ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন- স্থগিতাদেশের মেয়াদ আরও তিন মাস বাড়ল

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন স্থগিতের মেয়াদ আরও তিন মাস বাড়িয়েছেন হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এক আবেদনের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার এই আদেশ দেন।
আদালতে রিটকারী আইনজীবী ছিলেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান ও সহকারী অ্যাটর্নি জেনারেল নুসরাত জাহান। মনজিল মোরসেদ পরে প্রথম আলোকে বলেন, গত ৮ অক্টোবর হাইকোর্ট এই নির্বাচন স্থগিতের মেয়াদ তিন মাস বৃদ্ধি করেন। ১৬ জানুয়ারি স্থগিতাদেশের মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু সীমানা পুনর্নির্ধারণসহ যেসব যুক্তিতে রিটগুলো করা হয়েছিল, সে বিষয়ে এখনো কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এ জন্য মেয়াদ বাড়ানোর আবেদন করা হয়। আদালত স্থগিতাদেশের মেয়াদ আরও তিন মাস বাড়িয়েছেন।
গত বছরের ৯ এপ্রিল ঘোষিত তফসিল অনুসারে একই বছরের ২৪ মে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন হওয়ার কথা ছিল। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের কয়েকটি ধারা বাস্তবায়ন না করায় ওই নির্বাচন বন্ধ রাখার দাবি জানিয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি করা হয়। প্রাথমিক শুনানি নিয়ে গত ১৬ এপ্রিল হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ সিটি করপোরেশন নির্বাচনের কর্মকাণ্ড তিন মাসের জন্য স্থগিত করেন। রুল জারির পাশাপাশি ভোট গ্রহণের তিন মাস আগে ভোটার তালিকা হালনাগাদ করতেও নির্দেশ দেওয়া হয়।
হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে আবেদন করে। এর পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি ১২ আগস্ট স্থগিতাদেশ না দিয়ে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।
নির্বাচন কমিশনের এক আইনজীবী গতকাল প্রথম আলোকে জানান, এ আবেদনের ওপর ৩১ জানুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির দিন ধার্য রয়েছে।

No comments

Powered by Blogger.