মুক্ত ইন্টারনেট আন্দোলনকর্মী সোয়ার্জের মৃত্যু (ভিডিও)

মাত্র ২৬ বছর বয়সে মারা গেলেন মুক্ত ইন্টারনেটের পক্ষে আন্দোলনকারী, রেডিট ওয়েবসাইটটির ডেভেলপার অ্যারন সোয়ার্জ। নিউ ইয়র্কের নিজের বাড়িতে তিনি গলায় ফাঁস নেন। শুক্রবার তাঁর মৃতদেহ পাওয়া যায়।
সোয়ার্জের এক নিকটাত্মীয় এবং স্থানীয় চিকিত্সক তাঁর আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করেছেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ছোটোবেলা থেকেই কম্পিউটার প্রোগ্রামিঙে দক্ষ হয়ে ওঠেন সোয়ার্জ। মাত্র ১৪ বছর বয়সে ওয়েব ফিড ফরম্যাট আরএসএস নিয়ে কাজ করার কৃতিত্ব রয়েছে তাঁর। ইন্টারনেটে মুক্ত তথ্যের আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন তিনি। কুক্ষিগত তথ্য মানুষের জন্য বিনামূল্যে ব্যবহারের সুযোগ করে দিতে হ্যাক করতেন তিনি। মুক্ত ইন্টারনেটের জন্য আন্দোলনকারী হিসেবে ‘ডিমান্ড প্রোগ্রেস’ নামে ইন্টারনেটে একটি দলও তৈরি করেন তিনি। ইন্টারনেট সেন্সরশিপের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ও প্রচারণা চালানো এ দলটির কাজ।
২০১২ সালে অ্যারন সোয়ার্জের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগ আনা হয়। অনলাইন আর্কাইভ ‘জেএসটিওআর’ থেকে অবৈধভাবে ফাইল হ্যাক করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। আইনজীবীদের ভাষ্য, ‘জেএসটিওআর’ আর্কাইভ থেকে হ্যাক করা ফাইল তিনি বিনামূল্যে বিতরণ করতে চেয়েছিলেন। ২০১২ সালে তাঁর বিরুদ্ধে আনা এ অভিযোগ অস্বীকার করেছিলেন সোয়ার্জ। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল। সোয়ার্জের আইনজীবীও মৃত্যুর ঘটনাটি নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত, ‘জেএসটিওআর’ হচ্ছে ডিজিটাল লাইব্রেরি যেখানে অ্যাকাডেমিক জার্নালগুলো সংরক্ষিত থাকে। ১৯৯৫ সালে এটি অ্যান্ড্রু ডব্লিউ মেলন ফাউন্ডেশন দ্বারা প্রতিষ্ঠিত হয়। ১৫০ টি দেশের ৭ হাজারেরও বেশি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ‘জেএসটিওআর’।

অ্যারন সোয়ার্জের অকালমৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন ‘জেএসটিওআর’ কর্তৃপক্ষ।
অ্যারন সোয়ার্জ সম্পর্কে বিস্তারিত জানার লিংক (http://www.aaronsw.com)
‘জেএসটিওআর’ সম্পর্কে জানার বিস্তারিত লিংক (http://www.jstor.org)

No comments

Powered by Blogger.