মানবাধিকার কমিশনের সামনেও শিক্ষকদের কর্মসূচিতে বাধা

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটকে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ের সামনেও অনশন কর্মসূচি পালন করতে দিচ্ছে না পুলিশ।
আজ রোববার সকালে মগবাজারে অবস্থিত জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ের সামনে অনশন পালনের কথা রয়েছে এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত ঐক্যজোটের।
বেলা ১১টার পর আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা কমিশন কার্যালয়ের সামনে এলে পুলিশ তাঁদের সরে যেতে বলে। তাঁদের সেখানে দাঁড়াতেও দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন ঐক্যজোটের সভাপতি মো. এশারত আলী। তিনি জানিয়েছেন, ১১ সদস্যের একটি প্রতিনিধিদল জাতীয় মানবাধিকার কমিশনে ঐক্যজোটের পক্ষ থেকে একটি স্মারকলিপি দেবে।
আন্দোলনরত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটকে গতকাল শনিবারও কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন করতে দেয়নি পুলিশ। পরে তাঁরা সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে বিকেল পর্যন্ত অনশন পালন করেন। শুক্রবারও পুলিশের বাধা পেয়ে উদ্যানে অবস্থান নিয়েছিলেন আন্দোলনকারীরা।
স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত (বেতন বাবদ মাসিক সরকারি টাকা) করাসহ চার দফা দাবিতে ৭ জানুয়ারি থেকে কর্মসূচি পালন করে আসছে শিক্ষক-কর্মচারী ঐক্যজোট। সোমবার থেকে পর পর তিন দিন জাতীয় প্রেসক্লাবের সামনে তাঁদের অবস্থান ও মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে বাধা দেয় পুলিশ। একদিন পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষও হয়। বৃহস্পতিবার শহীদ মিনারে অনশন শুরু করলে কাঁদানে গ্যাস প্রয়োগ করে পুলিশ তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। শুক্রবারও বাধা দেয় পুলিশ। পুলিশ বলছে, অনুমতি না থাকায় শহীদ মিনারে কর্মসূচি করতে দেওয়া হচ্ছে না।
এমপিওভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছে এই সংগঠনটি।

No comments

Powered by Blogger.