কারাকাসের সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী ওয়াশিংটন

ভেনিজুয়েলার সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী যুক্তরাষ্ট্র। উভয় দেশ যদি আন্তরিক হয় সে ক্ষেত্রে সম্পর্ক জোরদারে সম্ভাব্য অনেক পথই খোলা আছে। এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড।
ভেনিজুয়েলার সরকারের সঙ্গে অনেক দিন ধরেই যুক্তরাষ্ট্রের শীতল সম্পর্ক। বিশেষ করে ভেনিজুয়েলায় বামপন্থী প্রেসিডেন্ট হুগো শাভেজ ক্ষমতায় আসার পর থেকে এই সম্পর্কের আরো অবনতি হয়। শাভেজ যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচক। কিউবায় চিকিৎসাধীন ক্যান্সার আক্রান্ত শাভেজের অনুপস্থিতিতেই যখন তাঁর সরকার চতুর্থ মেয়াদে যাত্রা শুরু করল তখন যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নের এমন আশাবাদ ব্যক্ত করল।
নুল্যান্ড ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, 'ভেনিজুয়েলার রাজনৈতিক পরিস্থিতি কী সেটা বড় কথা নয়, যদি দেশটির সরকার ও জনগণ আমাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে এগিয়ে আসে তবে আমরা মনে করি তা সম্ভব। এ ক্ষেত্রে দুই দেশের সদিচ্ছাই আসল কথা।'
'আমরা এর আগেও বলেছি, ভেনিজুয়েলার সঙ্গে সম্পর্কা উন্নয়নে আমরা ইচ্ছুক এবং সে চেষ্টাও করেছি। আমরা বেশ কিছু বিষয়ে তাদের সরকারের সঙ্গে কথাও বলেছি।' নুল্যান্ড আরো বলেন, 'ভেনিজুয়েলা চাইলে সম্পর্ক উন্নয়নের উপায় অবশ্যই খুঁজে দেখব। তবে কিছু সমস্যা রয়ে গেছে। আমাদের দৃষ্টিতে এটা কোনো ব্যক্তিগত সমস্যা নয়, বরং ভেনিজুয়েলাবাসী ও আমাদের সদিচ্ছার ওপরই বিষয়টি নির্ভর করে।' সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.