বর্ষসেরা সাঙ্গাকারা, ওয়ানডেতে কোহলি

দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, ভারনন ফিল্যান্ডার ও অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ককে পেছনে ফেলে আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন কুমার সাঙ্গাকারা। বর্ষসেরা ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও দর্শকদের ভোটে নির্বাচিত সেরা ক্রিকেটারের পুরস্কারও উঠেছে এই শ্রীলঙ্কান উইকেটরক্ষকের হাতে।


বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন বিরাট কোহলি।
গত ১২ মাসে ১৪টি টেস্ট খেলে ৬০.১৬ গড়ে ১ হাজার ৪৪৪ রান করেছিলেন কুমার সাঙ্গাকারা। এর মধ্যে ছিল পাঁচটি শতক ও পাঁচটি অর্ধশতকের ইনিংস। আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে ২১১ রানের ইনিংসটি বিশেষভাবে বিবেচিত হয়েছে এই বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হওয়ার পেছনে। টেস্টের মতো ওয়ানডেতেও সমানভাবে সফল ছিলেন সাঙ্গাকারা। ৩৭টি ওয়ানডেতে তাঁর ব্যাট থেকে এসেছিল ১ হাজার ৪৫৭ রান, যার মধ্যে ছিল তিনটি শতক। আর উইকেটের পেছনে তিনি ধরেছিলেন ৩৯টি ক্যাচ। বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার নেওয়ার পর উচ্ছ্বসিত সাঙ্গাকারা বলেছেন, ‘এটা আমার জন্য খুবই চমত্কার একটা সম্মান। এর আগে যাঁরা এই পুরস্কার পেয়েছেন, তাঁদের পাশে দাঁড়াতে পারাটা সত্যিই দারুণ ব্যাপার।’
এর আগে এই বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন রাহুল দ্রাবিড় (২০০৪), অ্যান্ড্রু ফ্লিনটফ ও জ্যাক ক্যালিস (২০০৫, যুগ্মভাবে), রিকি পন্টিং (২০০৬ ও ২০০৭), শিবনারায়ণ চন্দরপল (২০০৮), মিচেল জনসন (২০০৯), শচীন টেন্ডুলকার (২০১০) ও জনাথন ট্রট (২০১১)।
বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেলেও সেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারটা হাতছাড়া হয়ে গেছে কুমার সাঙ্গাকারার। গত বছর এই পুরস্কার তিনিই জিতেছিলেন। কিন্তু এ বছর সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। গত এক বছরে ৩১টি ওয়ানডে খেলে ৬৬.৬৫ গড়ে ১ হাজার ৭৩৩ রান করেছেন এই ভারতীয় ব্যাটসম্যান, যার মধ্যে ছিল আটটি শতক ও ছয়টি অর্ধশতক।
বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অফস্পিনার সুনিল নারাইন।—ক্রিকইনফো।

No comments

Powered by Blogger.