মালয়েশিয়ায় শ্রমিক প্রেরণ-ঢাকা ও বরিশালে নিবন্ধন আজ শুরু

সরকারি ব্যবস্থাপনায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে নিবন্ধন কার্যক্রম আজ রবিবার শুরু হচ্ছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশে সারা দেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা ইতিমধ্যে বেহাল ইউনিয়ন তথ্যকেন্দ্রগুলো নিবন্ধন করার উপযোগী করে তুলেছেন।
দেশের বিভিন্ন ইউনিয়ন তথ্যকেন্দ্রের বেহাল নিয়ে গত বুধবার কালের কণ্ঠে প্রতিবেদন প্রকাশিত হলে তৎপর হয়ে ওঠেন মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রজেক্টের কর্মকর্তারা। প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন কালের কণ্ঠকে বলেন, সারা দেশে সাড়ে চার হাজার ইউনিয়ন তথ্যকেন্দ থাকলেও প্রায় ৫০০টি তথ্যকেন্দ অচল ছিল। ওই সব অচল তথ্যকেন্দ কার্যকর করতে নির্দেশনা পেয়ে জেলা প্রশাসন মাঠ পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিয়ে জোরেশোরে কাজ করছে। কোনো কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো কেন্দ সচল করা না গেলে ওই ইউনিয়নের লোকজন পাশের ইউনিয়ন তথ্যকেন্দে নিবন্ধন করতে পারবেন।
গতকাল শনিবার কালের কণ্ঠের অনুসন্ধানে দেখা যায়, চার দিন আগেও যেসব তথ্যকেন্দ অকার্যকর ছিল, সেসবের বেশির ভাগই সচল করা হয়েছে। আমাদের ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ প্রতিনিধি আলম ফরাজি জানান, জেলার ঈশ্বরগঞ্জ ও নান্দাইল উপজেলার অচল তথ্য সেবাকেন্দ গুলো অবশেষে সচল হয়েছে। নান্দাইল উপজেলার ৭ নম্বর মুশুল্লী ইউনিয়নের তথ্য সেবাকেন্দে সব উপকরণ ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। ঈশ্বরগঞ্জের মগটুলা ইউনিয়নের চেয়ারম্যানের ছেলে আল-আমীন স্থানীয় বাজারে নিজের দোকানঘরে তথ্য সেবাকেন্দ্রের সব উপকরণ নিয়ে ব্যবসায়িক কাজে ব্যবহার করে আসছিলেন। চেয়ারম্যান গতকাল জানান, এখন জনসাধারণ তথ্যকেন্দ্রটি ব্যবহার করতে পারবেন। ইউনিয়ন পরিষদের সদস্য আসকর আলী জানান, কম্পিউটারসহ উপকরণগুলো এখন ইউনিয়ন পরিষদের নিজ কক্ষে সচল অবস্থায় আছে। নান্দাইলের মুশুল্লী ইউনিয়ন পরিষদের সচিব মো. জসিম উদ্দিন জানান, পত্রিকায় প্রকাশের পরদিন চেয়ারম্যানের বাড়িতে রক্ষিত তথ্যসেবার সব উপকরণ সরিয়ে নেওয়া হয়েছে ইউনিয়ন পরিষদের পাশে ভাড়ায় নেওয়া একটি দোতলা ভবনে। সেখানেই আজ থেকে চলবে নিবন্ধনের কাজ। বড়হিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেলাল উদ্দিন জানান, ৯ হাজার টাকা খরচ করে তিনি বিদ্যুৎ সংযোগ নিয়েছেন। আজ থেকে কেন্দ্রের কার্যক্রম চলবে পুরোদমে।
