আসাদের সঙ্গে বৈঠক শেষে ব্রাহিমির সতর্কতা-সিরিয়া সংকট পুরো বিশ্বের জন্য হুমকি

সিরিয়ার সংকট নিরসনে জাতিসংঘ ও আরব লিগ মনোনীত বিশেষ দূত লাখদার ব্রাহিমি গতকাল শনিবার রাজধানী দামেস্কে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠক শেষে তিনি সতর্ক করে বলেন, 'সিরিয়ার পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে গড়াচ্ছে।


এটি যেমন সিরীয় জনগণের জন্য হুমকি, তেমনি এ অঞ্চলের এবং ব্যাপক অর্থে তা বিশ্বের জন্যও হুমকি।'
এদিকে সব পক্ষকে আলোচনার আহবান জানিয়েছেন আসাদ। তিনি বলেন, সংকট নিরসনে নেওয়া উদ্যোগে ততক্ষণ তাঁর সরকার সহযোগিতা করবে_যতক্ষণ তা নিরপেক্ষ হবে। দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে আসাদ বলেন, 'যেসব দেশ সিরিয়ার সন্ত্রাসীদের অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করছে, তাদের ওপর চাপ প্রয়োগ করে তা বন্ধ করতে হবে।' যতক্ষণ না তা কার্যকর হবে, রাজনৈতিক সফলতা আসবে না বলেও মন্তব্য করেন আসাদ।
সপ্তাহ দুই আগে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের স্থলাভিষিক্ত হন ব্রাহিমি। এরপর আসাদের সঙ্গে এটাই তাঁর প্রথম সাক্ষাৎ। দায়িত্ব নেওয়ার পরপরই আলজেরিয়ার সাবেক এই মন্ত্রী সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার অভিযানকে 'প্রায় অসম্ভব' বলে মন্তব্য করেছিলেন।
দামেস্ক সফররত ব্রাহিমি আগের দিন শুক্রবার বিরোধীদের ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি ফর ডেমক্রেটিক চেঞ্জের একজন প্রতিনিধির সঙ্গেও বৈঠক করেন। মানবাধিকারকর্মীদের দাবি, এদিন সিরিয়াজুড়ে সরকারি বাহিনীর হাতে ১৬০ জন মারা গেছে। দেড় বছর ধরে চলমান সংকটে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২৭ হাজারের বেশি।
প্রেসিডেন্ট আসাদের সঙ্গে বৈঠক শেষে ব্রাহিমি সাংবাদিকদের বলেন, 'সিরীয় জনগণকে সাহায্যের জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করব। দামেস্কে জাতিসংঘের প্রতিনিধি কার্যালয়কে সহায়তা দেওয়ার ব্যাপারে আসাদ সরকার অঙ্গীকার করেছে।' সিরিয়ার সঙ্গে স্বার্থসংশ্লিষ্ট দেশগুলোর যোগাযোগ রক্ষা করার কথাও জানান ব্রাহিমি।
ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি ফর ডেমক্রেটিক চেঞ্জের মুখপাত্র হাসান আবদুল আজিম তাঁদের একজন প্রতিনিধির সঙ্গে ব্রাহিমির বৈঠকের খবর নিশ্চিত করেন। তিনি জানান, পরিস্থিতি থেকে উত্তরণে কী করণীয়_এ ব্যাপারে আলোচনা হয় বৈঠকে। এদিন দামেস্কে রুশ ও চীনা কূটনীতিকদের সঙ্গেও দেখা করেন ব্রাহিমি। বৃহস্পতিবার কথা বলেন ইরানি রাষ্ট্রদূতের সঙ্গে।
ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল জানায়, শুক্রবার দেশজুড়ে ১৬০ জন নিহত হয়েছে। রাজধানীসহ আলেপ্পো ও হোমসে বিদ্রোহীদের দমনে সরকারি বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। বিমান হামলার ঘটনাও ঘটছে। স্থানীয় অধিবাসীরা জানান, দামেস্কে শুক্রবার রাতে তাঁরা বড় ধরনের তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান। এ ছাড়া বিমান থেকে গোলাবর্ষণের শব্দ শুনেছেন তাঁরা। সূত্র : রয়টার্স, এএফপি, আল-জাজিরা।

No comments

Powered by Blogger.