শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে বিএসসি এজি (অনার্স), বিএসসি এ্যাগ্রিবিজনেস ম্যানেজমেন্ট (অনার্স) ও বিএসসি এনিমেল সায়েন্স এ্যান্ড ভেটেরিনারি মেডিসিন কোর্সের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। টেলিটক মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে ১৫ সেপ্টেম্বর থেকে আবেদন শুরু হবে।


আবেদন চলবে ১০ নবেম্বর পর্যন্ত।
আবেদনের যোগ্যতা : ০১. বিজ্ঞান গ্রুপে ২০০৯ বা ২০১০ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ঝঝঈ) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
০২. ২০১১ বা ২০১২ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (ঐঝঈ) বা সমমানের পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়সমূহের প্রত্যেকটিতে ন্যূনতম জিপি ৩.০০ সহ উত্তীর্ণ হতে হবে।
০৩. এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ইংরেজীতে ন্যূনতম জিপিএ-৩ সহ সর্বমোট জিপিএ-৭.৫০ থাকতে হবে
০৪. এঈঊ ‘ঙ’ লেভেল এবং ‘অ’ লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে ‘ঙ’ লেভেল পরীক্ষায় ৫টি পেপারে ন্যূনতম ই গ্রেড এবং ‘অ’ লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়সমূহের প্রত্যেকটিতে ন্যূনতম ই গ্রেড থাকতে হবে।
আবেদনের পদ্ধতি : টেলিটক প্রি-পেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ংধঁ লিখে স্পেস দিয়ে এইচএসসি শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস দিয়ে এইচএসসি পাসের সাল লিখে স্পেস দিয়ে একইভাবে এসএসসি শিক্ষাবোর্ডের নাম, পরীক্ষার রোল নম্বর ও পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এক্ষেত্রে টেলিটক মোবাইলে ৫৬০ টাকা ব্যালেন্স থাকতে হবে যা থেকে ভর্তি পরীক্ষার ফী বাবদ টাকা কেটে ঝগঝ- মাধ্যমে ভর্তি পরীক্ষার রোল নম্বর জানিয়ে দেয়া হবে। ভর্তি পরীক্ষার সময় ২ কপি পাসপোর্ট সাইজের ছবির পেছনে ঝগঝ- এর মাধ্যমে প্রাপ্ত রোল নম্বরটি লিখে নিয়ে আসতে হবে। উদাহরণ ঢাকা বোর্ড থেকে ২০১২ সালে এইচএসসি এবং যশোর বোর্ড থেকে ২০১০ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ঝঅট উঐঅ ১২৩৪৫৬ ২০১২ ঔঊঝ ৬৫৪৩২১ ২০১০। আপনার পাঠানো সব তথ্য ঠিক থাকলে ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম ভর্তি পরীক্ষার ফী ও একটি পিন জানিয়ে সম্মতি চাওয়া হবে। তখন ১৬২২২ নম্বরে আবেদনকারীকে আরেকটি এসএমএস পাঠিয়ে সম্মতি জানাতে হবে। সম্মতি জানানোর জন্য প্রথমে ংধঁ লিখে স্পেস দিয়ে ণঊঝ লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে আবেদনকারীকে যোগাযোগের জন্য নিজে ব্যবহার করতে পারে এমন যে কোন অপারেটরের একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএস-এর সময় পরীক্ষার ফী কেটে নিয়ে ফিরতি এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার রোল নম্বর জানিয়ে দেয়া হবে। উদাহরণ ঝঅট ণঊঝ ৯৮৭৬৫৪ ০১৭১৬৫৮ঢঢঢও । উল্লেখ্য একটি টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে একাধিক প্রার্থী আবেদন করতে পারবে এক্ষেত্রে যোগাযোগের জন্য আবেদনকারী ব্যবহৃত যে কোন অপারেটের একটি মোবাইল নম্বর দিতে হবে।
পরীক্ষা পদ্ধতি : ০১. সাধারণ জ্ঞান, ইংরেজী এবং উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর ওপর গঈছ পদ্ধতিতে ১০০ নম্বরের ১ (এক) ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
০২. গ্রেডিং পদ্ধতিতে ঝঝঈ/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ৮ গুণ এবং ঐঝঈ/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১২ গুণ নম্বর লিখিত পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে যোগ করে মোট ২০০ নম্বরের ওপর মেধা তালিকা প্রস্তুত করা হবে।
কোটায় ভর্তি : মুক্তিযোদ্ধা, উপজাতি, আদিবাসী ও ওয়ার্ড (পোষ্য) কোটায় ভর্তির জন্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এতদ্সংক্রান্ত বিধি মোতাবেক আসন সংখ্যা সংরক্ষিত থাকবে। কোটায় ভর্তির জন্য আবেদনের ন্যূনতম যোগ্যতা ছাড়াও প্রার্থীকে অবশ্যই ভর্তির লিখিত পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর পেতে হবে। কোটা সম্পর্কিত তথ্য ভর্তি পরীক্ষার সময় প্রদত্ত ঙগজ শীটের নির্ধারিত স্থানে বৃত্ত ভরাট করে প্রদান করতে হবে।
আসন সংখ্যা : তিনটি অনুষদে ভর্তির জন্য একটিই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনুষদ পছন্দের অনুক্রম ভর্তি পরীক্ষার সময় প্রদত্ত ঙগজ শীটের নির্ধারিত স্থানে বৃত্ত ভরাট করে নির্ধারণ করতে হবে। বিভিন্ন অনুষদে আসন সংখ্যা: কৃষি-৩৫০, এ্যাগ্রিবিজনেস ম্যানেজমেন্ট ১০০ ও এনিমেল সায়েন্স এ্যান্ড ভেটেরিনারি মেডিসিন - ৫০।
‘ঙ’ এবং ‘অ’ লেভেলের শিক্ষার্থীরা : ‘ঙ’ এবং ‘অ’ লেভেলের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয় থেকে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে জমা দিলে ভর্তি পরীক্ষার রোল নম্বর প্রদান করা হবে। বিদেশী প্রার্থীরা রেজিস্ট্রার অফিস থেকে ভর্তির নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে পারবে।
ভর্তি পরীক্ষা : ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০ নবেম্বর সকাল ১০ টায়। ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ৫ ডিসেম্বর। মূল মেধা তালিকা থেকে ভর্তি ৯ ও ১০ ডিসেম্বর। অপেক্ষমান তালিকা থেকে ভর্তি ১৩ ডিসেম্বর। ক্লাস শুরু ৩ জানুয়ারি ২০১৩ থেকে। এছাড়া ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িংধঁ.বফঁ.নফ থেকে জানা যাবে।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.