উসকানির বিপরীতে চাই শান্তি ও সংযম- লিবিয়ায় সন্ত্রাসী হামলা

একটি প্রামাণ্যচিত্রকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে লিবিয়ার বেনগাজিতে রকেট হামলা চালিয়ে রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেন্সসহ চারজন মার্কিন নাগরিক হত্যার ঘটনা খুবই উদ্বেগজনক। যেকোনো দেশেই বিদেশি কূটনীতিকেরা সর্বোচ্চ নিরাপত্তা পেয়ে থাকেন।


কিন্তু দুঃখজনক হলেও সত্য, লিবীয় সরকার মার্কিন কূটনীতিকদের সেই নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে।
মার্কিন নাগরিক স্যাম বাসিল নির্মিত ইনোসেন্স অব মুসলিমস নামে একটি প্রামাণ্যচিত্র কয়েকটি টিভি চ্যানেলে প্রদর্শনের পরই লিবিয়া, মিসরসহ বিভিন্ন দেশে মুসলমানেরা বিক্ষোভ করেন। এই প্রামাণ্যচিত্রে ধর্ম হিসেবে ইসলাম এবং তার নবী হজরত মুহাম্মদ (সা.)-কে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এই ক্ষোভেরই সহিংস প্রতিক্রিয়া হচ্ছে বেনগাজির মার্কিন কনস্যুলেট ভবনে হামলা। একদল সন্ত্রাসী সেখানে রকেট হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে শ্বাসরুদ্ধ হয়ে মার্কিন রাষ্ট্রদূতসহ চারজন মারা যান। বিক্ষোভ হয়েছে মিসরের রাজধানী কায়রোতে। সেখানে একদল লোক মার্কিন দূতাবাসে হামলা চালায় ও মার্কিন পতাকা ছিঁড়ে ফেলে। হামলা হয়েছে ইয়েমেনেও।
এমন সময় লিবিয়ায় এই সন্ত্রাসী হামলা চালানো হলো, যখন যুক্তরাষ্ট্র মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নের চেষ্টা চালাচ্ছে। এই মুহূর্তে এ ধরনের একটি প্রামাণ্যচিত্র নির্মাণ ও প্রদর্শনের উদ্দেশ্য নিয়েও প্রশ্ন উঠেছে। এই ছবি নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুসলিম বিশ্বের সম্পর্কের অবনতি ঘটাবে। ধর্মের নামে সন্ত্রাসী হামলা যেমন মেনে নেওয়া যায় না, তেমনি বাকস্বাধীনতার নামে অন্য ধর্মের বা ধর্মানুসারীদের হেয় করার বা কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অধিকার কারও নেই।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র অন্য যেকোনো ধর্মকে হেয় করার যেকোনো চেষ্টার নিন্দা জানাচ্ছে এবং যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠালগ্ন থেকে ধর্মীয় সহিষ্ণুতা বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ। তাঁর এ বক্তব্যই যদি সত্য হয়ে থাকে, তা হলে এ ধরনের উসকানিমূলক প্রামাণ্যচিত্র কীভাবে প্রদর্শিত হলো?
আমরা বেনগাজিতে মার্কিন দূতাবাস ভবনে হামলার নিন্দা এবং এ ঘটনার সঙ্গে দায়ী ব্যক্তিদের বিচার ও শাস্তির দাবি করছি। মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী এই প্রামাণ্যচিত্রটি প্রদর্শন বন্ধ ও প্রত্যাহার করে নেওয়ার বিকল্প নেই। একই সঙ্গে এই প্রামাণ্যচিত্রটিকে পুঁজি করে কেউ যাতে আর কোনো সহিংসতা না ঘটাতে পারে, সে ব্যাপারে আমাদের সবার সতর্ক থাকা প্রয়োজন। উসকানির বিপরীতে চাই ধৈর্য, শান্তি ও সংযম।

No comments

Powered by Blogger.