আজ সরস্বতী পুজো, বাণী অর্চনার দিন

 আজ বুধবার সরস্বতী পুজো, বাণী অর্চনার আরাধ্য দিন। শুকা পঞ্চমীতে আজ শেতশুভ্র কল্যাণময়ী বিধ্যাদেবীর আবাহন হবে। ঢোল-কাঁসি আর শঙ্খনিনাদে মুখরিত হয়ে উঠবে দেশের পুজোম-পগুলো।
ভোর থেকেই মঙ্গলালোকে উদ্ভাসিত ধূপ-ধুনোর গন্ধে মাতোয়ারা ধরণীতে বেজে উঠবে শানত্মির মোহনীয় সুর। সরস্বতী বিদ্যার ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী হিসেবে পূজিত হবেন। ঐশ্বর্যদায়িনী, বুদ্ধদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোৰদায়িনী এবং শক্তির আধার হিসেবে সরস্বতী দেবীর আরাধনা করা হয়।
সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। তাঁর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাঁকে বীণাপানিও বলা হয়। কুসংস্কার, গোঁড়ামি, অন্ধবিশ্বাস এবং ধর্মীয় সঙ্কীর্ণতার অবসান ঘটিয়ে জ্ঞানচৰুর উন্মিলনের মাধ্যমে সুন্দরের পথে মানবকুলকে এগিয়ে নেয়ার প্রত্যাশায় হিন্দু সম্প্রদায়ের মানুষ প্রতিবছর শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো করে থাকেন। সকাল হতে উপবাস থেকে মন্ত্র উচ্চারণের মাধ্যমে ভক্তরা প্রার্থনা জানাবেন বিদ্যাধিষ্ঠাত্রীর।
হিন্দু সম্প্রদায়ের কাছে সরস্বতী জ্যোতির্ময়ী অধিষ্ঠাত্রী দেবী। তিনি বাগদেবী। সরস্বতী নদীর তীরে দেবীর সত্মোত্র ও আরাধনার মাধ্যমে বেদধ্বনি হতো বলে এই নদী বাগদেবীর বাসস্থান বলে অভিহিত।। নদী অর্থে তিনি পবিত্র তোয়া সঙ্গীতময় ও সুন্দর সত্মোত্রের উদ্বোধনকারী। বাগদেবী অর্থে তিনি মানবহৃদয়কে পবিত্র করেন। তিনি সুন্দর ও মর্ত্যবাক্যের প্রেরণকাত্রী। তিনি মহাসমুদ্রের মতো পরমাত্মার প্রকাশ করেন। তিনি সমুদয় মানব-মানবীর হৃদয়ে জ্যোতি সঞ্চারিত করেন। পরমাত্মার মুখ থেকে তাঁর আবির্ভাব। তিনি শুকবর্ণ, বাণীধারী ও চন্দ্রের শোভাযুক্ত। তিনি শ্রম্নতি ও শাস্ত্রের মধ্যে শ্যেষ্ঠ, কবিদের ইষ্ট_এজন্য তাঁর নাম সরস্বতী। তার সত্মোত্র সুলতিত ও সঙ্গীতময়। মাঘ মাসের শুকা পঞ্চমী দিন অর্থাৎ আজ তাঁর আরাধনার শুভদিন।
সনাতন ধর্মানুসারে সরস্বতী দেবী বিদ্যা ও জ্ঞানের দেবী বলে আজ দেশের অধিকাংশ স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিদ্যার্থীদের বাড়িতে বাড়িতে, মন্ডপ, মন্দিরে ভক্তিভরে অনুষ্ঠিত হবে সরস্বতী পুজো। সনাতন ধর্মাবলম্বীরা মেতে উঠবেন সরস্বতী পুজোর আনন্দে। সরস্বতী পুজো উপলৰে বিভিন্ন মন্দির, পুজোকমিটি ও বিদ্যার্থীরা নিয়েছে বিসত্মারিত কর্মসূচী।
রাজধানী ঢাকায় প্রতিবছরের ন্যায় এবারও সরস্বতী পুজোর বিশাল আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল। এবারও জগন্নাথ হলে সর্বাধিক এবং জাঁকজমকভাবে ৩০টিরও বেশি পুজোম-প অনুষ্ঠিত হবে। এছাড়া ঢাকা মেডিক্যাল কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে, স্যার সলিমুলস্নাহ মেডিক্যাল কলেজ, ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গন, তেজগাঁও কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সরস্বতী পুজো উদযাপিত হচ্ছে।
সরস্বতী পুজো উপলৰে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথকভাবে বাণী দিয়েছেন। সরস্বতী পুজো উপলৰে তাঁরা হিন্দু সম্প্রদায়ের সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

No comments

Powered by Blogger.