বাকি ২ খুনীও রিভিউ আবেদন করেছে- বঙ্গবন্ধু হত্যা মামলা

 জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দুই খুনী মঙ্গলবার সুপ্রীমকোর্টের রায় রিভিউয়ের জন্য আবেদন করেছে। লে. কর্নেল (বরখাসত্ম) সৈয়দ ফারম্নক রহমান ও লে. কর্নেল (অব) মহিউদ্দিন আহমেদের (আর্টিলারি) আইনজীবী খান সাইফুর রহমান, দুপুর আপীল বিভাগে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করেছেন।
এ নিয়ে কারাগারে আটক দ-িত পাঁচ খুনীই রিভিউ করল। পাঁচ খুনীর রিভিউ আবেদনের শুনানি ২৪ জানুয়ারি শুরম্ন হবে।
এদিকে পাঁচ খুনীর মধ্যে ৩ খুনী রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন করেছিল। রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান খুনীদের প্রাণভিৰার আবেদন নাকচ করে দিয়েছেন। তিন খুনী মেজর (অব) বজলুল হুদা, লে. কর্নেল (অব) মহিউদ্দিন আহমেদ (আর্টিলারি) লে. কর্নেল (অব) একেএম মহিউদ্দিন আহম্মেদ (ল্যান্সার) রিভিউ আবেদনের আগেই রাষ্ট্রপতির কাছে প্রাণভিৰার আবেদন করে। অন্যদিকে খুনী লে. কর্নেল (বরখাসত্ম) সৈয়দ ফারম্নক রহমান ও লে. কর্নেল (অব) সুলতান শাহরিয়ার রশীদ খান এখনও রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন করেনি। তাদের আইনজীবীগণ বলেছেন, রিভিউ আবেদনের শুনানি শেষে তাঁদের মক্কেলগণ রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন জানাবে।
২৪ জানুয়ারি রিভিউ আবেদনের শুনানির দিন ধার্য করা হয়েছে। যে দু' খুনী রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন করেনি, তারা শুনানি শেষে রাষ্ট্রপতির নিকট প্রাণভিৰার আবেদন করবে। অন্য তিন খুনীর ব্যাপারে রাষ্ট্রপতি সিদ্ধানত্ম দিয়ে দিয়েছেন। এখন মাত্র রিভিউ শুনানির জন্য তাদের অপেৰা করতে হবে।
এদিকে কারা কর্তৃপৰ সম্পূর্ণ প্রস্তুত। রিভিউ শুনানি নিষ্পত্তি হবার পর যে কোন দিন খুনীদের রায় কার্যকর হতে পারে। আসামি পৰের আইনজীবী ব্যারিস্টার আব্দুলস্নাহ আল মামুন বলেছেন, রিভিউ শুনানির শেষে যে কোন দিন আসামিদের রায় কার্যকর হতে পারে। তবে আশা করব যাতে সকল আইন-কানুন সম্পন্ন করা হয়। কোনভাবে রায় কার্যকর নিয়ে বিতর্ক না ওঠে।
১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিক ধানম-ি ৩২ নম্বরের বাড়িতে হানা দিয়ে বেশ কয়েকজন আত্মীয়স্বজনসহ তৎকালীন রাষ্ট্রপতি ও স্বাধীনতা সংগ্রামের নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। ঘটনার ২১ বছর পর আওয়ামী লীগ পুনরায় ৰমতায় গেলে একটি মামলা হয়। মামলায় বিচারিক আদালতে ১৫ জনকে ফায়ারিং স্কোয়াডে অথবা ফাঁসিতে ঝুলিয়ে মৃতু্যদ- প্রদান করে। আপীলের পর হাইকোর্ট ১২ জনের মৃতু্যদ- বহাল রাখে। দ-িত ১২ খুনীর মধ্যে ৫ জন কারাগারে আটক রয়েছে। ৬ জন খুনী পলাতক এবং ১ জন পলাতক অবস্থায় বিদেশে মারা গেছে।

No comments

Powered by Blogger.