ফিরলেন সোহেল তাজ- নেননি সরকারী প্রটোকল বললেন না কোন কথা

 দীর্ঘ আট মাস পর বুধবার দেশে ফিরেছেন মহাজোট সরকারের পদত্যাগী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ। সরকারী প্রটোকল না নিয়ে ব্যক্তিগত গাড়িতেই তিনি বিমানবন্দর ত্যাগ করেন।
সরকারের একজন দফতরবিহীন প্রতিমন্ত্রী হিসেবে তাঁর জন্য বিমানবন্দরে গাড়ি পাঠানো হয়েছিল। সেই সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দু'জন কর্মকর্তা তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। কিন্তু তিনি সরকারী প্রটোকল না নিয়েই ব্যক্তিগত গাড়িতে বিমানবন্দর ত্যাগ করেন। বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এড়িয়ে যান। তবে বাসায় গিয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি স্থানীয় নেতাকর্মীদের জানান, খুব শীঘ্রই এলাকায় গিয়ে মুরবি্বদের সঙ্গে দেখা সাৰাত করে খোঁজখবর জানবেন। ধারণা করা হচ্ছে, তিনি জাতীয় সংসদের চলতি অধিবেশনে যোগ দিবেন।
আওয়ামী লীগদলীয় সাংসদ ও মহাজোট সরকারের পদত্যাগী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল দীর্ঘ প্রায় আট মাস পর গতকাল বুধবার দেশে ফিরছেন। তিনি সকাল ১০টা ২৫ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি বিমানে ঢাকা এসে পেঁৗছান। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা ছেড়ে বেলা ১১টার দিকে তিনি বন্দর ত্যাগ করেন। বিমানবন্দর থেকে তিনি সরাসরি ঢাকায় তাঁর নিজ বাসভবনে উদ্দেশে চলে যান। বিমানবন্দরে সোহেল তাজের নিজ নির্বাচনী এলাকা কাপাসিয়া ও গাজীপুরের নেতাকর্মী-সমর্থকদের পৰ থেকে বিপুল সংবর্ধনা দেয়া হয়। হাজারো নেতাকর্মী সমর্থকরা ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন গাজীপুর-৪ আসন থেকে নির্বাচিত এই সংসদ সদস্যকে। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত হয়েছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব আব্দুস সোবহান শিকদার, যুগ্ম সচিব (প্রশাসন) আবু নূর বজলুর রহমান, সিনিয়র সহকারী সচিব শহীদুল ইসলাম এবং প্রটোকলের গাড়ি প্রস্তুত রাখা হয়। কিন্তু তিনি সরকারী প্রটোকল নেননি। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, কাপাসিয়া থানা আওয়ামী লীগের সভাপতি আজগর রশিদ খান, সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান রম্নহুল আমিনসহ অন্য নেতৃবৃন্দ। সোহেল তাজের আগমন উপলৰে বিমানবন্দরের ভিআইপি টার্মিনালের সামনের রাসত্মা লোকে লোকারণ্য হয়ে যায়। ব্যানার, ফেস্টুন, পেস্নকার্ড শোভা পাচ্ছিল দলীয় নেতাকর্মীদের হাতে। বিমানবন্দরের বিআইপি টার্মিনাল থেকে বের হওয়ার পর দলীয় নেতাকর্মীরা করতালি দিয়ে তাঁকে স্বাগত জানান। সোহেল তাজকে বহনকারী বিমানটি বিলম্বে অবতরণ করায় স্বরাষ্ট্র সচিব বিমানবন্দর ত্যাগ করেন। সরকারী প্রটোকল না নিলেও তাঁকে বহনকারী পারিবারিক গাড়ির সামনে পিছনে পুলিশের দু'টি গাড়ি তাঁকে অনুসরণ করে। কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বেলা ১২টার দিকে সোহেল তাজ বনানী পুরনো ডিওএইচএসের বাসভবনে পেঁৗছান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবু নূর বজলুর রহমান সাংবাদিকদের বলেন, সোহেল তাজ প্রতিমন্ত্রী নন, এমন কোন নির্দেশনা সরকারের উচ্চ পর্যায় থেকে আসেনি। এই কারণেই তাঁকে দফতরবিহীন প্রতিমন্ত্রীর প্রটোকল দেয়ার প্রস্তুতি নেয়া হয়। সে কারণেই আমরা বিমানবন্দরে উপস্থিত ছিলাম।
উলেস্নখ্য, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর তিনি গত বছরের ৯ জুন ঢাকা থেকে যুক্তরাষ্ট্রে যান। তিনি ২শ' ৩৮ দিন পর দেশে ফিরেছেন। ১৯ জুলাই সোহেল তাজ ওয়াশিংটনের বার্তা সংস্থা নিউজ ওয়ার্ল্ডের কাছে প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগের কথা জানান। ১০ সেপ্টেম্বর পদত্যাগী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজকে পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রানত্ম সংসদীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়। অন্যদিকে এ্যাডভোকেট শামসুল হক টুকুকে সোহেল তাজের স্থলাভিষিক্ত করা হয়। সংশিস্নষ্ট বিভিন্ন মহল মনে করছে, জাতীয় সংসদের চলতি অধিবেশনে যোগ দিতেই সোহেল তাজ ঢাকায় ফিরে এসেছেন। দেশে ফিরে এসে তিনি কি সরকারের মন্ত্রিপরিষদে থাকবেন, সরকারের সঙ্গে তাঁর সম্পর্ক কেমন হবে_ এমন সব প্রশ্ন আলোচনা চলছে বিভিন্ন মহলে। তবে সোহেল তাজের পারিবারিক সূত্র দাবি করেছে, এ ব্যাপারে তাদের কোন বক্তব্য নেই। তারা কোন মত কিংবা সিদ্ধানত্ম সোহেল তাজের ওপর চাপিয়ে দিবেন না। সোহেল তাজ যে সিদ্ধানত্ম নিবে পরিবার সেই সিদ্ধানত্ম মেনে নিবে।

No comments

Powered by Blogger.