কাউকে শিৰার পরিবেশ নষ্ট করতে দেয়া হবে না স্বরাষ্ট্রমন্ত্রী

 ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংঘটিত ছাত্রদলের দু'গ্রম্নপের মধ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনা সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, কাউকে শিৰার পরিবেশ নষ্ট করার সুযোগ দেব না। যেকোন মূল্যে শিৰার পরিবেশ বজায় রাখা হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কোন ক্যাম্পাসে অস্ত্রহাতে কোন ক্যাডারকে আমরা দেখতে চাই না। অস্থিতিশীলতা ও অশানত্মি সৃষ্টির মাধ্যমে শিৰার পরিবেশ নষ্টের সঙ্গে যেই জড়িত থাকুক, তাদের খুঁজে বের করে কঠোর হসত্মে দমন করবে সরকার। মঙ্গলবার জাতীয় সংসদে কার্যপ্রণালী বিধির ৩০০ ধারা অনুযায়ী এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি ওই সংঘর্ষের কারণ সম্পর্কে প্রাথমিক তদনত্মের রিপোর্ট সম্পর্কে বলেন, বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলের অনত্মর্দ্বন্দ্বের কারণেই এই ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়া, না পাওয়া নিয়েই এই সংঘর্ষের সূচনা হয়।
এ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর নেতৃত্বে অস্ত্রেশস্ত্রে সজ্জিত কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়া নেতাসহ প্রায় শতাধিক যুবককে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে অবস্থান নেয়। তারা আগ্নেয়াস্ত্র, লাঠিসোটা, রামদা, কিরিচ নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করলে ছাত্রদলের অন্য গ্রম্নপের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।
মন্ত্রী জানান, সশস্ত্র অবস্থায় তারা সূর্যসেন হলে প্রবেশ করতে গেলে পদবঞ্চিত ছাত্রদলের অপর গ্রম্নপের সদস্যরা বাধা দিলে দু'গ্রম্নপের মধ্যে ভয়াবহ সংঘর্ষ বাধে। এ ঘটনায় ছাত্রদলের ক্যাডাররা পুলিশের ওপরও চড়াও হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কে এম সাইফুর ইসলাম, শাহবাগ থানার ওসিসহ অনেক পুলিশ সদস্য মারাত্মক আহত হন।
তিনি বলেন, মারাত্মক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ছাত্রদলের দু'গ্রম্নপের মধ্যে এই সংঘর্ষের ঘটনায় শাহবাগ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। দায়ীদের খুঁজে বের করে আইনে সোপর্দ করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, দুটি গ্রম্নপের মধ্যে প্রায় ৬/৭ ঘণ্টা ধরে চলা এই সংঘর্ষে অসংখ্য গুলিবর্ষণ ও ককটেলেরও বিস্ফোরণও ঘটানো হয়। ছাত্রদলের পদ পাওয়া ও পদ বঞ্চিতদের মধ্যে রক্তৰয়ী এই সংঘর্ষে প্রাচ্যের অক্সফোর্ড বলে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিৰার পরিবেশ মারাত্মক ুণ্ন হয়।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারের কঠোর অবস্থানের কারণে গত এক বছর শিৰা প্রতিষ্ঠানে সুষ্ঠু পরিবেশ বিরাজ করছিল। চাঁদাবাজি, টেন্ডারবাজি ও সন্ত্রাসী কর্মকা- হতে দেইনি। এমন কোন ঘটনার সঙ্গে আমার দলেরও কেউ হয়, তাদের বিরম্নদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ আছে। তিনি বলেন, এই ধরনের নিন্দনীয় ঘটনার উদ্ভব হয় যখন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ছাত্রদলের একটি গ্রম্নপকে নেতৃত্ব দেন। এ ঘটনায় ছাত্রদলের পদবঞ্চিত আরেকটি গ্রম্নপ নেতৃত্ব না পাওয়ায় ৰোভ থেকে এই ঘটনা ঘটে। ছাত্রদলের দু'গ্রম্নপের সশস্ত্র তুলকালাম কা- সংবাদ মাধ্যমেও বেরিয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিৰাঙ্গনে এমন তুলকালাম কা- দেখতে চাই না। এ ধরনের ঘটনা ঘটলে প্রত্যনত্ম অঞ্চল থেকে আসা সাধারণ ছাত্রছাত্রীরা ৰতিগ্রসত্ম হয়, তাদের শিৰা জীবন প্রলম্বিত হবে। তাই শিৰার পরিবেশ আমরা নষ্ট হতে দেব না। অস্ত্রহাতে কোন ক্যাডারকে ক্যাম্পাসে দেখতে চাই না। অস্থিতিশীলতা ও অশানত্মি সৃষ্টির মাধ্যমে শিৰার পরিবেশ নষ্টের সঙ্গে যারাই জড়িত হবে, তাদের কঠোর হসত্মে দমন করা হবে।

No comments

Powered by Blogger.