এক লেগিংস অনেক কুর্তা by তৌহিদা শিরোপা

রোজ রোজ নতুন পোশাক পরার জন্য আলমারি-ঠাসা পোশাক কি থাকতেই হবে? একটু কৌশল অবলম্বন করলে অনেক পোশাক না কিনেও হাল ফ্যাশনের সঙ্গে তাল মেলানো সম্ভব। এতে প্রয়োজনীয় পোশাকটি হাতের কাছে পাবেন। সময়ও বাঁচবে। এখন যেমন কুর্তা পরার চল। এক লেগিংসের সঙ্গে মিলিয়েই তাই কিনে ফেলতে পারেন কয়েক রকম কুর্তা। শাহনাজ হাসান ও শফিকুল ইসলাম খান—দুজনের যৌথ প্রয়াস হলো বুটিক হাউস জারদৌজি।


শফিকুল ইসলাম খান বলেন, ‘আমরা সাধারণত সবার কথা বিবেচনা করে পোশাক তৈরি করে থাকি। কোনো কোনো পোশাক এমনভাবে তৈরি করা হয়েছে, যেন তা পরে সারা দিন অফিস করা যায়। আবার দিনের শেষে কোনো অনুষ্ঠানেও যাওয়া যায়। এর জন্য অনেক পোশাক কেনার দরকার হয় না। শুধু বুদ্ধি কাজে লাগিয়ে এক রঙের যেমন—কালো, সাদা, গোলাপি, বাদামি রঙের লেগিংস কিনতে পারেন। আবার উল্টোটিও করতে পারেন। রং-বেরঙের লেগিংসের সঙ্গে এক রঙের কুর্তা, কামিজও ভালো লাগবে। সব বয়সের নারীরাই লেগিংস পরতে পারেন। তবে যাঁদের শারীরিক গড়ন মোটা ধরনের, তাঁদের কুর্তা-কামিজের দৈর্ঘ্য হাঁটু বা তার নিচ পর্যন্ত করতে হবে। কুর্তায় এখন ছোট চেকের লম্বা শার্ট কাট, ফ্রক কাট, এ লাইন এমনকি লম্বা কামিজের হেম কোনাকুনি কাট চলছে। তাঁতের কাপড়ের পাশাপাশি আপনি চাইলে নেটের কাপড়ে কাতান কাপড়ের লেস, পাড় লাগিয়ে নিতে পারেন। তাতে কুন্দন, নানা ধরনের পুঁতি, চুমকি, কলকা যোগ করলে পোশাকটি জমকালো দেখাবে। অফিস শেষে কোনো অনুষ্ঠানে এ ধরনের পোশাক পরতে পারেন। সিল্ক, বেনারসি, কাতান কাপড় কিনেও লেগিংসের রঙের সঙ্গে মিলিয়ে লম্বা কামিজ বা কুর্তা তৈরি করতে পারেন। কম বয়সীরা লেগিংসের সঙ্গে লম্বা শার্ট পরলে কোমরে চিকন রশির মতো বেল্ট পরতে পারেন। এসব পোশাক পরলে জুতা কী পরছেন, তার দিকে খেয়াল রাখতে হবে। পাম্প শু, ব্যালেরিনা শু, ফ্লিপফ্লপ স্যান্ডেলের পাশাপাশি একটু উঁচু জুতা বা স্যান্ডেলও পরতে পারেন।’
এই পোশাকের সঙ্গে কোন ধরনের সাজসজ্জা মানানসই, সে বিষয়ে পরামর্শ দিয়েছেন কিউবেলার রূপবিশেষজ্ঞ ফারজানা আরমান। তিনি বলেন, এ ধরনের পোশাকের সঙ্গে মুখের সাজটা হালকা ধরনের হবে। মুখের হালকা কোনো বেইস দিয়ে নিতে হবে। ত্বকের সঙ্গে মিলিয়ে কমপ্যাক্ট পাউডার ব্যবহার করুন। সাজের ক্ষেত্রে চোখ ও ঠোঁটকে প্রাধান্য দিতে হবে। ঠোঁটে লাল, কমলা-ব্রোঞ্জ রঙের লিপস্টিকের মিশ্রণ, খয়েরি, গোলাপি রঙের ম্যাট লিপস্টিক ব্যবহার করতে পারেন। যেহেতু ঠোঁটে উজ্জ্বল রং ব্যবহার করছেন, তাই চোখে হালকা সাজ হবে। চোখের নিচে কালো, বাদামি রঙের কাজল আর ওপরে চিকন করে আইলাইনার ব্যবহার করতে পারেন। তবে অন্য কোনো রঙের কাজল বা আইলাইনার ব্যবহার না করাই ভালো। এ ক্ষেত্রে আইশ্যাডো ব্যবহার করার প্রয়োজন নেই। শুধু মাশকারা ব্যবহার করা যেতে পারে। তবে অফিস শেষে রাতে কোনো নিমন্ত্রণে গেলে হালকা গোলাপি ও কালো আইশ্যাডো মিশিয়ে দিতে পারেন। হাইনেক কুর্তা-কামিজ পরলে চুলে বেঁধে রাখাই ভালো। কাজ করতেও সুবিধা হয়। সাধারণ পনিটেলের পাশাপাশি সাইড পনিটেল, ফ্রেঞ্চ টুইস্ট করতে পারেন। তবে খেয়াল রাখবেন পোশাক আর সাজ যেন আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হয়।
ঢাকার বদরুদ্দোজা সুপার মার্কেট, একস্ট্যাসি, ওটু ইত্যাদি পশ্চিমা ধাঁচের পোশাকের দোকানে পাবেন নানা রকম লেগিংস। আর নানা ফ্যাশন হাউস এবং গুলশান, বনানীর বুটিকগুলোতে পেয়ে যাবেন কুর্তা। এ ছাড়া পছন্দমতো বানিয়েও নিতে পারেন।

No comments

Powered by Blogger.