করেন লায়লা হাসান। মিনু হকের পরিচালনায় নাচে নৃত্য সংগঠন পলস্নবী। দিব্য সাংস্কৃতিক সংগঠন নাচে রবীন্দ্রনাথের গানের সঙ্গে। 'কোন পুরাতন প্রাণের টানে' গানটির সঙ্গে দলের পরিবেশনাটি ছিল সত্যিই মুগ্ধ হওয়ার মতো। নান্দনিক এ নৃত্যের পরিচালনায় ছিলেন দিপা খন্দকার। অনিক বসুর পরিচালনায় নাচে স্পন্ধনের শিল্পীরা। তারা বেছে নেয় 'পেয়েছি তোমাকে বাংলা মা' গানটিকে। এরপর মঞ্চে ভেসে আসে 'যে মাটির বুকে ঘুমিয়ে আছে' গানটির সুর। ঘাসফুল নামের একটি দল এ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। নৃত্য পরিচালনা করেন সেলিনা হক। এদিন বর্তমান সময়ের জনপ্রিয় একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নৃত্যালোক সাংস্কৃতিক সংগঠন। কবিরম্নল ইসলাম রতনের নৃত্য পরিচালনায় বেশ প্রাণবনত্ম হয়ে উঠেছিল পরিবেশনাটি। এদিন নৃত্যম, সুকন্যা, জাগো আর্টস ও পরশমনিসহ আরও কয়েকটি দলের পরিবেশনাও মুগ্ধ করে রাখে দর্শকদের।

চলচ্চিত্র উৎসবে ইরানের ছবি
একাদশ ঢাকা আনত্মর্জাতিক চলচ্চিত্র উৎসবে মঙ্গলবার থেকে শুরম্ন হয়েছে ইরানী চলচ্চিত্রের প্রদর্শনী। রাসুল সাদরামিলির রেট্রোস্পেকটিভে প্রদর্শিত হচ্ছে চারটি ইরানী চলচ্চিত্র। 'এভরি নাইট লোনলিনেস', 'দ্য গার্ল ইন দ্য সি্ননাকার', 'আই এ্যাম টেরেনস' ও 'লাস্ট নাইট আই স ইওর ডেড আইডিয়া' শিরোনামের এ চলচ্চিত্রগুলো দেখানো হচ্ছে পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে। ইরানী ছবির বিশেষ এ প্রদর্শনী চলবে আগামী ২২ জানুয়ারি পর্যনত্ম।
প্রসঙ্গত, রাসুল সাদরামিলি আনত্মর্জাতিকভাবে স্বীকৃত একজন চলচ্চিত্রকার। 'দ্য গার্ল ইন দ্য সি্নকারস' ছবির জন্য বার্লিন ও কায়রো ফিল্ম ফেস্টিভ্যাল এ্যাওয়ার্ড লাভ করেন এ নির্মাতা।

শিল্পকলায় উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান আজ
উচ্চাঙ্গ সঙ্গীত ও নৃত্য চর্চার বিকাশ এবং তরম্নণ প্রজন্মের মধ্যে আগ্রহ বাড়ানোর লৰ্যে শিল্পকলা একাডেমী প্রতিমাসে উচ্চাঙ্গ সঙ্গীত ও নৃত্যের নিয়মিত আসর অনুষ্ঠানের সিদ্ধানত্ম গ্রহণ করেছে। এ মাসের অনুষ্ঠানটি শুরম্ন হচ্ছে আজ। সন্ধ্যায় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান। আগামীকাল হবে নৃত্যানুষ্ঠান।

No comments

Powered by Blogger.