হজ কার্যক্রমের উদ্বোধন আজ ফ্লাইট কাল শুরু

হজযাত্রী পরিবহনে বিপর্যয়ের শঙ্কার মধ্যেই আজ রবিবার চলতি বছরের হজযাত্রী পরিবহন কার্যক্রম উদ্বোধন হতে যাচ্ছে। সকাল ১১টায় আশকোনা হজ ক্যাম্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যক্রমের উদ্বোধন করবেন। আগামীকাল ভোর থেকে ব্যালটি ৫১৯ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।


আর সৌদি ও নাস এয়ারের হজযাত্রী পরিবহন শুরু হবে যথাক্রমে ২১ ও ২২ সেপ্টেম্বর থেকে।
এদিকে থার্ড ক্যারিয়ার উন্মুক্ত না করায় হজযাত্রী পরিবহনে বিপর্যয়ের আশঙ্কা থেকে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) গতকাল নির্বাহী কমিটির জরুরি সভা করেছে। সভায় থার্ড ক্যারিয়ার উন্মুক্ত করা না হলে এজেন্সিগুলো ব্যবসায়িকভাবে ভয়াবহ ক্ষতির সম্মুখীন হবে এবং ব্যবসায়ী ও ভিআইপি হজযাত্রীরা শর্ট প্যাকেজে হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন বলে অভিমত ব্যক্ত করা হয়। হাজিরাও দুর্ভোগের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়।
হজ কর্মকর্তা বজলুল হক বিশ্বাস জানিয়েছেন, আজ রবিবার হজের কার্যক্রম উদ্বোধনের পাশাপাশি সোমবার ভোর ৫টায় প্রথম হজ ফ্লাইটের প্রস্তুতিও চলছে। ওই ফ্লাইটে ৫১৯ জন ব্যালটি হজযাত্রী যাবেন বলে তিনি জানান। দ্বিতীয় ফ্লাইটটি যাবে সকাল ১১টায়। জানা গেছে, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের প্রথম ফ্লাইট ২১ সেপ্টেম্বর এবং নাস এয়ারের প্রথম ফ্লাইট ২২ সেপ্টেম্বর ঢাকা ছেড়ে যাবে। এসব ফ্লাইটে বেসরকারি তথা নন-ব্যালটি হজযাত্রীরা যাতায়াত করবেন। ইতিমধ্যে হজযাত্রীরা হজ ক্যাম্পে অবস্থান নেওয়া শুরু করেছেন। হজ ক্যাম্প থেকে যাঁরা হজে যাবেন, তাঁদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা হজ ক্যাম্পেই সম্পন্ন হবে। এবার এক লাখ ১২ হাজার ৫০০ হজযাত্রীর মধ্যে বাংলাদেশ বিমান ৫৬ হাজার ৫০০ জন, সৌদি এয়ারলাইনস ৪০ হাজার এবং নাস এয়ার ১৬ হাজার পরিবহন করার কথা। গত বছর এ তিনটি বিমান সংস্থাসহ ১৬টি বিমান সংস্থা হজযাত্রী পরিবহন করে।
বিমান থার্ড ক্যারিয়ার ওপেন না করে এককভাবে ৫৬ হাজার যাত্রী পরিবহনের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই হজযাত্রী পবিহন নিয়ে হজ এজেন্সিগুলো আশঙ্কা প্রকাশ করে আসছে। সর্বশেষ বিমানের লিজ নেওয়া বিমানটি উধাও হয়ে যাওয়ার পর হজযাত্রী পরিবহন নিয়ে হাব আরো বেশি শঙ্কিত হয়ে পড়েছে। ফলে গতকাল জরুরি সভায় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ, আজ উদ্বোধনী অনুষ্ঠানে বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিতকরণ এবং স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর পরও থার্ড ক্যারিয়ার ওপেন করা না হলে হাব নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে সিদ্ধান্ত হয়েছে। কয়েকটি পত্রিকায় আজই এ-সংক্রান্ত বিজ্ঞাপন প্রচার হওয়ার কথা। এর আগে শুক্রবার হজযাত্রী ও এজেন্সির মালিকরা বায়তুল মোকাররমে ইহরামের কাপড় পরে থার্ড ক্যারিয়ারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে। এরও আগে হাব ও আটাবের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর চিঠি দেওয়া হয়েছে। হাবের প্রতিষ্ঠাতা মহাসচিব মাওলানা ইয়াকুব শরাফতী সংবাদ সম্মেলন করে ২২ হাজার হজযাত্রীর পরিবহন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। রাজধানীতে মানববন্ধন করেছে একটি সংগঠন।
হাবের মহাসচিব এম এ রশীদ শাহ সম্রাট কালের কণ্ঠকে জানান, থার্ড ক্যারিয়ার ওপেন করা না হলে এজেন্সিগুলো বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়বে। আর ব্যবসায়ী ও শিল্পপতিরা শর্ট প্যাকেজে যেতে পারবেন না। কারণ এখন বিমান ৪৫ থেকে ৫০ দিনের প্যাকেজের কথা বলছে। তিনি আরো জানান, প্রথম ১০ দিনে অন্তত ৩০ হাজার হজযাত্রীর টিকিট সংকট দেখা দিচ্ছে। ফলে এখনই থার্ড ক্যারিয়ার ওপেন করে যাত্রীদের সৌদি আরব পৌঁছানোর ব্যবস্থা করা জরুরি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক এজেন্সির মালিক বলেন, প্রথম দিকে হেরেম শরিফের কাছাকাছি রাখার জন্য বাড়ি ভাড়া করা হয়েছে। কিন্তু বিমান যেভাবে হজযাত্রী পরিবহন করতে যাচ্ছে, তাতে মক্কা-মদিনায় কোথাও বাড়ি ভাড়া পাওয়া যাবে না। ফলে এ নিয়ে বড় ধরনের সমস্যা দেখা দেবে। তাই এখনই থার্ড ক্যারিয়ার চালু করা জরুরি হয়ে পড়েছে। আগামী ২৬ অক্টোবার চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.