ডেসটিনির অর্থ কেলেঙ্কারি-গ্রাহকদের অর্থ দ্রুত ফিরিয়ে দেওয়া হোক

ডেসটিনি ও হলমার্ক গ্রুপের অর্থ কেলেঙ্কারির ঘটনা বেশ কিছু দিন থেকে বহুল আলোচিত এবং গণমাধ্যমের শীর্ষ সংবাদ। দুটি গ্রুপের শীর্ষ কর্মকর্তারা এখন কারাগারে। এর মধ্যে ডেসটিনির অঙ্গপ্রতিষ্ঠানগুলোর বিভিন্ন প্রকল্পে কয়েক লাখ গ্রাহক কয়েক হাজার কোটি টাকা লগ্নি করে চরম হতাশা ও অনিশ্চয়তায় রয়েছেন।


তাই ডেসটিনির বিষয়টি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। সরকার অবশ্য বলেছে, প্রশাসক নিয়োগ করে তাঁর মাধ্যমে ডেসটিনির সম্পদ বিক্রি করে গ্রাহকদের অর্থ ফিরিয়ে দেওয়া হবে। এ জন্য কম্পানি আইনে প্রয়োজনীয় পরিবর্তনও আনা হচ্ছে। তবে চুন খেয়ে মুখ পোড়ানোর পর দই দেখলেও যেমন ভয়, তেমনি গ্রাহকদের অর্থ ফেরত পাওয়ার ব্যাপারে আশঙ্কা রয়েছে। ছয়-সাত বছর আগে বন্ধ হয়ে যাওয়া যুবকের (যুব কর্মসংস্থান সোসাইটি) গ্রাহকরা সরকারের পক্ষ থেকে কমিশন গঠনের পরও এত দিনেও টাকা ফেরত না পাওয়ায় ডেসটিনির গ্রাহকদের আশঙ্কা কাটছে না। তাই এ ক্ষেত্রে কোনো ভোগান্তির ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে সরকারের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন প্রয়োজন। কারণ এ ক্ষেত্রে জনসম্পৃক্ততা অনেক বেশি।
মাল্টিলেভেল মার্কেটিংয়ের (এমএলএম) নামে কিছু প্রতিষ্ঠানের তথাকথিত ব্যবসা নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে। বাংলাদেশ ব্যাংকও বিজ্ঞপ্তি প্রচার করে এসব প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেনে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। বিভিন্ন সময় এসব কম্পানির প্রতারণার কাহিনী পত্রপত্রিকার খবর হয়েছে। এসব কম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে ক্ষতিগ্রস্তরা বিভিন্ন সময়ে আন্দোলনও করেছে। বলা বাহুল্য, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিশ্বের অনেক দেশেই এই এমএলএম ব্যবসা চালু আছে। কিন্তু সেসব দেশে এ ব্যবসা পরিচালনার সুনির্দিষ্ট আইনও রয়েছে। দুঃখজনক হলেও সত্য, এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশে রমরমা এমএলএম ব্যবসা চললেও এখনো এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো আইন প্রণীত হয়নি। ২০১০ সালে আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হলেও সর্বশেষ গত মাসে তা মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পায়। তবে এখনো পাস হয়নি। ফলে এরা যখন যেভাবে সম্ভব মানুষের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে। প্রকাশিত খবর থেকে জানা যায়, বাংলাদেশে এ ধরনের ৩৩টি এমএলএম প্রতিষ্ঠান রয়েছে। এগুলো ছয় মাসে টাকা দ্বিগুণ হওয়াসহ নানা লাভজনক ব্যবসার কথা বলে নিরীহ মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করেছে। সংগৃহীত অর্থ বিদেশে পাচারও করেছে। মানুষের টাকা হাতিয়ে নিয়ে কিছু প্রতিষ্ঠান ইতিমধ্যে গায়েবও হয়ে গেছে। প্রকাশিত খবর থেকে জানা যায়, জঙ্গিরাও দ্রুত অর্থ সংগ্রহের জন্য এমএলএম ব্যবসার আশ্রয় নিচ্ছে। এ পর্যন্ত বহু মানুষ এদের হাতে প্রতারিত হয়ে সর্বস্ব হারিয়েছে। গত বছর দুর্নীতি দমন কমিশন (দুদক) ইউনিপেটুইউ নামে একটি এমএলএম কম্পানির বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগে মামলাও করেছে।
সরকারের একটি প্রধান দায়িত্ব হচ্ছে দেশের মানুষকে সব ধরনের অন্যায়, জুলুম, জবরদস্তি থেকে সুরক্ষা প্রদান। দেশে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে এটা নিশ্চিত হয়ে থাকে। তদন্ত কমিটি ডেসটিনির প্রায় চার হাজার কোটি টাকার আর্থিক লেনদেনে অনিয়ম পেয়েছে। এ ছাড়া তাদের বিরুদ্ধে অনেক অনৈতিক কাজের অভিযোগ উঠেছে। কিন্তু গত এক দশকে তাদের কাজকর্ম নিয়ে কোনো সরকার কি মাথা ঘামিয়েছে? এখনো যেসব এমএলএম কম্পানি চালু আছে, সেগুলো কোনো অনিয়ম করছে কি না তা কি ঠিকভাবে খতিয়ে দেখা হচ্ছে? অশিক্ষিত-অর্ধশিক্ষিত নিরীহ সাধারণ মানুষ যদি এদের দ্বারা প্রতিনিয়ত প্রতারিত হতে থাকে তাহলে এর দায় কি সরকারের ওপর বর্তায় না? তারা কি জনগণের স্বার্থরক্ষায় ব্যর্থ সরকারের কাছে ন্যায়সংগতভাবে ক্ষতিপূরণ দাবি করার অধিকার রাখে না? আমাদের মনে হয়, এ মুহূর্তে ডেসটিনির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি দেশে সব রকম প্রতারণা বন্ধে কঠোর আইন প্রণয়ন অনেক বেশি জরুরি। জরুরি এর পক্ষপাতহীন প্রয়োগ। আমরা আশা করি, যত দ্রুত সম্ভব তা করা হবে এবং ডেসটিনির গ্রাহকদের বিনিয়োগ করা অর্থ দ্রুত ফিরিয়ে দেওয়ার জন্য সরকার সর্বাত্মক ব্যবস্থা নেবে। অন্যথায় মানুষ সরকারের ওপর থেকে আস্থা হারিয়ে ফেলবে।

No comments

Powered by Blogger.