উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ ব্যবহারের শেষ সময় ১৫ মার্চ!

ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুল ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’-এর বিদায়ের তারিখ ঘোষণা করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৩ সালের ১৫ মার্চ থেকে উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহার বন্ধ করে দেওয়া হবে।
উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের স্থানটির দখল নেবে স্কাইপের মেসেজিং টুল। খবর বিবিসি অনলাইন-এর। ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ ব্যবহারকারীদের কাছে একটি মেইল পাঠিয়েছে মাইক্রোসফট। এ মেইলে ১৫ মার্চ তারিখের পর আর ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ ব্যবহার করা যাবে না বলেই উল্লেখ করা হয়েছে। এ মেসেঞ্জারের পরিবর্তে স্কাইপ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, মাইক্রোসফটের নতুন পণ্যে স্কাইপের ব্যবহার বাড়াতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।  ২০১২ সালের নভেম্বর মাসে ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ বন্ধ করার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। তবে সেসময় নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি।
সাড়ে আটশো কোটি ডলারে স্কাইপ কিনে নেওয়ার দেড় বছর পর মাইক্রোসফটের নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজ টুল ব্যবহার বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ থেকে স্কাইপিতে যেতে ডেস্কটপ মেসেঞ্জারে একটি আপগ্রেড বাটন যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। তবে ১৫ মার্চের আগ পর্যন্ত ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ চালু রাখার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।
১৯৯৯ সালে এমএসএন মেসেঞ্জার নামে ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুলটি চালু করেছিল মাইক্রোসফট। পরবর্তীতে এ সেবায় ছবি, ভিডিওসহ বিভিন্ন সুবিধা যুক্ত করেছিল প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে দেয়া মাইক্রোসফটের এক তথ্য অনুযায়ী, সেসময় ৩৩ কোটি ব্যবহারকারী উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহার করতেন। পরবর্তী সময়ে স্কাইপির সঙ্গে প্রতিযোগিতার মুখে দ্রুত কমতে থাকে মাইক্রোসফটের এ চ্যাট টুল ব্যবহারকারীর সংখ্যা। এরপর দ্রুত স্কাইপ কিনে নেয় মাইক্রোসফট।
বিশ্বের অন্যান্য দেশে ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ ব্যবহার বন্ধ হলেও কেবল চীনে চালু থাকবে এটি।

No comments

Powered by Blogger.