সম্ভাবনার দিগন্ত উন্মোচন

দৈনিক জনকণ্ঠে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, বাংলাদেশ-মালয়েশিয়া দ্বিপাক্ষিক সমঝোতার ফলে সে দেশে বাংলাদেশী শ্রমিক পাঠানোর প্রক্রিয়া সহজ হবে এবং উন্মুক্ত হবে শ্রমবাজার। প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, উভয় দেশের মধ্যে এ ব্যাপারে সমঝোতা হয়েছে।


সে অনুযায়ী সকল প্রক্রিয়া সম্পন্ন হলে বাংলাদেশ সোর্স কান্ট্রি বা উৎস দেশের মর্যাদা পাবে এবং স্থায়ীভাবে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাবার অধিকার অর্জন করবে। মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জনশক্তি রফতানির ক্ষেত্রে উদ্ভূত সাম্প্রতিক জটিলতার প্রেক্ষাপটে বর্তমানে মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে এ সংক্রান্ত যে ঐকমত্য হলো, তা জনশক্তি রফতানির ক্ষেত্রে এক নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে বলে আশা করা যায়।
এতদিন বিদেশে চাকরি প্রার্থী শ্রমিকদের হয়রানি ও দুর্ভোগের অন্ত ছিল না। টাউট-দালালদের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হওয়া, বিদেশে গিয়ে ঠিকমতো কাজ ও পারিশ্রমিক না পাওয়া ইত্যাকার নানা রকম অভিযোগ হরহামেশাই শোনা যায়। এক শ্রেণীর রিক্রুটিং এজেন্সির অসততা ও প্রতারণার কারণে বিশাল এক দালালগোষ্ঠী শাখা-প্রশাখা বিস্তার করেছে জনশক্তি রফতানির ব্যবসাকে কেন্দ্র করে। ক্ষতিগ্রস্ত ও প্রতারিত মানুষের অব্যাহত ভোগান্তি নিরসনকল্পে সরকার যে প্রশংসনীয় পদক্ষেপ গ্রহণে সক্ষম হলো, তা প্রশংসাযোগ্য। সরকারিভাবে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো শুরু হলে একদিকে তারা প্রতারণা থেকে রেহাই পাবে, অন্যদিকে তাদের খরচও হবে অনেক কম। আগে যেখানে দু’-আড়াই লাখ টাকা খরচ হয়ে যেত, সেখানে এখন মাত্র ৪৫ হাজার টাকার মধ্যেই তারা মালয়েশিয়ায় যেতে পারবে।
তবে সরকারিভাবে জনশক্তি রফতানি শুরু হলে পূর্বতন অসাধু এজেন্ট ও তাদের সাঙ্গোপাঙ্গরা যাতে নতুন ছদ্মাবরণে সরকারের সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষের সঙ্গে অনৈতিক সম্পর্ক তৈরি করে পুনরায় জনদুর্ভোগ সৃষ্টি করতে না পারে, সরকারকে সেদিকে কঠোরভাবে নজর রাখতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়, তার দফতর-পরিদফতর ও মাঠ পর্যায়ের অফিসগুলোতে এমন স্বচ্ছ জবাবদিহিতার ব্যবস্থা করতে হবে, যাতে সেখানে গিয়ে শ্রমিকরা কোনপ্রকার প্রতারণা, হয়রানি বা আর্থিক ক্ষতির শিকার না হয়। জনশক্তি রফতানির ক্ষেত্রে সরকারের যে সকল কর্তৃপক্ষ কাজ করে, তারা যদি সৎ, স্বচ্ছ না থাকে এবং প্রয়োজনে তাদের যদি কঠোর ও দ্রুত জবাবদিহিতার আওতায় না আনা যায়, তাহলে এ ক্ষেত্রে কাক্সিক্ষত ফল পাওয়া যাবে না। এ কারণে উৎস দেশ হিসেবে সরকারী ব্যবস্থাপনায় জনশক্তি রফতানির খুঁটিনাটি নীতিমালা প্রণয়নের সময় সম্ভাব্য নেতিবাচক দিকগুলো চিহ্নিত ও সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণের নির্দেশনা স্পষ্ট করা বাঞ্ছনীয়।

No comments

Powered by Blogger.