মেয়াদোত্তীর্ণ গাড়ির সিলিন্ডার by সুজন মজুমদার

ঢাকা শহরকে বলা হয় আমাদের দেশের প্রাণকেন্দ্র। মানুষ অর্থ উপার্জন কিংবা সুশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্যও আসে এই ঢাকায়। কোনো প্রয়োজন অথবা অপ্রয়োজনে ঢাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে হলে আমাদের একমাত্র মাধ্যম হলো গাড়ি।


কিন্তু এখন এ গাড়িতে চলাচলও শঙ্কার। কারণ রাস্তায় রাস্তায় বোমা সমতুল্য লক্ষাধিক গাড়ির সিলিন্ডার মেয়াদোত্তীর্ণ অবস্থায় চলাচল করছে। আর এর কারণে প্রায় প্রতি মাসে শুধু ঢাকা শহরই নয়, দেশের সব জায়গাতেই ঘটছে সিএনজিচালিত গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের ভয়াবহ ঘটনা। বিভিন্ন সূত্রে জানা যায়, এসব গাড়ির মধ্যে মোটরকার ১ লাখ ১৭ হাজার, ২৪১ থ্রিহুইলের সংখ্যা ২৫ হাজার, অটোটেম্পো ১৫৭১ ও ট্যাক্সিক্যাব ৫৬৪৮টি। এর অধিকাংশ সিএনজিচালিত। তবে দেড় বছর আগেই ১২ হাজার অটোরিকশার মেয়াদ শেষ হয়ে গেছে। তবু মেয়াদোত্তীর্ণ গাড়ি এভাবে ঝুঁকি নিয়ে রাস্তায় চলাচল দণ্ডনীয় অপরাধের বিধান থাকলেও প্রশাসন কিংবা সরকারের চোখ ফাঁকি দিয়ে তারা অর্থের প্রবণতায় হাজার হাজার মানুষের প্রাণ নিয়ে খেলা করছে।
আজকের শিশু আগামীদিনের ভবিষ্যৎ কিন্তু আমরা আগামী শিশুর জন্য কি ভবিষ্যৎ গড়ে দিয়ে যাচ্ছি? কোনো দুর্ঘটনায় পড়ে কারও জীবন চলে গেলে আমরা চিরাচরিত সান্ত্বনার কথা বলে থাকি হয়তো তার কপালের লিখন। কিন্তু এ রকম কপালের লিখন আর কতকাল সইতে হবে আমাদের মিথ্যার প্রবণতায়? তবে এ কথাও তো সত্য যে, কর্মগুণে খণ্ডানো যায় কপালের লিখন। আর তাই যদি হয় তাহলে আমরা প্রতিটি মানুষ যদি হই সহনশীল, বিবেকবান ও মনুষ্যত্বপূর্ণ তাহলে অর্থের মোহে মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার না করে সময়মতো তা পরীক্ষা-নিরীক্ষা করে যদি আবার নতুন সিলিন্ডার ব্যবহার করি, তাহলে তো আমাদের এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যু হওয়ার কোনো সম্ভাবনাই থাকে না। এ রকম মানবতার কাজ করে আমরা নিজেরা তো নিজেদের ভাগ্য পরিবর্তন ঘটাতে পারি। শুধু আমাদের অবহেলা ও অসতর্কতার কারণে বিভিন্ন জায়গায় এ রকম দুর্ঘটনায় পড়তে হয়। উদাহরণ হিসেবে বলা যায়, যেমন ১০ মে চট্টগ্রামের পাহাড়তলীতে কলকা ফিলিং স্টেশনে প্রাইভেটকারের সিলিন্ডার বিস্ফোরণ হওয়ায় একজন নিহত ও একজন আহত হয়। এরপর মাত্র সাতদিনের মাথায় বহদ্দারহাটে আরও একটি প্রাইভেটকারে বিস্ফোরণের ঘটনা ঘটে। যদিও সেদিন কেউ আহত কিংবা নিহত হয়নি। মার্চে মিরপুর-১০ নম্বর গোলচত্বরে বাসে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। ২০০৮ সালে নারায়ণগঞ্জের রূপগঞ্জের গাউসিয়ায় গাড়ির সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের পাঁচজনের নির্মম মৃত্যু হয়। ২০০৮ সালে আশুলিয়ার একটি কারখানা থেকে নিম্নমানের সিলিন্ডার উদ্ধার করা হয়। তবে পাঁচ বছর পরপর সিলিন্ডার পরীক্ষা করার বিধান থাকলেও তার নিয়ম করে হচ্ছে না। যার কারণে অবৈধভাবে একের পর এক আইনের চোখ ফাঁকি দিয়ে নির্বিঘ্নে তৈরি হচ্ছে নিম্নমানের সিলিন্ডার। এভাবে দিন দিন মৃত্যুর সংখ্যা কেবল বেড়েই চলেছে। মাত্র তিন বছরে সিএনজিচালিত ৫০টি গাড়ি বিস্ফোরণে ২১ জন নিহত এবং ১০০ জনের বেশি আহত হয়। লক্ষাধিক যানবাহনের সিলিন্ডারের মেয়াদোত্তীর্ণ হলেও রি-টেস্ট করা হচ্ছে না। আর গ্যাস সিলিন্ডার সংক্রান্ত নীতিমালা প্রণয়নের কাজ ঝুলে আছে যোগাযোগ মন্ত্রণালয়ে। বিআরটিএর ফিটনেস ও লাইসেন্স শাখার সহকারী পরিচালক মোঃ মহসিন বলেন, দৈনিক অন্তত ৬-৭টি গাড়ি পাওয়া যায় যেখানে সিলিন্ডার ঝুঁকিপূর্ণ স্থানে বসানো হয়েছে। তাহলে আমাদের বেঁচে থাকার নিরাপত্তা কোথায়? গাড়ি চালক? গাড়ি মালিক সমিতি? নাকি সরকার? অবশ্যই সরকার। কারণ সরকারি বিধান ছাড়া কোনো গাড়িতে সিলিন্ডার ব্যবহার করতে পারে না। এখানেই সরকারের দায়িত্ব শেষ নয়। এরপর পাঁচ বছর পরপর সিলিন্ডার পরীক্ষার যে বিধান রয়েছে, তা সরকারের কর্মকর্তা সঠিকভাবে দায়িত্ব পালন না করায় এসব গাড়ি চালক কিংবা সিলিন্ডার তৈরির কারখানার মালিক এসব সরকারি দণ্ডনীয় অপরাধ করে অন্তরালে থেকে অবৈধভাবে মানুষের জীবন-মৃত্যুর খেলাঘরে কোটি কোটি টাকা কামাচ্ছে।
sujanmojmdar@gmail.com
 

No comments

Powered by Blogger.