অন্যরকম পশুপ্রেম by শেখ রোকন

মকালের মনোযোগী পাঠকের মনে থাকার কথা, গত এপ্রিলে এ কলামেই লেখা হয়েছিল বোনি-জিল লাফলিনকে নিয়ে। যুক্তরাষ্ট্রভিত্তিক পেটার (পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব এনিম্যালস) পোস্টারে মডেল হয়ে ফুটবল টিম ডালাস কাউবয়সের সাবেক এ 'চিয়ারলিডার' লকার রুমে নগ্ন দাঁড়িয়ে বলেছিলেন, 'আমার মতো শরীর বানাতে চাও? তাহলে নিরামিষ খাও!' পশুপ্রেমের এমন প্রকাশে প্রাচ্যও যে প্রভাবিত হচ্ছে, তার প্রমাণ বলিউডের উঠতি অভিনেত্রী কবিতা রাধেশ্যাম।


গত মে মাসে তিনি পশুপাখির প্রতি মানুষের নিষ্ঠুরতার প্রতিবাদ জানিয়ে নিজের কয়েকটি প্রায়-নগ্ন আলোকচিত্র ছাপা ও বৈদ্যুতিন সংবাদমাধ্যমে পাঠিয়ে দিয়েছেন। শরীরে লিখেছেন বাঘ ও ময়ূর বাঁচানোর আহ্বান। এতদিন নেহরু-গান্ধী পরিবারের পুত্রবধূ মানেকা গান্ধীর যে সাত্তি্বকতা ছিল পশু ক্লেশ নিবারণী আন্দোলনের রোল মডেল, মুম্বাই ফিল্মপাড়ার এক নবাগতা সেটাকে যেন তুড়ি মেরে উড়িয়ে দিতে চাইছেন।
অথচ দিলি্লর মেয়ে কবিতা রাধেশ্যাম মুম্বাইতে আটঘাট বেঁধে এসেছিলেন অভিনয় করতেই। ২০০৯ সালে কিশোর নামিত কাপুর অ্যাক্টিং ইনস্টিটিউট থেকে ঈর্ষণীয় সাফল্যের সঙ্গে ডিগ্রি অর্জন করেছেন। তারপর শুরু করেছেন শর্ট ফিল্ম ও ফিচার ফিল্মের মাধ্যমে। তারপর অভিনয় করেছেন বিক্রম ভাটের টিভি থ্রিলার সিরিজে_ 'হু ডান ইট উলঝান'। কবিতার প্রথম মুভি 'পাঞ্চ ঘন্টেমে পাঞ্চ ক্রোড়' এ বছর অক্টোবরে মুক্তি পাবে। আরও দুটি মুভি ওম আল্লাহ ও এন আমেরিকান ইন ইন্ডিয়া আগামী বছর মুক্তি পাওয়ার কথা। ক্যারিয়ারের ভিত্তি যখন এভাবে স্থাপিত হচ্ছে, তখন কেন তিনি এভাবে বিতর্কিত হতে গেলেন?
বস্তুত ভারতে গত কয়েক মাসে এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। উপমহাদেশে ক্রিকেট বিশ্বকাপ চলাকালে মার্চ মাসে পুনম পাণ্ডে বলে এক ভারতীয় মডেল ঘোষণা দিয়েছিলেন, টিম ইন্ডিয়া যদি মহালী সেমিফাইনালে জিতে কাপ ঘরে তুলতে পারে, তাহলে তিনি জনসমক্ষে নগ্ন হবেন। পরে যদিও বিশ্বকাপ ভারতের ঘরে উঠেছে, পুনমের ইচ্ছাপূরণ সম্ভব হয়নি। আইপিএল চলাকালে ক্রিকেটার বনাম বুকি ঝামেলায় খ্যাতি অর্জন করা মডেল কাম অভিনেত্রী লিজা মালিকও ক্রিকেট বলে পশু চামড়া ব্যবহারের প্রতিবাদে তিনি নগ্ন হওয়ার ঘোষণা দিয়ে ব্যর্থ হয়েছেন। সর্বশেষ আন্না হাজারের সমর্থনে নগ্ন ঊর্ধ্বাঙ্গে পতাকা চিত্রিত করে পোজ দিয়েছেন মারাঠি অভিনেত্রী যোজ্ঞিতা ডান্ডেকার।
কবিতা রাধেশ্যাম বোধহয় এসবের ধারাবাহিকতা নন। এ ধরনের তৎপরতার পেছনে বেশিরভাগ ক্ষেত্রে যা থাকে তার নাম স্টান্টবাজি, সস্তা জনপ্রিয়তার লোভ। রাধেশ্যাম তনয়াকে ইতিমধ্যে দেশি-বিদেশি কয়েকটি রিয়েলিটি শো থেকে অফার করা হয়েছে। তিনি রাজি হননি। বলেছেন, এখনও অভিনয়ের পাশাপাশি পশু সুরক্ষায় কাজ করবেন। কিন্তু নগ্নতা আর নয়।
কবিতা নিজে টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান এক্সপ্রেসের মতো সংবাদপত্রকে বলেছেন, জনপ্রিয়তা নয়, তিনি পশুর প্রতি নিষ্ঠুরতা নিবারণেই এমন সিদ্ধান্ত নিয়েছেন। একটি নিউজ চ্যানেলে চিতাবাঘ পিটিয়ে মারার দৃশ্য দেখে তিনি আতঙ্কিত হন এবং বেছে নেন প্রতিবাদের নিজস্ব পথ। অবশ্য এমন উদ্যোগে পশুপাখির প্রতি নিষ্ঠুরতা কমেছে কি-না জানা যায়নি; খোদ কবিতার প্রতি ক্ষিপ্ত হয়েছে অনেকে। হুমকি-ধমকিও চলছে। কিন্তু কবিতা বলছেন, যারা কেবল চামড়ার জন্য পশু নিধনে দ্বিধা করে না; নিজের ত্বক দেখিয়ে তাদের উপহাস করতে চান তিনি। এ কারণে বোধহয় ইন্ডিয়ান এক্সপ্রেস এ বিষয়ে তাদের প্রতিবেদনের শিরোনাম দিয়েছে 'স্কিন ফর স্কিন'!
ইতিমধ্যে অভিনেতা কমল হাসানের মতো কেউ কেউ কবিতার পাশে এসে দাঁড়িয়েছেন। জাতিসংঘ সংশ্লিষ্ট আইওএপিডবি্লউ (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর এনিম্যাল প্রটেকশন অ্যান্ড ওয়েলফেয়ার) তাকে ভারতীয় অঞ্চলের ব্রান্ড অ্যাম্বাসেডর নিয়োগ করেছে। কবিতা তার ফেসবুক বন্ধুদের বলেছেন, গোটা উপমহাদেশেই তিনি পশু ক্লেশ নিবারণে কাজ করতে চান। ফলে কোনো একদিন যদি তিনি বাংলাদেশেও হাজির হন, অবাক হওয়ার কিছু নেই।
skrokon@gmail.com
 

No comments

Powered by Blogger.