আমাদের মানিকগঞ্জ প্রতিনিধি সাব্বিরুল ইসলাম সাবু জানান, মালয়েশিয়ায় যেতে আগ্রহীদের নিবন্ধনের জন্য মানিকগঞ্জের ৬৫টি ইউনিয়ন তথ্য সেবাকেন্দ পুরোপুরিভাবে প্রস্তুত বলে দাবি করেছেন জেলা প্রশাসক মাসুদ করিম। তিনি জানান, উদ্যোক্তাদের বাড়তি প্রশিক্ষণের পাশাপাশি মনিটরিং সেল গঠন করে দেওয়া হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা পর্যায়ে একটি ছাড়াও প্রতিটি উপজেলায়ও থাকছে একটি করে মনিটরিং সেল। মাসুদ করিম কালের কণ্ঠকে বলেন, তথ্যকেন্দে র যন্ত্রপাতির সমস্যা হলে সমাধানের জন্য একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। যেসব ইউনিয়ন তথ্য সেবাকেন্দে বিদ্যুৎ নেই, সেখানে জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে।
সাটুরিয়া ইউনিয়ন তথ্যকেন্দে র সমস্যা ছিল উদ্যোক্তাদের অনুপস্থিতি। শনিবার সাটুরিয়া ইউনিয়নে চেয়ারম্যান আবুল বাশার জানান, দুজন উদ্যোক্তাকে জোগাড় করা হয়েছে যাঁরা সার্বক্ষণিক থাকবেন। বরাইদ ইউনিয়নের সচিব জানান, বিকল কম্পিউটারটি মেরামত করা হয়েছে। গড়পাড়া ইউনিয়ন তথ্য সেবাকেন্দে র বিকল কম্পিউটারটি মেরামত করা হয়েছে বলে চেয়ারম্যান আফসার উদ্দিন জানান। ফুকুরহাটি ইউনিয়নের উদ্যোক্তা জানান, বিদ্যুৎ নিশ্চিত করতে তাঁরা জেনারেটরের ব্যবস্থা করেছেন। পুটাইল ইউনিয়নের তথ্য সেবাকেন্দ প্রায় সময়ই বন্ধ থাকত। চেয়ারম্যান আবদুল জলিন জানান, রেজিস্ট্রেশনের তিন দিন সচল থাকবে তাঁর তথ্য সেবাকেন্দ টি।
কালের কণ্ঠের পিরোজপুরে প্রতিনিধি দেবদাস মজুমদার জানান, পিরোজপুরের মঠবাড়িয়ার ১১টি ইউনিয়নের তথ্যকেন্দ্র রেজিস্ট্রেশন সেবা দেওয়ার লক্ষ্যে প্রস্তুত করে তোলা হয়েছে। ১১টির মধ্যে দাউদখালী ইউনিয়ন পরিষদ ভবন ঝুঁকিপূর্ণ থাকাসহ সেখানে বিদ্যুৎ না থাকার কারণে তথ্য সেবাকেন্দ চালু করা হয়েছে স্থানীয় রাজারহাট বাজারের একটি ভাড়া দোকানে। দাউদখালী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস শুক্কুর সেলিম বলেন, ইউনিয়নবাসী যাতে অনলাইনে কোনো বিড়ম্বনা ছাড়াই রেজিস্ট্রেশন কাজ করতে পারে, তা নিশ্চিত করা হয়েছে।
ঢাকা ও বরিশাল বিভাগে নিবন্ধন আজ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে ১৬ থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধন করা হবে। চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। তবে শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলার পর দুই ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে। খুলনা ও চট্টগ্রামে নিবন্ধনের সময় ১৯ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত। ১৬ জানুয়ারি ঢাকা ও বরিশাল বিভাগে কম্পিউটারের সাহায্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লটারির মাধ্যমে ইউনিয়নের জনসংখ্যার অনুপাতে বরাদ্দকৃত কোটা অনুযায়ী কর্মীর তালিকা তৈরি করা হবে। ১৯ জানুয়ারি রাজশাহী, রংপুর ও সিলেট এবং ২২ জানুয়ারি চট্টগ্রাম ও খুলনা বিভাগে লটারি অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.