আনোয়ার-আফিয়া দম্পতি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বই দিলেন

মার্কিন যুক্তরাষ্ট্রপ্রবাসী দুই ভাষাতত্ত্ববিদ অধ্যাপক আনোয়ার দিল ও অধ্যাপক আফিয়া দিল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের গ্রন্থাগার ও আর্কাইভে প্রতীকীভাবে ৯০টি মূল্যবান বই প্রদান করেছেন। গতকাল সোমবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের হাতে তাঁরা এসব বই তুলে দেন। তাঁরা আরও বই দিয়ে ইনস্টিটিউটকে সমৃদ্ধ করার আশ্বাস দেন।


একই অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর রচিত ও অনূদিত ৫৩টি বই ইনস্টিটিউটের গ্রন্থাগারে দেওয়া হয়। মরহুমের মেয়ে অধ্যাপক শাহীন কবীর এসব বই শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সারা বিশ্বের বিভিন্ন জাতিগোষ্ঠীর মাতৃভাষাচর্চা ও গবেষণার সূতিকাগার হিসেবে এই ইনস্টিটিউটকে গড়ে তুলতে হবে। মন্ত্রী দেশি-বিদেশি শিক্ষাবিদ, ভাষাবিদ, লেখক, কবি, সাহিত্যিকদের প্রতি এ প্রতিষ্ঠানের গ্রন্থাগার ও আর্কাইভকে সমৃদ্ধ করতে এগিয়ে আসার অনুরোধ জানান।
অনুষ্ঠানে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রস্তাব উত্থাপনকারী সাবেক রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম গোলাম ফারুক, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জিনাত ইমতিয়াজ আলী, জাতীয় জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস, শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের সময়ে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা লাভ করে। এবার তাঁর সরকারের নেতৃত্বেই এ প্রতিষ্ঠান পূর্ণাঙ্গতা লাভ করেছে। তবে এই ইনস্টিটিউটকে আন্তর্জাতিক প্রতিষ্ঠানে পরিণত করতে আরও উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.