বেনগাজি হামলা-এবার 'পরিকল্পিত' বলল লিবিয়া আল-কায়েদার দায় স্বীকার

বেনগাজিতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে চালানো হামলাকে এবার পরিকল্পিত বলে মন্তব্য করল লিবিয়ার প্রশাসন। দেশটির জাতীয় পরিষদের প্রধান মোহাম্মদ আল মেগারিফ বলেছেন, সতর্কভাবে পরিকল্পনাটির বাস্তবায়ন করা হয়েছে। আল-কায়েদা দাবি করেছে, বেনগাজির হামলা তারাই চালিয়েছে।
তাদের দ্বিতীয় সর্বোচ্চ নেতা শেখ আবু ইয়াহিয়া আল লিবির হত্যার প্রতিশোধ নিতে এ হামলা চালায় তারা।
এ হামলার তদন্তে যুক্তরাষ্ট্র আরো গোয়েন্দা ও চালকবিহীন বিমান (ড্রোন) লিবিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে লিবিয়া উপকূল অভিমুখে মেরিন সেনা ও রণতরী পাঠিয়েছে তারা।
অভিযোগ রয়েছে, 'ইনোসেন্স অব মুসলিমস' নামে যুক্তরাষ্ট্রে নির্মিত একটি ইসলামবিদ্বেষী চলচ্চিত্রের বিক্ষুব্ধ প্রতিবাদ থেকেই বেনগাজির যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে হামলা চালানো হয়। ওই হামলায় মার্কিন রাষ্ট্রদূত জে ক্রিস্টোফার স্টিভেন্সসহ চার নাগরিক নিহত হন। এই ছবির নিন্দায় গত শুক্রবার জুমার নামাজের পর মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বহু দেশে প্রবল বিক্ষোভ পরিলক্ষিত হয়। অনেক দেশেই যুক্তরাষ্ট্রের দূতাবাস অভিমুখী বিক্ষোভ থামাতে শক্তি প্রয়োগ করে পুলিশ। এর মধ্যে তিউনিসিয়া ও সুদানে পাঁচজনসহ মোট সাতজন নিহত হন।
লিবিয়ার সাধারণ পরিষদের প্রধান মেগারিফ বলেন, 'অন্য দেশে কী ঘটছে তা আমি জানি না। তবে লিবিয়ার ক্ষেত্রে বলতে পারি, অত্যন্ত সতর্কভাবে হামলা পরিকল্পনার বাস্তবায়ন করা হয়েছে।' ওই সিনেমার বিরুদ্ধে বিশ্বজুড়ে চলমান বিক্ষোভের প্রতি ইঙ্গিত করে এ কথা বলেন তিনি। তিনি আরো বলেন, 'হামলা পরিকল্পিত ছিল। শান্তিপূর্ণ বিক্ষোভ হঠাৎ করেই বিক্ষুব্ধ রূপ পরিগ্রহ করে কনস্যুলেটে হামলা চালিয়েছে_বিষয়টি এমন নয়। হামলার ধরন থেকেই বোঝা যায়, এটি পরিকল্পিত ছিল। এবং লক্ষ্য অর্জনের উদ্দেশ্যেই চালানো হয়েছে। ইচ্ছাকৃতভাবেই ১১ সেপ্টেম্বর তারিখটি লক্ষ্য করে এ হামলা চালানো হয়।'
প্রসঙ্গত ২০০১ সালের এই দিনেই নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলা চালানো হয়। এতে তিন সহস্রাধিক লোক নিহত হয়। মেগারিফ জানান, হামলার সঙ্গে আল-কায়েদার সংযোগ থাকার বিষয়টিও নাকচ করে দিতে চান না তিনি। তাঁর কথারই প্রতিধ্বনি পাওয়া গেল আরব উপদ্বীপের আল-কায়েদার দাবিতে। যুক্তরাষ্ট্রভিত্তিক নজরদারি গ্রুপ সাইট ইন্টেলিজেন্স গতকাল জানায়, আল-কায়েদা দাবি করেছে, লিবি হত্যার প্রতিশোধ নিতেই বেনগাজিতে হামলা চালিয়েছে তারা। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.