আখেরি মোনাজাত

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে টঙ্গী বিশ্ব এজতেমার প্রথম পর্ব। আগামী শুক্রবার শুরু হবে বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্ব। টঙ্গীর তুরাগ নদীর তীরে প্রতিবছর অনুষ্ঠিত বিশ্ব এজতেমায় মুসল্লির সংখ্যা ক্রমাগত বাড়ছে।
মুসল্লিদের সুবিধার কথা ভেবে এবারও বিশ্ব এজতেমা দুই পর্বে সম্পন্ন হচ্ছে। গত শুক্রবার টঙ্গীতে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হয় এজতেমার প্রথম পর্ব। সেদিন খাস বয়ান অনুষ্ঠিত হয়। দেশী-বিদেশী মুসল্লিদের ইবাদত বন্দেগিতে গোটা এজতেমা ময়দান মুখর হয়ে ওঠে। এতে লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ অংশ নিয়েছেন। বিশ্ব এজতেমার প্রথম পর্ব শুরুর আগে থেকেই দেশের নানা এলাকা থেকে লাখ লাখ মুসল্লির স্রোত এজতেমা মাঠে এসে জড়ো হয়। বিশ্ব এজতেমার জন্য তৈরি বিশাল প্যান্ডেল ইতোমধ্যে পূর্ণ হয়ে গেছে। ফলে অসংখ্য মানুষ প্যান্ডেলের পার্শ্ববর্তী খোলা আকাশের নিচে অংশ নেয়। সরকার মুসল্লিদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে ও তাঁদের নিরাপত্তার জন্য নানান পদক্ষেপ গ্রহণ করেছে। জানা গেছে, সরকারের এ উদ্যোগ প্রশংসা অর্জন করেছে। টঙ্গীর বিশ্ব এজতেমাকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম সমাবেশ হিসেবে অভিহিত করা হয়। এই এজতেমার খ্যাতি ও পরিচিতি প্রতিবছরই বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে বিদেশ থেকে আসা মুসল্লিদের সংখ্যাও। এর ফলে স্বাগতিক বাংলাদেশের মুসল্লিদের সঙ্গে বিদেশী মুসলমানদের পারস্পরিক জানাজানি ও ভাব বিনিময়ের একটি মাধ্যম হয়ে উঠেছে এ বিশ্ব এজতেমা। এবারের টঙ্গীর এজতেমায় প্রথম পর্বের প্রথম দিন বহু দেশের কয়েক হাজার বিদেশী মুসল্লি অংশ নিয়েছেন। জানা যায়, প্রায় শতাধিক দেশের মুসল্লি এবারের টঙ্গী বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন।
আজ টঙ্গী বিশ্ব এজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিয়ে আলেম ওলামা ও সাধারণ মুসল্লিরা দেশ ও জাতির কল্যাণ কামনা করবেন। তাঁরা বিশ্বশান্তি ও মুসলিম উম্মাহর উন্নতি কামনায় প্রার্থনা করবেন। আখেরাতের ভাবনায় উদ্দীপ্ত হয়ে আমরা যেন সদা সর্বদা সিরাতুল মোস্তাকিমের পথে চলতে পারি তার জন্যও প্রার্থনা করা হবে। প্রতিবছরই টঙ্গীর তুরাগ নদীর তীরে এ বিশ্ব এজতেমায় দেশ-বিদেশের মুসল্লির সমাগম বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে এ সংখ্যা আরও অনেক বাড়বে। এই বাস্তবতায় মুসল্লিদের অবস্থান ও নানান প্রয়োজনের জন্য অবকাঠামোগত সুবিধাদি আরও সম্প্রসারণের কথা ভাবতে হবে।

No comments

Powered by Blogger.