বর্জনের রাজনীতি বাদ দিয়ে সংসদে আসতে হবে স্পীকার

বর্জনের রাজনীতি বাদ দিয়ে সংসদে আসার জন্য বিরোধী দলকে আহ্বান জানালেন স্পীকার এ্যাডভোকেট আব্দুল হামিদ। বুধবার রাজধানীর একটি হোটেলে আনত্মর্জাতিক বাণিজ্য সংক্রানত্ম ওয়ার্কশপ উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের কাছে বলেন, আওয়ামী লীগ সংসদ বর্জন করেছে এবং বিরোধী দলও সংসদ বর্জন করে চলেছে। স্বাধীনতার ৩৮ বছর পার হয়েছে।
দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। এখন বর্জনের রাজনীতি বাদ দিয়ে সংসদে আসতে হবে। তিনি আরও বলেন, বাংলাদেশ ও ভারতের যৌথ ইশতেহারের ব্যাপারে বিরোধী দল মনত্মব্য করছে সংসদের বাইরে। এতে কিছু করার নেই। সংসদে এসে ইশতেহার নিয়ে আলোচনা করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিরোধী দলকে সংসদে এসে আলোচনা করতে বলেছেন। আমি মনে করি প্রধানমন্ত্রীর এই আহ্বানে সাড়া দিয়ে বিরোধী দল সংসদে আসতে পারে। সংসদে এসে যৌথ ইশতেহারের ব্যাপারে মন্তব্য করা হলে আমি সরকারকে বিবেচনার পরামর্শ দেব। তিনি বলেন, গুণীজন, বুদ্ধিজীবীসহ সকলেই বিরোধী দলকে সংসদে গিয়ে এসব বিষয়ে আলোচনা করতে বলছেন।
বিরোধী দলের অভিযোগ সংসদে কোন পরিবেশ নেই সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্পীকার বলেন, বিরোধী দল যদি মনে করে পরিবেশ নেই, তাহলে সংসদে এসে তারা নিজেরা পরিবেশ সৃষ্টি করে নিতে পারে। সংসদে এসে আলোচনা করলে প্রধানমন্ত্রীর ভারত সফর জয় ও ব্যর্থতা বেরিয়ে আসবে। চুক্তি করার আগে বিরোধী দলের সঙ্গে আলোচনা করা যেত না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও পর্যনত্ম কোন চুক্তি হয়নি। চুক্তি করা যায় এমন বিষয়গুলো আলোচনা হয়েছে। চুক্তি করার সময় উচ্চ পর্যায়ে বৈঠক হবে। ভারত ইসু্যতে বিরোধী দলকে সংসদে আসার আহ্বান জানাবেন কিনা জানতে চাইলে স্পীকার বলেন, আমি সব সময় সংসদে আসার আহ্বান জানাই। সংসদে বিরোধী দল থাকলে আমার ভাল লাগে। যে ক'দিন ছিল আমি তাদের কথা বলার সুযোগ দিয়েছি। কথা বলার সুযোগ দেইনি এমন অভিযোগ করতে পারবে না। বিশেষ করে সংসদের উপনেতা ও বিরোধী দলের নেতাকে কথা বলার সময় বাধা দেই না। বিরোধী দলের নেতা এক ঘণ্টা ৪০ মিনিটি একটানা কথা বলেছেন। তিনি দুই ঘণ্টা কথা বললেও আমি বাধা দিতাম না।

No comments

Powered by Blogger.