প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

জিকির-আজকার করে আর বয়ান শুনে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন কাটিয়েছেন লাখো মুসল্লি। আজ রোববার জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে।
টঙ্গী শহর, ইজতেমাস্থল ও এর আশপাশের এলাকা এখন জনসমুদ্র। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন ও কাপড়ের শামিয়ানা টানিয়ে ইজতেমায় শরিক হয়েছেন। গতকাল শনিবার পর্যন্ত বিশ্বের ৮৫টি দেশের প্রায় আট হাজার মুসল্লি ইজতেমায় এসেছেন।
গতকাল ফজরের পর বয়ান করেন ভারতের মাওলানা শওকত। তাবলিগ জামাতের মুরব্বিরা ইজতেমায় সমবেত দেশ-বিদেশের লাখো মুসল্লির উদ্দেশে তাবলিগের ছয় উছুল কলেমা, নামাজ, ইলম ও জিকির, ইকরামুল মুসলিমিন, তাসহিয়ে নিয়ত এবং তাবলিগ সম্পর্কে গুরুত্বপূর্ণ বয়ান করেন।
এবারও তাবলিগের শীর্ষস্থানীয় মুরব্বিরা বেতার-টিভিতে সরাসরি মোনাজাত সম্প্রচারের অনুমতি দেননি। আজ বেলা সাড়ে ১১টা থেকে একটার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এর আগে হেদায়েতি বয়ান করবেন ভারতের মাওলানা সা’দ। দোয়া পরিচালনা করবেন ওই দেশের প্রখ্যাত আলেম ও বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা জোবায়েরুল হাসান। দোয়া মঞ্চের পাশে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, টঙ্গীর বাটার কারখানার ছাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং হোন্ডা (এটলাস) কারখানার ছাদে বিশেষভাবে তৈরি মঞ্চে বসে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার আখেরি মোনাজাতে অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার আবদুল বাতেন। তবে মুসল্লিদের ভিড় বেশি হলে প্রধানমন্ত্রী তুরাগ নদের অপর পারে উত্তরা এলাকায় পলওয়েল করোনেশন ভবনের ছাদে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নিতে পারেন।
আগামী ১৮ জানুয়ারি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে।
যৌতুকবিহীন বিয়ে: বিশ্ব ইজতেমার এক জিম্মাদার জানান, সম্পূর্ণ শরিয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ী গতকাল বাদ আসর ইজতেমার বয়ানের মঞ্চের পাশেই বসে যৌতুকবিহীন শতাধিক বিয়ের আসর। কনের সম্মতিতে বর ও কনেপক্ষের লোকজনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় বিয়ে। গতকাল সকাল থেকেই অভিভাবকেরা দম্পতিদের নাম তালিকাভুক্ত করান। বিয়ের পর বয়ানের মঞ্চ থেকেই মোনাজাতের মাধ্যমে নব দম্পতিদের সুখ-সমৃদ্ধময় জীবন কামনা করা হয় এবং মঞ্চের আশপাশের মুসল্লিদের মধ্যে খোরমা-খেজুর ছুড়ে দেওয়া হয়।
ভ্রাম্যমাণ আদালত: জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষে দায়িত্বরত নির্বাহী হাকিম মো. সাজিদ আনোয়ার জানান, ইজতেমার আশপাশের এলাকায় অভিযান চালিয়ে গত তিন দিনে ভ্রাম্যমাণ আদালত বিশুদ্ধ খাদ্য অধ্যাদেশ ও ভোক্তা অধিকার সংরক্ষণ দণ্ডবিধিতে ৩৭টি মামলা ও এক লাখ ৭৯ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেছেন।
গ্রেপ্তার ১৮: টঙ্গী থানার উপপরিদর্শক (এসআই) মালেকা বানু জানান, শুক্রবার রাত ও গতকাল দুপুর পর্যন্ত ইজতেমাস্থলের আশপাশে অভিযান চালিয়ে পুলিশ ও র্যা বের টহল দল ১৮ ছিনতাইকারী ও পকেটমারকে গ্রেপ্তার করেছে। বিকেলে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
আরও এক মুসল্লির মৃত্যু: গাজীপুর সদর হাসপাতাল সূত্র জানায়, শুক্রবার রাত সাড়ে নয়টার দিকে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি হলেন নরসিংদীর রায়পুরা থানার বড়াচর এলাকার সামছুল হক (৬০)। এ নিয়ে গত দুই দিনে চার মুসল্লির মৃত্যু হলো।
বিশেষ ট্রেন: টঙ্গী রেলওয়ে স্টেশনের কর্মকর্তা আবু তাহের জানান, আখেরি মোনাজাত উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আখাউড়া, কুমিল্লা, ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ১৪টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া আখেরি মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রা বিরতি করবে।
গাজীপুরের জেলা প্রশাসক মো. নুরুল ইসলাম বলেন, ‘আমরা সরকারি সব নির্দেশনা পালন করে যাচ্ছি। মুসল্লিদের চাহিদা মোতাবেক সব রকম ব্যবস্থা নেওয়ার চেষ্টা করেছি। আশা করছি, আল্লাহর রহমতে আখেরি মোনাজাত নির্বিঘ্নেই সম্পন্ন হবে।’

No comments

Powered by Blogger.