স্বামী বিবেকানন্দের সার্ধশত জন্মবার্ষিকীর অনুষ্ঠান শুরু- সংস্কৃতি সংবাদ

বর্ণিল আয়োজনে বিশ্ব মানবিকতার প্রতীক স্বামী বিবেকানন্দের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বর্ষব্যাপী অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয় জাতীয় জাদুঘর মিলনায়তনে শনিবার সকালে।
বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পংকজ শরণ ও রামকৃষ্ণ মঠ ও মিশনের কেন্দ্রীয় সহ-সম্পাদক স্বামী বলভদ্রানন্দ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রামকৃষ্ণ মঠ মিশনের অধক্ষ স্বামী অমেয়ানন্দ। উদ্বোধনী বক্তব্যে ডা. দীপু মনি বলেন, স্বামী বিবেকানন্দের মতো একজন বিশ্বজনীন ব্যক্তিত্বের ১৫০তম জন্মবার্ষিকীতে থাকতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। এটা একটা আনন্দের বিষয়ও বটে। তিনি ছিলেন বিশ্বমানবতার এক অখ- প্রতীক। তাঁকে অনুসরণের আজ খুব প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। শুধু আজ নয়, সবসময়ই তিনি অনুসরণীয়। তাঁর সরল ও সৈন্দর্যপ্রিয় মন ছিল অতুলনীয়। কবিতা, গান সর্বোপরি মানুষের কল্যাণের জন্য তার বাণী ছিল এক দ্বীপশিখা। হিংসা তাকে কখনও পরাস্ত করতে পারেনি।
গীতা, কোরান, বাইবেল ও ত্রিপিটক পাঠের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। পরে কাজী নজরুল ইসলামের ‘জয় বিবেকানন্দ সন্ন্যাসী বীর’ গান পরিবেশন করেন শিল্পী খায়রুল আনাম শাকিল। স্বাগত ভাষণ দেন সিলেট রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী চন্দ্রনাথানন্দ। এরপর বিবেকানন্দের ‘সখার প্রতি কবিতা’ থেকে আবৃত্তি করেন অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্তি হয়। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে উদ্বোধনী নৃত্য পরিবেশন করে ঢাকার নৃত্যাঞ্চল। সবশেষে স্বামী বিবেকানন্দের গাওয়া গান পরিবেশন করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী সাদী মহম্মদ ও প্রমোদ দত্ত।
শিশু চলচ্চিত্র উৎসব শুরু ১৯ জানুয়ারি ॥ চিল্ড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ সেøাগান নিয়ে আগামী ১৯ থেকে ২৫ জানুয়ারি ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে একই সঙ্গে অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ। এ উপলক্ষে শনিবার জাতীয় মুক্তিযুদ্ধ জাদুঘরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান, বাংলাদেশে ইউনিসেফের কমিউনিকেশন ম্যানেজার আরিফা শারমিন, চিল্ড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি মোঃ জাফর ইকবাল, চট্টগ্রাম চিল্ড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি শৈবাল চৌধুরী, উৎসবের চেয়াম্যান মুস্তাফা মনোয়ার প্রমুখ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উৎসব পরিচালক মোর্শেদুল ইসলাম। এতে জানানো হয় এবারের উৎসবে সারাদেশে মোট ২২টি ভেন্যুতে ৪২টি দেশের দুই শতাধিক শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। ঢাকায় মূল উৎসব কেন্দ্র হিসেবে ব্যবহƒত হবে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী চত্বর ও শওকত ওসমান মিলনায়তনটি। এছাড়াও ঢাকায় মোট ৭টি, চট্টগ্রামে ৭টি, রাজশাহীতে ৪টি এবং রংপুর, খুলনা, সিলেট ও বরিশালে ১টি করে ভেন্যু থাকবে। উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায় মোট ৪টি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে। উৎসবের সকল প্রদর্শনী শিশুদের জন্য উন্মুক্ত।
শিশুদের জন্য উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগটি হচ্ছে বাংলাদেশের শিশুদের নির্মিত চলচ্চিত্রের প্রতিযোগিতা বিভাগটি। এই বিভাগটিতে এবার শতাধিক চলচ্চিত্র জমা পড়েছিল, যার মধ্যে আমাদের নির্বাচকম-লী ৬০টি ছবিকে প্রদর্শনের জন্য মনোনীত করেছে। এই ৬০টি ছবি থেকে ৫টি ছবি পাবে পুরস্কার। পুরস্কার হিসেবে থাকবে ক্রেস্ট, সার্টিফিকেট ও পরবর্তী ছবি নির্মাণের জন্য ২৫ হাজার টাকার আর্থিক প্রণোদনা। পুরস্কারের জন্য ইতোমধ্যেই ৫ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে, যাদের সবাই শিশু, অর্থাৎ প্রত্যেকের বয়স ১৮ বছরের নিচে।
ঢাকার উৎসবে এবারও সারাদেশ থেকে ১২৫ শিশু প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে। একজন অভিভাবকসহ শিশুদের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার ব্যবস্থা করবে উৎসব কর্তৃপক্ষ। ইউনিসেফ এ ব্যাপারে বিশেষভাবে সহযোগিতা করছে।
উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে ১৯ জানুয়ারি প্রথম পর্বটি হবে বিকেল ৪টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী চত্বরে। যেখানে থাকবে উদ্বোধনী সঙ্গীত, পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন ওড়ানো ইত্যাদি। বিকেল সোয়া ৪টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হবে, যাবে বাংলা একাডেমী পর্যন্ত। বিকেল পৌনে ৫টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে বাংলা একাডেমীর নবনির্মিত আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। উৎসবরে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি হবে ২৫ জানুয়ারি শুক্রবার বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে। অনুষ্ঠানে ছোটদের নির্মিত চলচ্চিত্র প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত ছবির নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও দর্শকদের ভোটে নির্বাচিত উৎসবের সেরা ছবিরও নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে।
উদীচী’র প্রতিবাদ সপ্তাহ ঘোষণা ॥ যুদ্ধাপরাধীদের বিচারকাজ দ্রুত সম্পন্ন করা, শাস্তি নিশ্চিত করা এবং ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সংগঠনটি শনিবার থেকে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত ‘প্রতিবাদ সপ্তাহ’ পালনের কর্মসূচী ঘোষণা করেছে। এই ‘প্রতিবাদ সপ্তাহ’ চলাকালে উদীচীর সব জেলা সংসদ এবং শাখা সংসদ প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান, মানববন্ধন, পথসভা, বিক্ষোভ মিছিল, চলচ্চিত্র প্রদর্শনী ইত্যাদি আয়োজন করবে। আগামী ১৮ জানুয়ারি ‘প্রতিবাদ সপ্তাহ’র সমাপনী দিনে ঢাকায় জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। শনিবার উদীচী কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উদীচীর পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার। লিখিত বক্তব্যে তিনি বলেন, দেশে আজ সাম্প্রদায়িক মৌলবাদী শক্তি এক ভয়াবহ তা-ব সৃষ্টি করছে। ত্রিশ লাখ শহীদের রক্তে লেখা বাহাত্তরের সংবিধানে সঙ্গত কারণেই ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা হলেও ’৭৫-পরবর্তী সরকারগুলোর দুর্বলতার কারণে একাত্তরের পরাজিত ঘাতকরা শক্তি সঞ্চয় করে আজ মুক্তিযুদ্ধের অর্জনসমূহ ধ্বংস করে দেয়ার প্রকাশ্য চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। তিনি আরও বলেন, যুদ্ধাপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাকা চৌধুরীর প্রকাশ্য হুমকি প্রদান, মার্কিন রাষ্ট্রদূতের পক্ষ থেকে যুদ্ধাপরাধীদের রাজনৈতিক সংগঠন জামায়াতের সঙ্গে সংলাপ করার পরামর্শ এবং যুদ্ধাপরাধীদের বিচার না করার আবদার জানিয়ে তুরস্কের রাষ্ট্রপতির দেয়া চিঠি তার সুস্পষ্ট ইঙ্গিত। কালক্ষেপণের ফলে বিচার কার্যক্রম বানচালের ষড়যন্ত্র করার সুযোগ সৃষ্টি হচ্ছে বলে মনে করে উদীচী।
বেঙ্গলে ফরিদা জামানের একক চিত্রকলা প্রদর্শনী ॥ বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের আয়োজনে আজ রবিবার থেকে শুরু হচ্ছে শিল্পী ফরিদা জামানের ‘নিরন্তর মাটির টানে’ শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী। বেঙ্গল শিল্পালয়ে সন্ধ্যা সাড়ে ৫টায় দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। এ উপলক্ষে বেঙ্গল শিল্পালয়ে শনিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রদর্শনী চলবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত এবং প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীর জন্য খোলা থাকবে।
ড. জসীম উদ্দিন আহমেদের কবিতার বইয়ের মোড়ক উন্মোচন ॥ বাংলাদেশ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে শনিবার বিকেলে অনুষ্ঠিত হয় ভাষাসৈনিক, পরমাণু বিজ্ঞানী ও কবি ড. জসীম উদ্দিন আহমেদ রচিত ‘কবিতা তরঙ্গ’ ও ‘ওয়েভস্ অব পোয়েম’ গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশেষ অতিথি ছিলেন গণগ্রন্থাগারের মহাপরিচালক নূর হোসেন তালুকদার, অধ্যাপক ড. গোলাম মওলা, মরমী কবি সাবির আহমেদ চৌধুরী, কবি ড. জসীম উদ্দিন আহমেদ ও কবি সোহরাব হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম. সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফোরকান আহমদ। পরে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা।

No comments

Powered by Blogger.