একাত্তরের এই দিনে

* শেখ মুজিবুর রহমান দলীয় অফিসে অনুষ্ঠিত সভায় গণবিরোধী চক্রান্তকারীদের যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে স্বেচ্ছাসেবকদের সজাগ থাকার আহ্বান জানান। যেকোনো উসকানির মুখে সুশৃঙ্খল থেকে বিগত নির্বাচনের সময়ের মতো ঐতিহ্য বজায় রাখতে বলেন।
তিনি জনগণ বিরক্ত হয় এমন কাজ না করতে তাদের উপদেশ দেন। তিনি আরো বলেন, জনগণ আওয়ামী লীগের কর্মসূচির প্রতি যে রায় দিয়েছে বিশ্ব ইতিহাসে তা বিরল। অতএব, দলীয় কর্মীদের সদা সতর্ক থাকতে হবে। আত্মরক্ষার্থে আপনারা লাঠি তৈরি রাখুন, তবে হাই কমান্ডের অনুমতি ছাড়া আপনারা লাঠির ব্যবহার করতে পারবেন না। সহ্যের সব সীমা অতিক্রম হলে সঠিক নির্দেশ দেওয়া হবে। সভায় দলের সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম ও সম্পাদক তাজউদ্দীন আহমদও বক্তব্য দেন।
* প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান রাওয়ালপিন্ডিতে বলেন, শিগগির তিনি আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন। ইসলামাবাদ বিমানবন্দরে সাংবাদিকদের তিনি বলেন, কানাডার প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো ও ব্রিটিশ প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড হিথের পাকিস্তান সফরের পরেই শেখ মুজিবের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট ইতিমধ্যেই পিপলস পার্টির চেয়ারম্যান ভুট্টোর সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন।
* কানাডার প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো চার দিনব্যাপী পাকিস্তান সফরের উদ্দেশে অপরাহ্নে রাওয়ালপিন্ডি এসে পৌঁছান। বিমানবন্দরে প্রেসিডেন্ট জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খান তাঁকে সংবর্ধনা জানান। এরপর প্রেসিডেন্ট পাকিস্তান সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ আবদুল হামিদ খান, পাকিস্তান বিমানবাহিনী ও নৌবাহিনীর প্রতিনিধিদের সঙ্গে তাঁকে পরিচয় করিয়ে দেন। বিমানবন্দরে এক বিবৃতিতে কানাডীয় প্রধানমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট ইয়াহিয়া ও পাকিস্তানি অফিসারদের সঙ্গে দ্বিস্বার্থসংশ্লিষ্ট বহু বিষয়ে মতামত বিনিময়ের তিনি আশা রাখেন। তিনি বলেন, পাকিস্তান ও কানাডার মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। উভয় দেশই কলম্বো পরিকল্পনা ও কমনওয়েলথভুক্ত রয়েছে। আগামীকাল তিনি ইয়াহিয়ার সঙ্গে আনুষ্ঠানিকভাবে বৈঠকে মিলিত হবেন।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.