ন্যাটো ঘাঁটিতে তালেবান হামলা-লক্ষ্য ছিলেন প্রিন্স হ্যারি, যুক্তরাষ্ট্রের দুই সেনা নিহত

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে ন্যাটোর অতি সুরক্ষিত ঘাঁটি ক্যাম্প ব্যাসনে তালেবান জঙ্গিদের হামলায় যুক্তরাষ্ট্রের দুই মেরিন সেনা নিহত এবং কয়েকজন আহত হয়েছে। মাত্র সপ্তাহ দেড়েক আগে এই ঘাঁটিতেই ব্রিটিশ প্রিন্স উইলিয়ামকে পাঠানো হয়।


তবে গত শুক্রবার রাতে চালানো এ হামলায় তাঁর কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে। তালেবান এ হামলার দায় স্বীকার করে জানিয়েছে, 'ইনোসেন্স অব মুসলিমস' নামে যুক্তরাষ্ট্রে নির্মিত ইসলামবিদ্বেষী চলচ্চিত্রের প্রতিবাদেই এই হামলা চালিয়েছে তারা। তবে তাদের মূল লক্ষ্য ছিলেন প্রিন্স হ্যারি।
এ হামলায় ১৭ তালেবান জঙ্গিও নিহত হয়।
ন্যাটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) এক কর্মকর্তা বব বারবো জানান, রকেটচালিত গ্রেনেড, মর্টার ও ছোট আগ্নেয়াস্ত্র নিয়ে জঙ্গিরা এ হামলা চালায়। আরেক কর্মকর্তা জানান, এ হামলায় কতজন তালেবান জঙ্গি অংশ নিয়েছে, তা এখনো স্পষ্ট নয়। হামলার সময় প্রিন্স হ্যারি ওই ঘাঁটিতে অবস্থান করলেও তাঁর কোনো ক্ষতি হয়নি। আইএসএএফের মুখপাত্র মার্টিন ক্রিগটন বলেন, 'প্রিন্স হ্যারি কখনোই বিপজ্জনক পরিস্থিতিতে ছিলেন না, এখনো নেই।'
এদিকে তালেবানের এক মুখপাত্র কারি ইউসুফ বলেছেন, 'আমেরিকানরা ইসলামবিদ্বেষী যে চলচ্চিত্র নির্মাণ করেছে, তার প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়েছে।' তালেবানের আরেক কমান্ডার জানান, তাদের মূল লক্ষ্য ছিলেন প্রিন্স হ্যারি।
এদিকে হেলমান্দ প্রদেশের গভর্নরের এক মুখপাত্র জানান, ঘাঁটির আশপাশ থেকে ১৭টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে, এরা সবাই তালেবান জঙ্গি। হামলার পর তারা সহিংসতায় নিহত হয়েছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বিষয়টি নিশ্চিত করেছে।
বিবিসি জানায়, জনমানবশূন্য এক এলাকায় ক্যাম্প ব্যাসন অবস্থিত। কড়া নিরাপত্তাবেষ্টিত এ ঘাঁটিতে জঙ্গিদের হামলার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। হেলমান্দ প্রদেশে এটি ব্রিটেনের প্রধান সেনাঘাঁটি হলেও অন্য দেশের সেনারাও এখানে অবস্থান করত।
২৭ বছর বয়সী প্রিন্স হ্যারি ক্যাম্প ব্যাসনের অ্যাপাচি হেলিকপ্টারের পাইলট হিসেবে কর্মরত। আরো চার মাস তিনি এ ঘাঁটিতে অবস্থান করবেন। সূত্র : বিবিসি, এএফপি, আল-জাজিরা।

No comments

Powered by Blogger.