বহু জল্পনার পর দেখা মিলল জিনপিংয়ের

প্রায় দুই সপ্তাহ পর চীনের ভাইস প্রেসিডেন্ট শি জিনপিংকে জনসম্মক্ষে দেখা গেছে। গতকাল শনিবার চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমগুলো এই তথ্য জানায়। গত ১ সেপ্টেম্বর থেকে সংবাদ মাধ্যমের চোখের আড়ালে থাকায় তাঁর শারীরিক অবস্থা নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছিল। তবে গতকাল তাঁকে সুস্থ অবস্থায় দেখা গেছে।


শি জিনপিংকে (৫৯) চীনের ভাবি প্রেসিডেন্ট বিবেচনা করা হচ্ছে। আগামী মাসে কমিউনিস্ট পার্টির কংগ্রেসে তাঁর হাতেই দেশের নেতৃত্ব তুলে দেওয়া হতে পারে। এমন গুরুত্বপূর্ণ সময়ে সর্বসাধারণের কাছ থেকে আড়ালে চলে গিয়েছিলেন জিনপিং। গত দুই সপ্তাহ সংবাদ মাধ্যমগুলো তাঁর কোনো হদিসই পায়নি। এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ গুরুত্বপূর্ণ চার বিদেশি কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ বাতিল হয় জিনপিংয়ের। এ কারণে তাঁর শারীরিক অবস্থা নিয়েও শঙ্কা তৈরি হয়। পিঠের ব্যথা থেকে শুরু করে হার্ট অ্যাটাক পর্যন্ত বিভিন্ন ধরনের উপসর্গ কল্পনা করা হয় তাঁকে নিয়ে। তবে গত বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমগুলো তাঁর কথা উল্লেখ করে। কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ নেতা হুয়াং রংয়ের মৃত্যুর ব্যাপারে জিনপিং শোকপ্রকাশ করেন বলে জানায় তারা।
গতকাল সকালে বেইজিংয়ে কৃষি বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হন জিনপিং। জাতীয় বিজ্ঞান জনপ্রিয়করণ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন তিনি। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ভাইস প্রেসিডেন্টকে অন্য কর্মকর্তাদের সঙ্গে হাঁটতে এবং হাস্যোজ্জ্বল অবস্থায় দেখা গেছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.