গণমাধ্যমের উদ্দেশে মনমোহন- স্পর্শকাতর খবর পরিবেশন করা থেকে বিরত থাকুন

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, গণমাধ্যমের উচিত দেশ ও সমাজে বিভাজন সৃষ্টি করে—এমন স্পর্শকাতর খবর প্রকাশ বা সম্প্রচার থেকে বিরত থাকা। গতকাল বৃহস্পতিবার কেরালায় ইউনিয়ন অব ওয়ার্কিং জার্নালিস্ট-এর সুবর্ণজয়ন্তী উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।


মনমোহন বলেন, ‘চাঞ্চল্যকর করে খবর প্রচার থেকে গণমাধ্যমের বিরত থাকা উচিত। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে আলোচনার ক্ষেত্রে গণমাধ্যম অপরিসীম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। গণমাধ্যমে প্রকাশিত ও সম্প্রচারিত খবর ও মতামত হতে হবে ‘পক্ষপাতহীন’, নৈর্ব্যক্তিক ও সামঞ্জস্যপূর্ণ। চাঞ্চল্য সৃষ্টির উদ্দেশ্যে খবর পরিবেশ করা থেকে বিরত থাকতে হবে। কারণ অনেক সময়ই এ ধরনের খবরে মানুষ প্ররোচিত হয়। গণমাধ্যমে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করা উচিত হবে না, যা আমাদের দেশ ও সমাজে বিভাজন সৃষ্টি করে।’
সম্প্রতি আসামসহ অন্যান্য এলাকায় সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনাকে অনাকাঙ্ক্ষিত ও ট্র্যাজিক উল্লেখ করে মনমোহন বলেন, ‘আজ আমাদের দেশ এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। বৃহত্তর সম্প্রীতি বজায় রাখার স্বার্থে সবাইকে এগিয়ে আসতে হবে।’ পিটিআই অনলাইন।

No comments

Powered by Blogger.