সবচেয়ে ব্যয়বহুল শহর অসলো, কম দিল্লি-মুম্বাই

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হচ্ছে নরওয়ের রাজধানী অসলো। আর সবচেয়ে কম ব্যয়বহুল ভারতের রাজধানী দিল্লি ও মুম্বাই। সুইস ব্যাংকের বার্ষিক জরিপের ফলাফলে উঠে এসেছে এই তথ্য। ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ডের জুরিখ ও জাপানের টোকিও।


গত শুক্রবার জরিপটি প্রকাশ করা হয়েছে।
সুইস ব্যাংক বিশ্বের ৭২টি শহরের ওপর জরিপটি পরিচালনা করে। এতে চলমান মুদ্রার মূল্যমানের নিরিখে ১২২টি পণ্যের দাম ও সেবার বিষয়টি পরীক্ষা করা হয়। পাশাপাশি ১৫টি সেক্টরে প্রতি ঘণ্টায় মানুষের আয়ের হিসাবও পর্যালোচনা করা হয়। তাতে দেখা যায়, ম্যাকডোনাল্ডসের একটি বড় হ্যামবার্গার (বিগ ম্যাক) কিনতে টোকিওতে অন্তত ৯ মিনিট কাজ করে আয় করতে হয়। আর নাইরোবিতে তা কিনতে দরকার ৮৪ মিনিট কাজের। অন্যদিকে জুরিখে একটি হ্যামবার্গার কিনতে অবশ্যই ১৩ মিনিট কাজের আয় প্রয়োজন; কিন্তু টোকিওতে অন্য পণ্যের তুলনায় জুরিখে পণ্যের দাম কম। এতে দেখা গেছে, সবচেয়ে বেশি ক্রয়ক্ষমতার দিক থেকে করা তালিকার শীর্ষে রয়েছে জুরিখের অবস্থান। সুইস ব্যাংক তাদের জরিপের ফলাফলে বলে, 'জুরিখের অধিবাসীরা ২২ ঘণ্টা কাজ করেই একটি আইফোন কেনার মতো অর্থ উপার্জন করতে পারে; কিন্তু ম্যানিলায় এই পণ্যটি কিনতে হলে ২০ গুণ বেশি সময় কাজ করতে হবে।'
জরিপে দেখা যায়, নিউ ইয়র্ক ব্যয়বহুল শহরের তালিকার ষষ্ঠ স্থানে অবস্থান করছে। মস্কো রয়েছে ৪০তম এবং সাংহাই ৪৯তম স্থানে। আর তালিকার সবচেয়ে নিচে অবস্থান করছে ভারতের দিল্লি ও মুম্বাই শহর। জরিপে শহরগুলোর কর্মঘণ্টাও তুলে ধরা হয়। এতে দেখা যায়, প্যারিস, লিওন ও কোপেনহেগেনের কর্মঘণ্টা সবচেয়ে কম। অন্যদিকে, এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ আমেরিকায় শ্রমিকদের সবচেয়ে বেশি সময় কাজ করতে হয়। বছরে ওইসব অঞ্চলের শ্রমিকদের দুই হাজার ঘণ্টার বেশি সময় কাজ করতে হয় বলে জরিপে উল্লেখ করা হয়েছে। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.