ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়াশোনা

শিক্ষায় বিদেশমুখিতা কমাতে এবং দেশের মধ্যবিত্ত শ্রেণীর সন্তানদের উজ্জ্বল ভবিষ্যত গড়ার দৃঢ় প্রত্যয় নিয়ে ২০০২ সালের ২৪ জানুয়ারি যাত্রা শুরু করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বর্তমানে ৮ হাজার দেশী-বিদেশী শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান ।
বিষয়সমূহ : বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের অধীনে রয়েছে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, এনভায়রমেন্টাল সায়েন্স এ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, ফার্মেসি, পাবলিক হেলথ, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার এ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মাল্টিমিডিয়া টেকনোলজি এ্যান্ড ক্রিয়েটিভ আর্টস এবং নিউট্রিশন এ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং। এ অনুষদের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছেন এবং ডীনের দায়িত্বে আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. এস এম মাহবুব-উল-হক মজুমদার। ব্যবসায় ও অর্থনীতি অনুষদে রয়েছে বিবিএ, বি.কম (সম্মান), রিয়েল এস্টেট এবং এমবিএ, ইএমবিএ। এ অনুষদের ডীনের দায়িত্বে রয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং জাম্বিয়া ব্রুনেই ও মালয়েশিয়াসহ দেশ-বিদেশে শিক্ষকতায় দীর্ঘদিনের অভিজ্ঞতাসম্পন্ন অধ্যাপক রফিকুল ইসলাম। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে রয়েছে এলএলবি, ইংরেজী এবং সাংবাদিকতা ও গণনযোগাযোগ। এ অনুষদের ডীনের দায়িত্বে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান, ফুলব্রাইট স্কলার প্রফেসর ড. গোলাম রহমান।
ভর্তি তথ্য : বিশ্ববিদ্যালয়টিতে বছরে ৩ বার ছাত্রছাত্রীদের ভর্তি করা হয়। ¯িপ্রং, সামার এবং ফল তিনটি সেমিস্টারে। এখানে মেধাবী ছাত্রছাত্রীদের উৎসাহিত করার জন্য রেজাল্টের ওপর বৃত্তি প্রদান করা হয়।
বৃত্তি: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তির ব্যবস্থা রয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মেধাস্থান অর্জনকারী শিক্ষার্থীদের জন্য বিশেষ স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। সেমিস্টার ফাইনাল পরীক্ষায় জিপিএর ভিত্তিতে বৃত্তির ব্যবস্থা রয়েছে। এছাড়া সহোদর একাধিক ছাত্রছাত্রী এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করলে ২৫% বৃত্তি দেয়া হয়। সিজিপিএ ৩.৯-৩.৯৯ প্রাপ্ত ছাত্রছাত্রীদের ৪০%-৫০% পর্যন্ত স্কলারশিপ প্রদান করা হয়।
লাইব্রেরী: বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য দেশী-বিদেশী ১৬ হাজার রেফারেন্স বই, ৬ হাজার জার্নাল, অনলাইন জার্নাল ম্যাগাজিন, ই-বুক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক ম্যাগাজিন, সিডি, ভিসিডি, ডিভিডিসহ দেশীয় ও আন্তর্জাতিক পত্র-পত্রিকায় সমৃদ্ধ স্বতন্ত্র লাইব্রেরী বিল্ডিং। লাইব্রেরীর সকল কর্মকা-ই অনলাইন ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে পরিচালিত হয়ে থাকে।
ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার: কর্ম উপযোগী করে গড়ে তুলতে ‘ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার’ (সিডিসি) রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে। ব্যবহারিক ক্লাসের জন্য বিশ্ববিদ্যালয়ে রয়েছে ডিজিটাল ল্যাব, কম্পিউটার ল্যাব, টেক্সটাইল ল্যাব, ফিজিক্স্র ল্যাব, ফার্মেসি, ইংলিশ ল্যাংগুয়েজ ল্যাব এবং সিসকো ল্যাব মাইক্রোসফট আইটি একাডেমী, লিন্যাক্স, রেডহাট ও ওরাকল। পড়ালেখার পাশাপাশি রয়েছে ডিবেটিং ক্লাব, স্পোর্টস ক্লাব, সায়েন্স ক্লাব, বিজনেস ক্লাস, ন্যাচারাল স্টাডি ক্লাব, কালচারাল ক্লাব, সাইবার ক্যাফে, ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব, এমবিএ ক্লাব ।
বিদেশী শিক্ষার্থী: গত কয়েক বছর যাবৎ বিদেশী শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আঙ্গিনা। ইতোমধ্যে তুরস্ক, ইন্দোনেশিয়া, নাইজিরিয়া, আমেরিকা, দক্ষিণন আফ্রিকা, সোমালিয়া, নেপাল ও দক্ষিণ কোরিয়ার অর্ধশতাধিক ছাত্রছাত্রী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ফার্মেসি, ইংরেজী, বিবিএ, ল, এবং কম্পিউটার সায়েন্সসহ বিভিন্ন বিষয়ে পড়াশোনা করছে।
যোগাযোগ : ১০২, শুক্রাবাদ, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৭। ফোনÑ৯১৩৮২৩৪-৫, ০১৭১৩৪৯৩০৫০-৫১।
মাঈন উদ্দীন

No comments

Powered by Blogger.