আজ জিয়াউর রহমানের জন্মবার্ষিকী

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৪তম জন্মদিন আজ। জন্মবার্ষিকী পালন উপলৰে এক সপ্তাহব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে প্রধান বিরোধী দল বিএনপি। ১৯৩৬ সালের এই দিনে বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন জিয়া।
সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে গুলশান কার্যালয়ে কেক কেটে জিয়ার জন্মদিন পালনের কর্মসূচী শুরম্ন হয়। কেক কাটেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্য ছাড়াও কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অন্যদিকে জন্মদিনকে স্বাগত জানিয়ে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সোমবার বিকেলে নয়া পল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে র্যালি উদ্বোধন করেন বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন। র্যালির উদ্বোধনী সভায় মহাসচিব বলেন, স্বাধীন রাষ্ট্রকে প্রকাশ্যে ও গোপনে তাঁবেদার রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে এই সরকার। শুধু তাই নয়, ভারতের সঙ্গে অসম চুক্তি করে মহাজোট সরকারের প্রধানমন্ত্রী দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত হানছে। এই অসম চুক্তির বিরম্নদ্ধে জানমালের বিনিময়ে হলেও দেশব্যাপী আন্দোলন গড়ে তুলতে হবে। রম্নখে দিতে হবে সরকারের সকল ষড়যন্ত্র। দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
আজ থেকে ৭ দিনের কর্মসূচী
জিয়াউর রহমানের ৭৪তম জন্মবার্ষিকী পালনের কর্মসূচীর মধ্যে রয়েছে আজ মঙ্গলবার ভোর ৬টায় নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় শেরেবাংলা নগরে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে জিয়ার মাজারে পুষ্পসত্মবক অর্পণ, মাজার জিয়ারত, ওলামা দলের উদ্যোগে কোরান পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত এবং জিসাসের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান। সকাল ন'টা থেকে বিকেল চারটা পর্যনত্ম দলের কেন্দ্রীয় কার্যালয়ে ড্যাবের উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প খোলা হয়েছে। বিকেল সাড়ে তিনটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বিএনপির উদ্যোগে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে কাল বুধবার ছাত্রদল, বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা দল, শনিবার মহিলা দল, রবিবার যুবদল এবং শুক্রবার স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে র্যালির আয়োজন করা হয়েছে। এসব কর্মসূচীতে দলের স্থায়ী কমিটির সদস্য ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। এদিকে সোমবার জিয়া পরিষদের উদ্যোগে জিয়ার জন্মদিন পালন করা হয়।
জিয়ার জন্মদিন উপলৰে স্বেচ্ছাসেবক দলের র্যালি
সোমবার নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে জিয়াউর রহমানের ৭৪তম জন্মবার্ষিকী উপলৰে এক বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়। র্যালি উদ্বোধন করেন বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন। র্যালি উদ্বোধনকালে মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন সার্বভৌমত্ব রাষ্ট্র পেয়েছি আমরা। কিন্তু আমরা এখনও আমাদের জাতীয় পরিচিতি নির্ধারণ করতে পারিনি। জাতীয় পরিচিতিতে সঙ্কট থেকেই গেল। তিনি বলেন, স্বাধীন রাষ্ট্রকে প্রকাশ্যে ও গোপনে তাঁবেদার রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র এখনও চলছে। তারই প্রমাণ হচ্ছে ভারতের সঙ্গে অসম চুক্তির মাধ্যমে মহাজোট সরকারের প্রধানমন্ত্রী দেশের সার্বভৌমত্বের মূলে আঘাত হানছে। এই অসম চুক্তির বিরম্নদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। জানমালের বিনিময়ে ষড়যন্ত্র রম্নখে দিতে হবে। এ ব্যাপারে দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান মহাসচিব।
জিয়ার জন্মদিন উপলৰে আয়োজিত র্যালিটি কাকরাইল মোড়, বিজয় নগর, পুরানা পল্টন, দৈনিক বাংলা মোড়, ফকিরাপুল হয়ে আবার বিএনপি কার্যালয়ের সামনে শেষ হয়। র্যালিতে অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, যুগ্ম মহাসচিব আমানউলস্নাহ আমান, সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াছ আলী, সংসদের বিরোধী দলের চীফ হুইপ জয়নুল আবদীন ফারম্নক, ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এমপি, সাবেক সাংসদ খায়রম্নল কবির খোকন, নাজিমউদ্দিন আলম, এবিএম মোশাররফ হোসেন, মহিলা দলের নেত্রী শিরিন সুলতানা ও ছাত্রদলের সম্পাদক আমিরম্নল ইসলাম খান আলীম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল ও সম্পাদক মীর শরাফত আলী সপু, সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু প্রমুখ।
ধানের শীষ সংগঠনের উদ্যোগে জিয়ার জন্মদিন পালন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৭৪তম জন্মবার্ষিকী এবং জাতীয়তাবাদী ঘরানার সংগঠন 'ধানের শীষ'-এর ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলৰে সোমবার "সঙ্কটে ও নির্মাণে জিয়াউর রহমান" শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসকাবে আয়োজিত এ আলোচনাসভায় সভাপতিত্ব করেন ধানের শীষ, নির্বাহী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি শামসুদ্দিন দিদার। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন দৈনিক 'আমার দেশ'-এর ভারপ্রাপ্ত সম্পাদক প্রকৌশলী মাহমুদুর রহমান, বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এমপি, যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ- তথ্য সম্পাদক হাবিবুর রহমান হাবিব, শিৰক নেতা সেলিম ভঁূইয়া, বিএনপি চেয়ারপার্সনের প্রেস সচিব মারম্নফ কামাল খান। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠান উদ্যাপন পরিষদের আহ্বায়ক ডা. নজরম্নল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বর্তমান সরকার দেশের জনগণের কাছে দেয়া নির্বাচনী ওয়াদা পালন না করে বিদেশীদের কাছে দেয়া ওয়াদা পালনে ব্যসত্ম রয়েছে। কিন্তু বর্তমান সরকারের দেশবিরোধী কোন কর্মকা-ই বাসত্মবায়ন করতে দেবে না জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধের শক্তি। তিনি বলেন, সরকার সব ৰেত্রে ব্যর্থ হয়েছে। জনগণের আশা-আকাঙ্ৰা পূরণের দিকে নজর না দিয়ে সরকার দলের নেতাকর্মীরা চাঁদাবাজি, টেন্ডারবাজি, দখলবাজি আর লুটপাটে ব্যসত্ম রয়েছে। বিরোধী দলের ওপর চালাচ্ছে নির্যাতন, নিপীড়ন। আমাদের সম্পদ বিদেশীদের হাতে তুলে দেয়ার ষড়যন্ত্র করছে। কাজেই বর্তমান সরকারের হাতে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিরাপদ নয়। সরকারের দেশবিরোধী কর্মকা-ের বিরম্নদ্ধে রম্নখে দাঁড়াতে দেশপ্রেমিক জাতীয়তাবাদী সকল শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

No comments

Powered by Blogger.