ফেনীতে সেলিম আল দীন মেলা, পিঠা উৎসব বৃহস্পতিবার- সংস্কৃতি সংবাদ

 বাংলা নাটকের ৰণজন্মা পুরম্নষ সেলিম আল দীনকে নগরের নাট্যপ্রেমীরা পরম শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করেন। তাঁকে ঘিরে রাজধানীতে আয়োজন করা হয় নানা উৎসব। তবে সোমবার জানানো হলো নতুন একটি উদ্যোগের কথা।
প্রয়াত নাট্যকারের নিজের গ্রাম ফেনীর সেনেরখিলে এবার আয়োজন করা হবে সেলিম আল দীন মেলা। তিনদিনব্যাপী এ মেলা চলবে আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারি। রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সোমবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়। সেলিম আল দীন মেলা উদ্যাপন জাতীয় পর্ষদ এর আয়োজন করছে। আয়োজকরা জানান, মেলায় ঢাকা, ফেনী, রাজশাহী, কুষ্টিয়া, মানিকগঞ্জ, টাঙ্গাইলসহ বিভিন্ন অঞ্চলের সাংস্কৃতিক সংগঠন ও শিল্পী তাদের পরিবেশনা নিয়ে হাজির হবেন। আয়োজকরা বলেন, সেলিম আল দীন শুধু নগরের বিদগ্ধজনের কাছেই সমাদৃত ছিলেন না, তিনি স্থান করে নিয়েছিলেন গ্রামের সাধারণ মানুষের হৃদয়েও। নিজের সৃষ্টি ও ব্যক্তি চরিত্র সেলিম আল দীনকে সকলের করে তুলেছিল। এ মেলার মাধ্যমে সে সর্বজনীন ভালবাসার বহির্প্রকাশ ঘটবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তাঁরা।
সংবাদ সম্মেলনে মেলার আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফ, কণ্ঠশিল্পী ফাহমিদা নবীসহ ফেনীর উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।
জাতীয় পিঠা উৎসব বৃহস্পতিবার থেকে শুরম্ন
কনকনে শীতে পিঠাপুলি খাওয়ার মজাই আলাদা। তাই এ সময় বাঙালীর ঘরে ঘরে তৈরি হয় বাহারি পদের পিঠাপুলি। হাজার বছরের বাঙালী সংস্কৃতির সঙ্গে মিশে আছে এই পিঠা। বিবাহ অনুষ্ঠান, বর আপ্যায়ন, পুজো-পার্বণ এবং নবান্ন ঘিরে বাঙালীর পিঠাপ্রেমের শেষ নেই। অঞ্চলভেদে আবার পিঠার ধরন-ধারণেও রয়েছে বৈচিত্র্য। তবে নাগরিক জীবনে সে সবের দেখা পাওয়া ভার। তাই নগরবাসীর সঙ্গে গ্রামবাংলার পিঠা ও এর স্বাদের পরিচয় ঘটাতে শিল্পকলা একাডেমীর কফি হাউসে আয়োজন করা হচ্ছে ব্যতিক্রমী পিঠা উৎসব। জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদ এর আয়োজন করছে। ৮ দিনব্যাপী এ উৎসব আগামী ২১ জানুয়ারি শুরম্ন হচ্ছে। রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সোমবার আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজকরা এ সব তথ্য জানিয়ে বলেন, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যনত্ম চলবে এ উৎসব। ত্রিশটি স্টলে তৈরি হবে পিঠা। বিক্রি ও প্রদর্শন করা হবে সেখানেই। পাশাপাশি আঞ্চলিক পিঠার প্রদর্শনী থাকবে স্টলগুলোতে। উৎসবে যারা পিঠা তৈরি করবেন তাদের মধ্যে ছয়জনকে সেরা হিসেবে নির্বাচন করা হবে। বিচারকদের রায়ে তিনজন এবং দর্শক জরিপে নির্বাচিত হবেন তিনজন। তাদের জন্য থাকবে সম্মাননা পদকও। আয়োজকরা জানান, উৎসবে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন থাকবে। নাচ, গান, আবৃত্তির মাধ্যমে উৎসবকে করে তোলা হবে প্রাণবনত্ম। সংবাদ সম্মেলনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ, সাবেক সাধারণ সম্পাদক গোলাম কুদ্দুছ, গ্রম্নপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল ঝুনা চৌধুরী, নাট্যজন আতাউর রহমান ও খন্দকার শাহ আলম উপস্থিত ছিলেন।
শাহাবুদ্দিনের প্রদর্শনীর সময় বর্ধিত
আনত্মর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী, বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিনের সাজু আর্ট গ্যালারিতে একক চিত্রকর্ম প্রদর্শনীর সময় বাড়ানো হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে সাজু আর্ট গ্যালারি জানায়, শিল্পানুরাগীদের বিশেষ অনুরোধে এই প্রদর্শনীর সময় আগামী ২৫ জানুয়ারি পর্যনত্ম বর্ধিত করা হয়েছে। উলেস্নখ্য, এ প্রদর্শনীতে শিল্পীর সম্প্রতি করা চিত্রকর্ম স্থান পেয়েছে। ব্রাশইংক, ড্রয়িং, লিথোগ্রাফ, সেরিওগ্রাফির মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। এটি শিল্পাচার্য জয়নুল আবেদিন স্মরণে উৎসর্গ করা হয়েছে।

No comments

Powered by Blogger.