ক্যারিযার গড়ুন পর্যটন শিল্পে

দেশ-বিদেশে চাকরির বাজারে হোটেল ম্যানেজমেন্ট বিষয়টি সম্ভাবনাময় ক্ষেত্র তৈরি করেছে। এ কারণে এ বিষয়ে পড়ালেখা দিনে দিনে আকর্ষণীয় হয়ে উঠেছে। এছাড়াও দেশের বাইরে উজ্জ্বল ক্যারিয়ার গড়ার সহজতম উপায় হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে পড়াশোনা।


সাধারণত তারকামানের হোটেলে কাজ করার জন্য প্রয়োজন হয় ইংরেজীতে কথা বলা-শেখা এবং হাতে-কলমে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ। এ সকল সুযোগ-সুবিধা নিয়ে যাত্রা শুরু করেছে ‘নিউটন হোটেল স্কুল’। এখান থেকে বিশ্বমানের ল্যাব সুবিধা এবং অভিজ্ঞ দেশী-বিদেশী প্রশিক্ষকের তত্ত্বাবধানে প্রশিক্ষণ নিয়ে আপনিও হয়ে উঠতে পারেন একজন দক্ষ হোটেল প্রফেশনাল।
এ পেশায় ভাল করতে চাইলে : ফ্রন্ট অফিস অপারেশন্স, ফুড এ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউজ কীপিং প্রতিটি হোটেলে এ ৩টি বিভাগই প্রধান। আপনি যদি এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন, তবে মাত্র একটি প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেই প্রবেশ করতে পারেন এ পেশাজীবনে। এসব বিষয়ে মানসম্পন্ন প্রশিক্ষণ দিয়ে থাকে, এমনই একটি প্রতিষ্ঠান নিউটন হোটেল স্কুল।
যুগোপযোগী প্রশিক্ষণ : হোটেল ম্যানেজমেন্ট এ্যান্ড ট্যুরিজম সেক্টরে ক্যারিয়ার শুরু করতে চাইলে হাতে-কলমে প্রশিক্ষণের বিকল্প নেই। এ প্রশিক্ষণের সুযোগ তৈরি করে দিয়েছে নিউটন হোটেল স্কুল। এটি সিঙ্গাপুরভিত্তিক একটি প্রতিষ্ঠান যা রিচার্ড চ্যান্ডলার কর্পোরেশন দ্বারা পরিচালিত। নিউটন হোটেল স্কুলে রয়েছে ফাইভ স্টার হোটেলের সব ধরনের সুযোগ-সুবিধা, লাক্সারিয়াস ল্যাব এবং ফুলটাইম দেশী-বিদেশী প্রশিক্ষক।
প্রশিক্ষণসমূহ : নিউটন হোটেল স্কুলে রয়েছে ৯ মাস মেয়াদি ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট কোর্স। এ কোর্সে একজন শিক্ষার্থীকে এ পেশার আদ্যোপান্ত শেখানো হয়। এছাড়া হোটেল ম্যানেজমেন্ট বিষয়ক শর্ট সার্টিফিকেট কোর্সের মধ্যে রয়েছে ফ্রন্ট অফিস ম্যানেজমেন্ট, হাউজ কীপিং সার্ভিস, ফুড এ্যান্ড বেভারেজ অপারেশন্স, ফুড এ্যান্ড বেভারেজ প্রোডাকশন এবং ইংলিশ ফর হোটেলস্। তারকামানের আন্তর্জাতিক হোটেলে ন্যূনতম যে ইংরেজী জানা এবং কথা বলা প্রয়োজন, সে জন্যই ‘ইংলিশ ফর হোটেলস্’ কোর্সটি চালু করা হয়েছে। একজন শিক্ষার্থী এখান থেকে ৪ মাসের প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করে হোটেল অপারেশন্স সম্পর্কে নিজেকে দক্ষ ও প্রশিক্ষিত করে তুলতে পারে। নিউটন হোটেল স্কুলের অন্যতম বৈশিষ্ট্য অন দ্য জব ট্রেনিং প্রোগ্রাম। এ প্রোগ্রামের মাধ্যমে একজন শিক্ষার্থীকে ইন্টারভিউ থেকে শুরু করে চাকরি পাবার সকল কৌশল শেখানোর পাশাপাশি চাকরির বাজারে শিক্ষার্থীদের আরও স্মার্ট করে গড়ে তোলা হয়। এছাড়াও এখানে রয়েছে ইন্টারন্যাশনাল এ্যাটাচমেন্ট সুবিধা, যার মাধ্যমে উপযুক্ত শিক্ষার্থীরা পাবেন দেশের বাইরের হোটেলে চাকরির সুযোগ। বর্তমানে নিউটন হোটেল স্কুল থেকে কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীরা দেশ-বিদেশের স্বনামধন্য তারকামানের হোটেলগুলোতে কর্মরত রয়েছে। এসব হোটেলের মধ্যে দুবাইয়ের হায়াত ক্যাপিটাল গেট, প্যান প্যাসিফিক হোটেল, রেডিসন, ঢাকা রিজেন্সি, লেক শোর, রয়েল পার্ক, ওসান প্যারাডাইস প্রভৃতি উল্লেখযোগ্য। এছাড়াও নিউটন হোটেল স্কুল বাংলাদেশের একমাত্র সার্টিফায়েড আমেরিকান হোটেল এ্যান্ড লজিং এডুকেশনাল ইনস্টিটিউট (অঐখঊও) পরীক্ষা কেন্দ্র। এ সার্টিফিকেটের মাধ্যমে বিদেশের হোটেলগুলোতে রয়েছে চাকরির সুযোগ।
যোগাযোগ : খাজা টাওয়ার (৯ম তলা), ৯৫ মহাখালী বাণিজ্যিক এলাকা, বীরউত্তম একে খন্দকার সড়ক, ঢাকা-১২১২। ফোন : ০১৭৩৮৯৬৬৭৯৮।
মোঃ সাইদুর রহমান

No comments

Powered by Blogger.