বন্দরের পাইলট বোটের ধাক্কা-ট্যাংকার ফুটো হয়ে নদীতে ভোজ্যতেল

ট্টগ্রাম বন্দরের পাইলট বোটের ধাক্কায় একটি ট্যাংকার ফুটো হয়ে কর্ণফুলী নদীতে ভোজ্যতেল ছড়িয়ে পড়েছে। গতকাল সোমবার বেলা সোয়া ১১টার দিকে এ ঘটনা ঘটে। বন্দর ও সংশ্লিষ্ট সূত্র জানায়, গতকাল বন্দরের ৮ নম্বর রিভার মুরিংয়ে এমটি জাকা নামের একটি ছোট আকারের ট্যাংকার থেকে অপরিশোধিত সয়াবিন তেল খালাস করে মেসার্স বে-ফিশিং করপোরেশনের টার্মিনালে রাখা হচ্ছিল।


বেলা সোয়া ১১টার দিকে হঠাৎ করে বন্দরের পাইলট বোট তেলবাহী ট্যাংকারটিকে ধাক্কা দেয়। এ সময় ট্যাংকারের পাশে ফুটো হয়ে অপরিশোধিত সয়াবিন নদীতে ছড়িয়ে পড়ে।
দুর্ঘটনার পর স্থানীয় লোকজন পানির ওপর থেকে ভোজ্যতেল সংগ্রহ করে নেয়। এর পরও জোয়ার-ভাটার টানে এই তেল কর্ণফুলী নদীতে ছড়িয়ে পড়ে।
বন্দরের উপসংরক্ষক ক্যাপ্টেন নাজমুল আলম প্রথম আলোকে বলেন, দুর্ঘটনার পর ছড়িয়ে পড়া ভোজ্যতেলের বেশির ভাগই নদী থেকে তুলে নেওয়া হয়েছে। তিনি জানান, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে এক সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
ঘটনার পর পরিবেশ অধিদপ্তরের পরিচালক জাফর আলম ও পরিদর্শক সাইফুল আশ্রাব ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় ভোজ্যতেলমিশ্রিত পানির নমুনা সংগ্রহ করা হয়।
এ বিষয়ে পরিদর্শক সাইফুল আশ্রাব বলেন, আনুমানিক ৪০ থেকে ৫০ টন ভোজ্যতেল পানিতে মিশ্রিত হয়েছে। পানির নমুনা পরীক্ষার পর দূষণের মাত্রা নির্ধারণ করে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।
ভোজ্যতেল আমদানিকারক টি কে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ কালাম বলেন, ট্যাংকার থেকে ভোজ্যতেল খালাস শেষ হওয়ার পর জানা যাবে, কী পরিমাণ ভোজ্যতেল নদীতে পড়েছে।

No comments

Powered by Blogger.