মৃত্যুর ৬৭ বছর পর সমাহিত করা হলো তাঁদের

মৃত্যুর ৬৭ বছর পর ব্রিটিশ বিমানবাহিনীর আট সদস্যকে নতুন করে সমাহিত করা হলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্যায়ে মালয়েশিয়ায় বিমান দুর্ঘটনায় নিহত হন তাঁরা। গতকাল বৃহস্পতিবার কুয়ালালামপুরের বাইরে এক সামরিক সমাধিক্ষেত্রে তাঁদের সমাহিত করা হয়।


ব্রিটিশ বিমান লিবারেটর কেএল৬৫৪ দ্বিতীয় বিশ্বযুদ্ধের একেবারে শেষপর্যায়ে ১৯৪৫ সালের ২৩ আগস্ট বিধ্বস্ত হয়। বিমানটি যুদ্ধবন্দিদের জন্য মালামাল সরবরাহে নিয়োজিত ছিল। কোস্টারিকার নিকটবর্তী কোকোস দ্বীপ থেকে তৎকালীন মালয়ের দিকে যাচ্ছিল বিমানটি। ধারণা করা হয়, দেশে ফেরার আগে ব্রিটিশ সেনাদের শেষ অভিযান ছিল এটি। তবে অভিযান শেষ হওয়ার আগেই বিমানের ইঞ্জিনে ত্রুটি দেখা দেয় এবং সব আরোহীসহ সেটি বিধ্বস্ত হয়।
১৯৯১ সালে মালয়েশিয়ার গভীর বনাঞ্চলে আদিবাসীরা ওই বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পায়। ২০০৯ সালে ব্রিটিশ ও মালয় স্বেচ্ছাসেবীদের একটি দল সেনাদের দেহাবশেষ খুঁজে বের করে। তবে তাঁদের পরিচয় নিশ্চিত হতে আরো কয়েক বছর লেগে যায়।
গতকাল মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বাইরে চেরাস সমাধিক্ষেত্রে ওই আট সেনার দেহাবশেষ সমাহিত করা হয়। নিহত আট ব্যক্তির পরিবার ও স্বজনরা শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেন। সামরিক কায়দায় সমাহিত করা হয় তাঁদের। আটজনকেই একটি কবরে সমাধিস্থ করা হয়েছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.