জাপানবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে চীনে

দ্বীপ নিয়ে বিরোধের জেরে চীনে জাপানবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। গতকাল শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে জাপানি দূতাবাস অবরুদ্ধ করে পাথর ও বোতল ছুড়ে বিক্ষোভকারীরা। বেইজিং ছাড়াও গতকাল সাংহাই, জিয়ান, ঝেংঝু, সুঝোউ, চাংশা, নানজিং, কুয়োমিংসহ প্রায় সব প্রধান শহরেই জাপানবিরোধী বিক্ষোভ হয়েছে।


বেইজিংয়ে গতকাল বিক্ষোভকারীরা জাপানের দূতবাসে হামলা চালানোর চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। বিক্ষোভকারীরা পেঁৗছানোর আগেই দূতাবাস ঘিরে নিরাপত্তা বেষ্টনী তৈরি করে রেখেছিল চীনা আধাসামরিক বাহিনী। দূতাবাস ঘিরে থাকা বিক্ষোভকারীরা চীনের পতাকা নাড়িয়ে জাপানবিরোধী স্লোগান দেয়।
প্রসঙ্গত, পূর্ব চীন সাগরের জনমানুষহীন কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। সম্প্রতি বিরোধপূর্ণ ব্যক্তিমালিকানাধীন দ্বীপগুলো কিনে নেয় জাপান। চীনও বহু দিন ধরেই এই দ্বীপগুলোর মালিকানা দাবি করে আসছে। শুক্রবার বিরোধপূর্ণ ওই দ্বীপের জলসীমায় ছয়টি টহল জাহাজ পাঠায় চীন। দ্বীপ জাতীয়করণের প্রতিবাদ জানাতেই গতকাল চীনজুড়ে বিক্ষোভের আয়োজন করা হয়। দ্বীপগুলো জাপানে 'সেনকাকু' এবং চীনে 'দিয়াওয়ু' নামে পরিচিত।
বেইজিংয়ে গতকাল বিক্ষোভকারীরা, 'আমাদের দ্বীপ ফিরিয়ে দাও! জাপানি শয়তানরা চলে যাও' বলে স্লোগান দেয়। বিক্ষোভকারীদের একজনের হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা ছিল, 'মাতৃভূমির সম্মান রক্ষার্থে আমরা অবশ্যই জাপানের সঙ্গে যুদ্ধ করব।' লিউ গ্যাঙ নামের এক বিক্ষোভকারী বলেন, 'আমরা জাপানকে ঘৃণা করি। আমরা জাপানকে সব সময়ই ঘৃণা করব। চীন দখল করে অনেক মানুষকে হত্যা করেছিল জাপানিরা।' তিনি প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চীনে জাপানের আগ্রাসনের প্রতি ইঙ্গিত করে এ কথা বলেন। ওই সময় কয়েক লাখ লোক নিহত হয়। জাপানের গণমাধ্যম জানায়, চীনের এসব বিক্ষোভে অন্তত ৪০ হাজার লোক অংশ নেয়। সূত্র : রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.