হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট

প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেকে একটু ভাল প্রমাণ করতে প্রয়োজন কিছু বাড়তি যোগ্যতা। এর জন্য একাডেমিক শিক্ষাই যথেষ্ট নয়। শুধুমাত্র গ্র্যাজুয়েশন থাকলেই যেকোন ভাল চাকরি পাওয়াটা অনেকটাই কষ্টকর।
তাই প্রয়োজন হয় পেশাভিত্তিক কিছু কোর্স সম্পন্ন করার । এতে যেমন ভাল চাকরি পাওয়াটা সুবিধা হয় তেমনি সম্ভব হবে চাকরিক্ষেত্রে উন্নতি করা। বাংলাদেশ ইনস্টিটিউট অব হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ৬ মাস ও ১ বছর মেয়াদি কোর্সের মাধ্যমে দশ বছর যাবত গড়ে তুলেছে এমনইসব দক্ষ জনশক্তি। বর্তমানে বিআইএইচআরএম অত্যন্ত চাহিদাসম্পন্ন পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এইচআরএম, প্রফেশনাল এমবিএ ইন এইচআরএম, পিজিডি ইন কমপপ্লায়েন্স ম্যানেজমেন্ট, পিজিডি ইন সাপ্লাই চেন ম্যানেজমেন্ট, ডিপ্লোমা ইন বিজনেস ইংলিশয়ে সকল কোর্স সম্পন্ন করাচ্ছে। বর্তমানে চাকরির বাজারে এইচআর প্রফেশনালদের রয়েছে অধিক চাহিদা। প্রায় সকল শ্রেণীর শিক্ষাপ্রতিষ্ঠানে চালু করা হচ্ছে এইচআর বিভাগ। আর এই সকল প্রতিষ্ঠানের অন্যতম বিআইএইচআরএম। একটি দেশের মানবসম্পদই বেশি গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে কাজ করতে পারে। কারণ মানুষ ছাড়া কোন কাজই করা সম্ভব নয় ্। আবার এটি যদি কোন প্রতিষ্ঠানের ক্ষেত্রে হয় তবে প্রয়োজন হয় দক্ষ জনশক্তির। যেকোন প্রতিষ্ঠানের সফলতার জন্য যেমন প্রয়োজন যন্ত্রপাতির তার থেকেও বেশি প্রয়োজন লোকবল। তাই এইচআর ব্যবস্থ্াপক হিসাবে নিজের ক্যারিয়ার গড়তে অনার্স কিংবা বিবিএ শুরু করার পরপরই পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কোর্স করতে পারে। মানবসম্পদ ব্যবস্থাপনা একটি উন্নতমানের পেশা হিসাবে স্বীকৃত। এ পেশায় একদিকে যেমন গ্ল্যামার রয়েছে, অন্যদিকে পাওয়া যাবে মানুষের সেবা করার সুযোগ। যারা বিবিএ- এমবিএ শেষ করছে তাদের একটু বেশি অগ্রাধিকার দেয়া হয়। সাধারণ প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন লোকজন বিভিন্ন পরিবেশ থেকে আসে।
তাদের সঠিক ব্যবস্থাপনার আওতায় এনে সুষ্ঠুভাবে কর্মপরিবেশন উন্ন্য়ন করতে পারবে তারাই এ পেশায় সফল হবে। বিআইএইআরএম দেশের একমাত্র বেসরকারী প্রতিষ্ঠান, যা এইচআরএম-এ ক্যারিয়ার গড়তে সবচেয়ে বেশি সহায়ক হিসেবে কাজ করছে। কারণন এখানে রয়েছে সর্বোচ্চমানের শিক্ষক, যারা দেশের বড় বড় কোম্পানিতে ব্যবস্থাপক অথবা প্রতিষ্ঠানের এইচ আরএম বিভাগের প্রধান হিসেবে কর্মরত। এ ছাড়া প্রতিষ্ঠানটি বছরের বিভিন্ন্ সময়ে ক্যরিয়ার বিষয়ক বিভিন্ন সেমিনারের আয়োজন করে থাকে যা ছাত্রছাত্রীদের ক্যারিয়ার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখানে রয়েছে পদ্ধতি ও ক্লাসভিত্তিক কোর্স।
যোগাযোগ: ৯ ইন্দিরা রোড, ফার্মগেট, ঢাকা। ফোন ঃ ০১৮১১১৭০১১৪০৬।
শাকিলা আক্তার

No comments

Powered by Blogger.