আদালতে সাক্ষ্য দিলেন দুই বিচারক- দশ ট্রাক অস্ত্র মামলা

চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় এবার শুরু হয়েছে বিচারকদের সাক্ষ্যগ্রহণ। চট্টগ্রাম মহানগর দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক এসএম মজিবুর রহমানের আদালতে মঙ্গলবার সাক্ষ্যপ্রদান করেন দুই বিচারক। মোট চারজন বিচারক এ মামলায় সাক্ষ্যপ্রদান করবেন।
আদালত সূত্রে জানা যায়, যে চার বিচারকের আদালতে আসামি ও সাক্ষীরা ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছিলেন তাদের সাক্ষ্যদান শুরু“ হয়েছে মঙ্গলবার থেকে। প্রথম দিন সাক্ষ্যদান করেন বিচারক মুনতাসির আহমেদ ও বিচারক আবু হান্নান। বেলা ১টা থেকে তাদের সাক্ষ্যগ্রহণ শুরু হয়ে বিকেল ৫টার দিকে শেষ হয়। যে দুই বিচারক সাক্ষ্যপ্রদান করেছেন তাদের মধ্যে মুনতাসির আহমেদ বর্তমানে চাঁদপুরের সিনিয়র সহকারী জজ এবং আবু হান্নান নোয়াখালীতে যুগ্ম জেলা জজ হিসেবে দায়িত্ব পালন করছেন। আজ বুধবার আদালতে সাক্ষ্যদান করবেন বিচারক ওসমান গনি ও বিচারক মাহবুবুর রহমান। এ দুই বিচারকের মধ্যে ওসমান গনি রাঙ্গামাটিতে যুগ্ম জেলা জজ ও মাহবুবুর রহমান পার্বত্য ভূমি কমিশনের সচিব হিসেবে দায়িত্বে রয়েছেন।
এদিকে, বিচারক আবু হান্নান আলোচিত এই মামলার অন্যতম গুরুত্বপূর্ণ আসামি এনএসআই’র তৎকালীন পরিচালক উইং কমান্ডার (অব) সাহাব উদ্দিন আহমদের যে জবানবন্দী লিপিবদ্ধ করেছেন তাতে কোন দস্তখত নেই বলে জানিয়েছেন আসামি পক্ষের কৌঁসুলিরা। আসামি পক্ষের আইনজীবী এ্যাডভোকেট কামরুল ইসলাম সাজ্জাদ জানান, লিখিত জবানবন্দীর পাতায় বিচারক ও আসামির দস্তখত পাওয়া যায়নি। এ প্রশ্নটি আদালতে উপস্থাপন করা হয়েছে। এই স্বাক্ষর না থাকার সুবিধা আসামি পক্ষ পাবে বলে মত ব্যক্ত করেন তিনি। অপরদিকে, এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জানিয়েছেন, দীর্ঘ জবানবন্দীর পাতাগুলো ছিল চলমান পাতা। তাই প্রতি পাতায় স্বাক্ষরের প্রয়োজনবোধ তিনি করেননি। একেবারে শেষের পাতায় স্বাক্ষর থাকায় এ আপত্তি গ্রহণযোগ্য নয় বলে তিনি অভিমত রাখেন।
মঙ্গলবারও আদালতে হাজির করা হয় মামলার আসামি সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, এনএসআই দুই সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) আবদুর রহিম, মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার, এনএসআই পরিচালক উইং কমান্ডার (অব) সাহাব উদ্দিন আহমেদ, উপপরিচালক মেজর (অব) লিয়াকত হোসেন, ফিল্ড অফিসার আকবর হোসেন খান, সিইউএফএলের তৎকালীন এমডি মহসিন উদ্দিন তালুকদার, জিএম (প্রশাসন) এনামুল হক, চোরাচালানি হাফিজুর রহমান ও বোট মালিক দীন মোহাম্মদকে। আলোচিত এ মামলার দুই আসামি পলাতক রয়েছেন। তারা হলেন- শিল্প মন্ত্রণালয়ের তৎকালীন অতিরিক্ত সচিব নুরুল আমিন ও উলফা নেতা পরেশ বড়–য়া। উল্লেখ্য, ২০০৪ সালের ১ এপ্রিল রাতে শিল্প মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রামের সংরক্ষিত সিইউএফএল জেটিতে ধরা পড়ে স্মরণকালের বৃহত্তম অস্ত্রের চালান। দুটি বোট থেকে খালাস করে দশটি ট্রাকে বোঝাইয়ের মাধ্যমে অস্ত্রগুলো গন্তব্যে পৌঁছাবার আয়োজন চলছিল। এ ঘটনায় অস্ত্র আটক ও চোরাচালান আইনে দুটি মামলা বিচারাধীন রয়েছে।

No comments

Powered by Blogger.