ওএমএস চালু হচ্ছে কাল, ২২ টাকা দরে চাল

অর্থনৈতিক রিপোর্টার আগামীকাল বুধবার থেকে রাজধানী ঢাকাসহ ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুরে খোলা বাজারে চাল বিক্রি শুরম্ন হচ্ছে। এছাড়া খাদ্য অধিদফতর ৫০ ট্রাকের মাধ্যমে শহরের জনবহুল স্থানগুলোতে চাল বিক্রি করবে।
চালের বাজার সহনশীল করতে সরকার এ সিদ্ধানত্ম নিয়েছে। এই ওএমএস কর্মসূচীর মাধ্যমে খোলা বাজারে প্রতিকেজি চালের বিক্রয় মূল্য হচ্ছে ২২ টাকা। যা বর্তমান বাজার মূল্যের চেয়ে কেজিতে সবের্াচ্চ ৬ টাকা কম রাখা হচ্ছে। একজন সবের্াচ্চ ৫ কেজি চাল ক্রয় করতে পারবেন। খাদ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে এ সিদ্ধানত্ম নেয়া হয়েছে। খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকায় ৪শ' ডিলার এবং ঢাকার আশপাশ এলাকাতে আড়াই শ' ডিলারের মাধ্যমে এই চাল বিক্রি করা হবে। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন সকাল নয়টা থেকে বিকাল চারটা পর্যনত্ম ডিলাররা চাল বিক্রি করবে। ডিলাররা প্রতিকেজি চাল ২০ দশমিক ৫০ টাকা হারে ক্রয় করবে। তাদের বিক্রয় মূল্য হবে ২২ টাকা। প্রতিকেজিতে ডিলাররা কমিশন পাচ্ছে দেড় টাকা।
খাদ্য মন্ত্রণালয়ের এক উর্ধতন কর্মকর্তা জানান, সরকার যে কোন ভাবে চালের বাজার সহনশীল রাখতে বদ্ধপরিকর। এ জন্য কোন নির্দিষ্ট হারে ওএমএস কর্মসূচীতে চাল বরাদ্দ দেয়া হয়নি। এই কর্মসূচী চলাকালীন প্রয়োজন অনুযায়ী সরকারের চাল বরাদ্দ অব্যাহত থাকবে। কারণ সরকারের হাতে বর্তমান ১১ লাখ ২০ হাজার মেট্রিক টন খাদ্য মজুদ রয়েছে। তিনি আরও বলেন, সরকার প্রতিমাসে এই কর্মসূচীর মাধ্যমে দুই লাখ মেট্রিক টন চাল বরাদ্দ রাখলেও আসন্ন বোরো মৌসুম পর্যনত্ম এই কর্মসূচী চালু রাখার পরও সরকারের হাতে আট লাখ মেট্রিক টনের মতো চাল মজুদ থাকবে। ফলে বাজার সহনশীল না আসা পর্যনত্ম এই কর্মসূচী অব্যাহত রাখার সিদ্ধানত্ম নিয়েছে সরকার।
সূত্র মতে, ওএমএস কর্মসূচীর পাশাপাশি ঢাকার বিভিন্ন জনবহুল এলাকাতে খাদ্য অধিদফতরের ৫০ ট্রাক দিয়ে চাল বিক্রির সিদ্ধানত্ম নেয়া হয়েছে। প্রাথমিক অবস্থায় ২৫টি ট্রাক দিয়ে এই বিক্রি কার্যক্রম শুরম্ন করা হবে। চাহিদা বৃদ্ধির সঙ্গে সরকার ট্রাকের পরিমাণ বৃদ্ধি করবে। ওই ট্রাকে একই মূল্যে চাল বিক্রি করা হবে।
সম্প্রতি বাজারে চালের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পায়। মোটা চালের কেজি উঠেছে ২৬ থেকে ২৮ টাকা পর্যনত্ম। অন্যান্য চালের মূল্যও বেড়েছে। সরকারের হাতে পর্যাপ্ত মজুদ থাকার পরও ব্যবসায়ীরা কৌশলে মূল্য বৃদ্ধি করে। ফলে চালের বাজার ঘিরে শুরম্ন হয় অস্থিরতা। বিভিন্ন দিক থেকে খোলা বাজারে ওএমএস চালুর প্রনত্মাব আসে খাদ্যমন্ত্রীর কাছে। বিশেষ করে গত বরিবার বাণিজ্য মন্ত্রণালয়ে দ্রব্যমূল্য সংক্রানত্ম তদারকি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চালের মূল্য বৃদ্ধির বিষয়টি উদ্বেগের সঙ্গে নিয়ে খাদ্য মন্ত্রণালয়ের কাছে ওএমএস কমসূচী চালু করার জন্য সুপারিশ পাঠায়। ওই সুপারিশের একদিনের মাথায় খাদ্য মন্ত্রণালয় এ সিদ্ধানত্ম নিয়েছে। এর আগেও খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, চালের মূল্য ২৬ টাকার উপরে উঠলে সরকার কমদামে খোলা বাজারে চাল বিক্রির কর্মসূচী গ্রহন করবে।
তবে এবার ওএমএস কর্মসূচীতে চালের মূল্য সরকার ৬ টাকা বৃদ্ধি করেছে। এর আগে ওএমএস কর্মসূচীর মাধ্যমে সরকার ১৬ টাকা মূল্যে চাল বিক্রি করেছে। সম্প্রতি সরকার কৃষকদের কাছ থেকে ২২ টাকা মূল্যে চাল ক্রয় করে। এর সঙ্গে রণাবেণ ও পরিবহন ভাড়া আরও তিন টাকা পড়ে যায়। ফলে এক কেজির মূল্য দাঁড়ায় ২৫ টাকা। ওই চাল সরকার ২২ টাকা দরে খোলা বাজারে বিক্রির সিদ্ধানত্ম নিয়েছে।

No comments

Powered by Blogger.