অসলোয় ফার্কের সঙ্গে আলোচনা শুরু কলম্বিয়া সরকারের

প্রায় ৫০ বছর ধরে চলমান সংঘাতের সমাপ্তি টানতে কলম্বিয়ার সরকার ও বিদ্রোহী সংগঠন ফার্কের (রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া) মধ্যে সরাসরি আলোচনা শুরু হয়েছে। নরওয়ের রাজধানী অসলোতে গতকাল বৃহস্পতিবার এ আলোচনা শুরু হয়েছে। এর মাধ্যমে ফার্কের সঙ্গে সমঝোতা চুক্তির আশা করছে কলম্বিয়া সরকার।


মার্কস-লেনিনপন্থী বিপ্লবী সংগঠন ফার্ক ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। ভূমির ওপর অধিকার প্রতিষ্ঠা এবং সাম্রাজ্যবাদের পতনের দাবিতে সংগঠনটি সশস্ত্র তৎপরতায় জড়িত। কলম্বিয়ার সামরিক বাহিনীর হিসেবে, লাতিন আমেরিকার সবচেয়ে বড় বিদ্রোহী সংগঠন ফার্কের বর্তমানে প্রায় আট হাজার সশস্ত্র সদস্য আছে। গত ৪৮ বছরে সরকারি বাহিনীর সঙ্গে ফার্কের সংঘাতে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে সংগঠনটির শীর্ষস্থানীয় অনেক নেতা সরকারি বাহিনীর হাতে ধরা পড়েছেন বা হত্যার শিকার হয়েছেন।
কলম্বিয়া সরকার গত মাসের শুরুর দিকে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে আলোচনার পরিকল্পনা প্রকাশ করে। পরিকল্পনা অনুযায়ী গতকাল ফার্কের সঙ্গে পাঁচ দফা আলোচনা শুরু হয়েছে। নাগরিক জীবন ও রাজনীতিতে বিদ্রোহীদের অংশগ্রহণের নিশ্চয়তা দান, সশস্ত্র সংঘাতের অবসান, অবৈধ মাদক ব্যবসা বন্ধ এবং গ্রামীণ উন্নয়ন আলোচনায় প্রাধান্য পাচ্ছে। প্রায় এক দশকেরও বেশি সময় পর উভয় পক্ষ সরাসরি আলোচনায় বসল।
কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস ফার্কের সঙ্গে কোনো চুক্তি চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত অস্ত্রবিরতির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। তবে ফার্ক নেতারা বিষয়টি আলোচনায় তুলতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তাঁরা অস্ত্রবিরতিতে রাজি আছেন বলেও খবর ছড়িয়েছে।
অসলোর পর কিউবার রাজধানী হাভানায়ও ফার্কের সঙ্গে আলোচনায় বসার পরিকল্পনা রয়েছে সরকারের। উভয় পক্ষের আলোচনায় ভেনিজুয়েলা ও চিলি সরকারের সমর্থন রয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.